তেলের দাম বাড়ছে

যুগের খবর ডেস্ক: ২০১৮ সালের মার্চ পর্যন্ত তেলের উত্তোলন সীমিত রাখবে বিশ্বের অন্যতম তেল উৎপাদনকারী দেশ সৌদি আরব ও রাশিয়া। আর এই প্রতিশ্রুতিতে বিশ্ববাজারে গতকাল সোমবার তেলের দাম ৩ শতাংশ পর্যন্ত বাড়ে। একপর্যায়ে বেড়ে সাড়ে ৫২ ডলারে উত্তীর্ণ হয়।
জ্বালানি তেলের দাম বাড়ানোর লক্ষ্যে তেল রফতানিকারকদের সংগঠন ওপেকের অন্তভুক্ত দেশ সৌদি আরব ও ওপেকভুক্ত নয় এমন দেশ রাশিয়া একসঙ্গে এই সিদ্ধান্ত নিল।
গতকাল সোমবার সৌদি আরব ও রাশিয়ার জ্বালানিমন্ত্রীরা জানান, তারা তেলের উত্তোলন সীমিত করার যে মেয়াদের কথা উল্লেখ করেছিল- তা বাড়িয়ে দেওয়া হয়েছে। ২০১৮ সালের মার্চ পর্যন্ত তারা উৎপাদন সীমিত রাখবে। চুক্তির সময় থেকে যা ৯ মাস বেশি। এ সময়ে ১৮ লাখ ব্যারেল তেল উত্তোলনেই সম্মত রয়েছে দেশ দুটি।
তেল সরবরাহের এ চুক্তি গতকাল সোমবার বাজারকে চাঙা করলেও যুক্তরাষ্ট্রের মতো রফতানিকারক দেশগুলোতে পণ্যটির যে মজুত তা শঙ্কায় ফেলে দিয়েছে। গতকাল লেনদেনর শুরুতে দাম বাড়লেও একপর্যায়ে আবার কিছুটা কমে দাম।
গত বছরের ডিসেম্বরে, প্রতিদিন ১২ লাখ ব্যারেল তেল উত্তোলন কমানোর সিদ্ধান্ত নেয় ওপেক। সিদ্ধান্ত নেওয়া হয় চলতি বছরের জানুয়ারি থেকে এই উত্তোলন কমানো হবে। গত আট বছরের মধ্যে এটা হচ্ছে ওপেকের উত্তোলন কমানোর প্রথম সিদ্ধান্ত। এরপর বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম বাড়ানোর লক্ষ্যে উত্তোলনের পরিমাণ কমানোর সিদ্ধান্ত নেয় ওপেক-বহির্ভূত ১১টি দেশ।
দুই বছর আগেও জ্বালানি তেলের দাম ১০০ ডলারের ওপরে ছিল। দুই বছর ধরে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমতে থাকে। একপর্যায়ে তা মাত্র ২৯ ডলারেও নেমেছিল। এরপর এ বাজারকে চাঙা করতে বিভিন্ন সময় বৈঠকে বসে ওপেক।
সূত্র: বিবিসি অনলাইন

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪