আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস

চিলমারী ॥ রবিবার॥ ২৬ মার্চ, ২০১৭ খ্রিঃ
আমাদের মহান স্বাধীনতার ৪৬ বছর পূর্ণ করল আজ। দীর্ঘ নয় মাসের সশস্ত্র যুদ্ধ ও ত্রিশ লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে বাঙালির এ স্বাধীনতা। ভাষা আন্দোলন থেকে শুরু করে রাজনীতির দীর্ঘ চড়াই-উৎরাই পেরিয়ে জাতি স্বাধীনতার দ্বার প্রান্তে উপনীত হয়। একাত্তরের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে, তার আহ্বানে বীর বাঙালি অস্ত্র হাতে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। দেশবাসীর অকুন্ঠ সমর্থন ও সহযোগিতা এবং বীরযোদ্ধাদের অকুতভয় সংগ্রামের দীর্ঘ নয় মাস অতিবাহিত হওয়ার পর বিজয় সূচিত হয় মুক্তিযুদ্ধের। বিশ্ব মানচিত্রে স্থান হয় বাংলাদেশ নামের একটি নতুন দেশের। আমরা শ্রদ্ধা জানাই স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধের সব সংগঠক ও মুক্তিযোদ্ধাদের। একাত্তরের দিনগুলোতে মানুষের প্রতি মানুষের ভালোবাসার ঐক্যবদ্ধন স্থাপিত হয়েছিল, অধিকার আদায়ের সংগ্রামে এমন জাতীয় ঐক্য এক নজিরবিহীন দৃষ্টান্ত হয়েই ইতিহাসে ঠাঁই পেয়েছে। আমরা ইতিমধ্যেই পেছনে ফেলে এসেছি চারটি দশক। ভুলভ্রান্তিসহ পেছনের হিসাব কষলে দেখা যাবে ব্যর্থতা অনেক থাকলেও আমাদের অর্জন গগনস্পর্শী। আমরা পিছিয়ে নেই। বর্তমান আওয়ামী লীগ সরকারের নির্বাচনী অঙ্গীকার ছিল যুদ্ধাপরাধীদের বিচার। সেই বিচার প্রক্রিয়ায় বেশ কয়েকজন যুদ্ধাপরাধীর ফাঁসি কার্যকর হয়েছে।
স্বাধীনতা মানে ইচ্ছার স্বাধীনতা, রাজনীতির স্বাধীনতা, অর্থনৈতিক মুক্তি। যেদিন দেশের আপামর জনগণ প্রকৃত অর্থে নাগরিক অধিকার নিয়ে মাথা উঁচু করে বাস করতে পারবে, সেদিন স্বাধীনতার সুফল পাওয়া যাবে। দেশে রাজনৈতিক মতপার্থক্য থাকতেই পারে-তাহলেও সবাইকে কাজ করে যেতে হবে কাঁধে কাঁধ মিলিয়ে। দেশের স্বার্থে সবাইকে হতে হবে ঐক্যবদ্ধ। স্বাধীনতা যুদ্ধে বীর সেনানী, শহীদ মুক্তিযোদ্ধাদের স্বপ্ন সফল করতে ঐক্যবদ্ধ সংকল্পের বিকল্প নেই। আজ এই মহান দিবসে মুক্তিযুদ্ধের বীর শহীদদের আমরা জানাই বিনম্র শ্রদ্ধা।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪