অর্থনীতির মূল শক্তিই কৃষি

চিলমারী ॥ সোমবার ॥ ২৭ ফেব্র“য়ারী, ২০১৭ খ্রিঃ

বাংলাদেশের অর্থনীতির মূল শক্তিই কৃষি। জাতীয় আয়ের সিংহভাগ আসে এই কৃষি থেকে। ফলে চাষাবাদ পদ্ধতিতে আরও আধুনিকায়ন এবং উৎপাদনশীল করার লক্ষ্যমাত্রা নিয়ে সরকার বিভিন্ন সময় নানা কর্মসূচি গ্রহণ করে। চলতি অর্থ বছরের (২০১৬-১৭) দুই কিস্তিতে প্রায় ৭৫ কোটি টাকা কৃষি প্রণোদনা দেয়ার কথা ঘোষণা করা হয়। ইতোমধ্যে গত বছরের সেপ্টেম্বর মাসে প্রায় ৪২ কোটি টাকার প্রণোদনা কৃষকদের মাঝে বিতরণ করা হয়।
বাকি ৩৩ কোটি টাকা প্রণোদনা কৃষকদের মাঝে বিতরণ করা হবে। এই অর্থ নগদে দেয়ার কোন পরিকল্পনা সরকারের নেই। কারণ এতে দুর্নীতির আশংকা থাকে। বরং প্রয়োজনীয় কৃষি পণ্য সরবরাহের মাধ্যমে কৃষকদের চাষাবাদে উৎসাহিত করার লক্ষ্যেই এই প্রণোদনার কর্মসূচী হাতে নেয়া হয়। দ্রুততম গতিতে বিশ্বের জলবায়ু পরিবর্তন কৃষি উৎপাদনের অন্যতম প্রতিবন্ধক। আমাদের মতো উন্নয়নশীল দেশকে নিজেদের স্বার্থেই পরিবেশ বান্ধব কৃষি উৎপাদনশীলতার দিকে বিশেষ নজর দিতে হবে। বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। জনগোষ্ঠীর চাহিদা মিটিয়ে দেশটি আজ কৃষি উৎপাদনে সফলতার স্বাক্ষর রেখেছে।
চাষাবাদ পদ্ধতিতে সরকার প্রদত্ত প্রণোদনা অতিরিক্ত উৎপাদনে বিশেষ ভূমিকা রাখবে। এমন মহতী উদ্যোগ ভূমির উৎপাদনশীলতাকেও অনেকটা এগিয়ে দেবে। সাধারণ মানুষের কঠোর পরিশ্রমের সঙ্গে সরকার কর্তৃক গৃহীত প্রয়োজনীয় উদ্যোগ দেশটিকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। কৃষি বান্ধব এই মহৎ সম্ভাবনা যেন কোনভাবেই বিঘিœত না হয়। যথার্থ এবং সঠিক পথে সরকারের এত বড় আয়োজন সুষ্ঠুভাবে পরিচালনা করতে পারলে ফসল উৎপাদনে দেশ আরও কয়েক ধাপ এগিয়ে যাবে। সরকারের এই মহতী কর্মযোগকে সাধুবাদ যা দেশে পুরো অর্থনীতিতে প্রয়োজনীয় ভূমিকা রাখবে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪