রাজারহাটের চরাঞ্চলে বিদ্যালয় না থাকায় শিক্ষার আলো ছড়াচ্ছে না

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি: স্বাধীনতার দীর্ঘ ৪৫ বছর পেরিয়ে গেলেও রাজারহাট উপজেলায় তিস্তা নদী বিধৌত চরাঞ্চলে মাধ্যমিক স্তরের কোন বিদ্যালয় বা মাদ্রাসা প্রতিষ্ঠিত হয়নি। ফলে চরাঞ্চলের ছেলে-মেয়েরা সু-শিক্ষায় শিক্ষিত হতে পারছে না।
এলাকাবাসীরা জানান, বহু বছর আগে বিদ্যান নামের একজন জমিদার এবং তার একমাত্র পুত্র নন্দের যৌথ নাম করনে  গ্রামের নাম হয়েছিল বিদ্যানন্দ। বিদ্যানন্দ এখন ইউনিয়ন। এর বৃহৎ একটি অংশ তিস্তা নদী বিধৌত চরবিদ্যানন্দ ও চরতৈয়বখাঁ। বিদ্যান ব্যাক্তির নামে গ্রামের নাম হলেও স্বাধীনতার ৪৫বছর পেরিয়ে গেলেও এখানে কোন মাধ্যমিক স্তরের বিদ্যালয় বা মাদ্রাসা প্রতিষ্ঠিত হয়নি। এই দুটি গ্রামের লোক সংখ্যা প্রায় ৮হাজার। এরমধ্যে দুই হাজারের বেশি রয়েছে বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থী। এই গ্রাম দুটি থেকে কোন শিক্ষার্থী মাধ্যমিক পখঃর্যায়ে ভর্তি হলে তিস্তা নদী পার হয়ে যেতে হয় ডাংরারহাট উচ্চ বিদ্যালয় অথবা ডাংরারহাট আলীম মাদ্রাসায়। ফলে অধিকাংশ পরিবারের শিক্ষার্থীরা ৫ম শ্রেণীর পর আর লেখাপড়া করতে পারে না। ফলে দরিদ্র পিড়িত চরবিদ্যানন্দ ও চরতৈয়বখাঁ গ্রামের শিশুরা শিক্ষা ক্ষেত্রে পিছিয়ে যাচ্ছে।
ওই ওয়ার্ডের ইউপি সদস্য আনোয়ার হোসেন জানান, এখানে চরবিদ্যানন্দ, পশ্চিম চরবিদ্যানন্দ এবং চরতৈয়বখাঁ নামের ৩টি সরকারী প্রাথমিক বিদ্যালয় থাকলেও মাধ্যমিক পর্যায়ে কোন বিদ্যালয় বা মাদ্রাসা না থাকায় বেশিরভাগ শিক্ষার্থী ৫ম শ্রেণীর গন্ডি পেরিয়ে আর লেখাপড়া করতে পারে না।
মুক্তিযোদ্ধা ছানাউল্ল্যাহ জানান, আমরা দীর্ঘদিন ধরে এই গ্রাম দু’টির মধ্যে একটি মাধ্যমিক বিদ্যালয় স্থাপনের দাবী জানিয়ে আসলেও লাভ হয়নি। এব্যাপারে ২৯জানুয়ারী রোববার রাজারহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আবুল হাসেম জানান, চরের মানুষরা অবহেলিত। তাই তাদের ছেলে-মেয়েদের জন্য মাধ্যমিক বিদ্যালয় তৈরি করা জরুরী। বিষয়টি নিয়ে প্রশাসনের সাথে কথা বলবো।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪