**   রোহিঙ্গা ইস্যুতে ট্রাম্পের সাহায্য আশা করি না: প্রধানমন্ত্রী **   প্রধান শিক্ষকের বিরুদ্ধে সীমাহীন দূর্নীতির অভিযোগ ॥ উলিপুর কাঁঠালবাড়ী দ্বিমূখী উচ্চ বিদ্যালয় ৩ ধরে তালা বন্ধ **   উলিপুরে ডায়রিয়ায় আক্রান্ত শিশুসহ ২৩ জন **   কুড়িগ্রামের ফুলবাড়িতে ধরলার স্রোতে ভেসে যাওয়া ব্যক্তির মরদেহ উদ্ধার **   থানাহাট বাজার আদর্শ বণিক কল্যাণ সংস্থার কার্যনির্বাহী পরিষদের ভোট গ্রহণ সম্পন্ন ॥ সভাপতি মঞ্জু, সাধারণ সম্পাদক শাহজাহান **   ভূরুঙ্গামারীতে ৫ কেজি গাঁজাসহ আটক ২ **   চিলমারীতে সামাজিক নিরাপত্তাবেষ্টনী বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত **   থানাহাট বাজার আদর্শ বণিক কল্যাণ সংস্থার কার্যনির্বাহী পরিষদের ভোট গ্রহণ চলছে **   ‘গিভ অ্যান্ড টেকের প্রস্তাব অনেক পেয়েছি’ **   নিউ ইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পরিবারেই শ্রমের শিকার হচ্ছে শিশুরা

কামরুল হাসান: দেশের প্রত্যন্ত  অঞ্চলের হতদরিদ্র পরিবারের সন্তানেরা শিশু শ্রমের শিকার হচ্ছে আপনজনদের মাধ্যমেই। অভাব অনটন কিংবা পরিবারের চাপেই কোমলমতি শিশুরা কর্মে জড়িয়ে পড়ছে। কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলার আইয়ুব আলী। পেশায় কৃষক । অন্যের জমিতে ফসল ফলায়। সংসারে দুই মেয়ে ও তিন ছেলে। বড় ছেলের আলাদা সংসার। ছোট দুই ছেলের বয়স যথাক্রমে ষোল ও তের। ক্ষেতের কাজে আইয়ুব আলী নিজে কাজ করার পাশাপাশি কাজে লাগান ছোট দুই ছেলেকে । চারা রোপন থেকে শুরু করে আগাছা দমন, ধান কাটা মারাই, সব কাজ-ই।
আইয়ুব আলীর ছোট ছেলে কেরামত। কাজ করতে খারাপ লাগে কিনা জানতে চাইলে বলে “হামার ধান হামার ক্ষেত খারাপ লাগলেও কিচু করার নাই। বাপ কাজে ডাকলে না করার কি উপেয় আচে”।
একই উপজেলার নওশাদ মিয়া। পেশায় ভটভটি (ইঞ্জিন চালিত যান) চালক। যাত্রী পরিবহনে যা আয় হয় তাই দিয়ে চলে তার সংসার। একবেলা নিজে চালান আর দুপুরের পর তার তের বছর বয়সী ছেলে সুমনকে দেন চালাতে। এত অল্প বয়সে এত ভারী যান্ত্রীক বাহন চালাতে ভয় লাগে কিনা জানতে চাইলে বলে “বাপে বেশিক্ষন চালাইতে পারে না, তাই দুপুরের পর আমাকে চালাইতে হয়। না চালাইলে বাড়ির খরচের টেকায় হয় না ”।
দেশের প্রত্যন্ত অঞ্চলের শ্রমজীবি হাজারও পরিবারের হাজারও কেরামত, সুমনের গল্পটা এমনই। সংসারের চাকা স্বচল রাখতে পরিবারের পাশে দাড়াতে হচ্ছে তাদের খুব অল্প বয়সেই। যে বয়সে তাদের হাতে নাটাই থাকার কথা, ঠিক সেই বয়সেই তাদের কাঁধে সংসারের ভার। যে সময়ে তাদের সমবয়সীরা স্কুলে যায় সে সময়ে সুমন ও কেরামত ব্যস্ত থাকে সংসারের অন্য যোগানে।
স্কুল খেলার মাঠ তাদের টানে কি না জানতে চেয়েছিলাম দুজনের কাছেই। তাদের দু‘জনের জীবন যখন একই সুতোয় গাঁথা উত্তরও একই হওয়াটা স্বাভাবিক।
“ ইচ্ছে হয় কিন্তু মাঠের কাজ বাড়ির কাজ না করলেও তো হয় না”।
এই বয়সেই তাদের মাঝে সংসার পরিচালনার চিন্তা। যে চিন্তা একজন পূর্ন বয়স্ক মানুষের কপালে ভাঁজ ফেলে দেয়, এই অল্প বয়সেই সে চিন্তা তাদের মাঝে। সে চিন্তা তাদের কাছ থেকে ছিনিয়ে নিচ্ছে তাদের শৈশব, ছিনিয়ে নিচ্ছে তাদের ভবিষ্যত।
শিশুর মানসিক, সামাজিক ও নৈতিক বিকাশে বাংলাদেশ সরকারের রয়েছে নানামূখী কার্যক্রম। রয়েছে আইন, রয়েছে নীতিমালা। যার সফল বাস্তবায়নের মাধ্যমে হয়তো শিশু শ্রমের বাণিজ্যিক ব্যবহার বন্ধ করা সম্ভব। কিন্তু নিজ পরিবারেই যে শিশুটি শ্রমের শিকার হচ্ছে তা বন্ধে আইন কতটা কার্যকরী ভূমিকা রাখতে পারবে?
শিশু শ্রম শিশুর বিকাশের প্রধান অন্তরায়। শিশুর শ্রমের বাণিজ্যিক ব্যবহারই হোক আর পরিবারেই হোক, উভয়ই শিশুর জন্য ক্ষতিকর। যা বন্ধে শুধু সরকারী নজরদারী নয় পারিবারিক সচেতনতা নিশ্চিত করতে পারলে প্রতিটি শিশুর ভবিষ্যত হবে আরও বেশি উজ্জল আরও বেশি সম্ভাবনাময়।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪