আজ পয়লা আষাঢ়

স্টাফ রিপোর্টার: আজ পয়লা আষাঢ়। বর্ষাকালের প্রথম দিন। আবার এসেছে আষাঢ় আকাশ ছেয়ে। মনে পড়ে সেই গান ‘বাদল দিনের প্রথম কদম ফুল।’

বৃষ্টি হচ্ছে প্রায় রোজই। কোনো কোনো দিন রীতিমতো মুষলধারায়। কদমও ফুটেছে। তবে দিন গণনার হিসাবে জলবতী মেঘের দিন বর্ষা শুরু হলো আজ বোধবার থেকে। আবার এল আষাঢ়। রবীন্দ্রনাথ যেমন বলেছিলেন ‘নীল নবঘনে আষাঢ়গগনে তিল ঠাঁই আর নাহি রে’ বাংলার প্রকৃতি এখন তেমনি সঘন-সজল।বাস্তবে বর্ষা আগেই এসে হাজির হয়েছে প্রকৃতিতে। অঝোর ধারায় বৃষ্টি ঝরার দিন এসে গেছে।

ঋতুচক্রের হিসাবে আষাঢ়-শ্রাবণ দুই মাস বাংলায় বর্ষাকাল। এ সময় জলীয় বাষ্পবাহী দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুপ্রবাহ সক্রিয় হয়ে ওঠে। তাতে বৃষ্টিপাত হয় প্রচুর। বছরের প্রায় ৮০ ভাগ বৃষ্টিই হয় বর্ষায়। তবে এবার জ্যৈষ্ঠের মাঝামাঝি থেকেই দেশের বিভিন্ন অঞ্চলে প্রায় নিয়মিত বর্ষণ শুরু হয়েছে।

গাছের পাতায়, টিনের চালে কিংবা ছাদের রেলিং ছুঁয়ে খোলা আকাশের প্রান্তর জুড়ে ঝমঝমিয়ে বৃষ্টি পড়ার দিন। আষাঢ়-শ্রাবণের ঋতু বর্ষাকে স্বাগত জানাতে এরই মধ্যে কদম ফুল নিয়ে অপেক্ষা করছে প্রকৃতি।

ঋতুচক্রের আবর্তনে কদম ফুল ফুটে জানান দিয়েছে আষাঢ়ের আগমনবার্তা। আনন্দ-স্পর্শ-আশা জাগানিয়া আষাঢ় তোমায় স্বাগতম।

চিরকালই বর্ষাঋতুর আবাহন এই দেশের প্রকৃতিকে বদলে দেয় নানারূপে, নানা চিত্রধারায়। নদ-নদীতে বাড়তে থাকে জলের ধারা। খাল-বিলে ফিরে আসে চিরচেনা রূপের বাহার।

মৌসুমী বায়ুর বহতায় প্রকৃতির অন্তর জুড়িয়ে দেয় শীতল বাতাস আর বৃষ্টিমাখা বায়ুস্তর। প্রাণান্ত শান্তির পরশ ফিরে আসে সামাজিক জীবনে। এ ছাড়া কেতকীর মনমাতানো সুগন্ধ, কদমফুলের চোখ জুড়ানো শোভা এবং পেখম খোলা ময়ূরের উচ্ছ্বল নৃত্যের আবাহন থাকে এই আষাঢ়েই।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪