* সম্ভাব্য আকার ৪ লাখ ২৬৬ কোটি টাকা আজ জাতীয় সংসদে অর্থমন্ত্রীর বাজেট পেশ

11-4

যুগের খবর ডেস্ক: আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আগামী অর্থবছরের বাজেটের সম্ভাব্য আকার ৪ লাখ কোটি টাকার ওপর হবে বলে অর্থমন্ত্রী ইতোমধ্যে জানিয়েছেন।  অর্থমন্ত্রী আজ দুপুর দেড়টায় আগামী অর্থবছরের জন্য বাজেট এবং চলতি অর্থবছরের সম্পূরক বাজেট পেশ করবেন। এটি হবে বর্তমান আওয়ামী লীগ সরকারের দ্বিতীয় মেয়াদের চতুর্থ বাজেট। অন্যদিকে ২০০৮ সালে নির্বাচিত হবার পর এ পর্যন্ত এটা হবে আওয়ামী লীগ সরকারের নবম বাজেট। আগামী অর্থবছরের বাজেটের সম্ভাব্য আকার ৪ লাখ ২৬৬ কোটির টাকা হবে বলে অর্থমন্ত্রণালয়ের সূত্র থেকে জানা গেছে।

প্রস্তাবিত বাজেটে রাজস্ব বোর্ডের রাজস্ব লক্ষ্যমাত্রা ২ লাখ ৪৮ হাজার কোটি টাকা ধরা হয়েছে বলে এনবিআর সূত্রে জানা গেছে। বাজেটে সামাজিক নিরাপত্তাবলয়ের পরিধি আরো বাড়ানোর প্রস্তাব থাকছে। আর এ খাতে সর্বোচ্চ বরাদ্দেরও প্রস্তাব থাকছে। ইতোমধ্যে আগামী অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ অনুমোদন করা হয়েছে। এডিপিতে ২০১৭-১৮ অর্থবছরের জন্য একনেক মোট ১ লাখ ৬৪ হাজার কোটি টাকা বরাদ্দ অনুমোদন করেছে। এরমধ্যে মূল এডিপি হচ্ছে ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকা। মূল এডিপির সঙ্গে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের বরাদ্দ থাকবে ১০ হাজার ৭৫৩ কোটি ৫৮ লাখ টাকা। চলতি অর্থবছরের এডিপির আকার হচ্ছে ১ লাখ ১০ হাজার ৭শ’ কোটি টাকা। আগামী অর্থবছরের অনুমোদিত এডিপির মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৯৬ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকা ও বৈদেশিক উৎস থেকে ৫৭ হাজার কোটি টাকা ব্যয়ের পরিকল্পনা করা হয়েছে। গত ১ মে অনুষ্ঠিত পরিকল্পনা কমিশনের বর্ধিত সভায় এডিপির খসড়া চূড়ান্ত করা হয়।আগামী অর্থবছরের এডিপিতে পরিবহন খাতে ৪১ হাজার ৫৩ কোটি ৫০ লাখ টাকা, বিদ্যুৎ খাতে ১৮ হাজার ৮৫৮ কোটি ৮৩ লাখ টাকা, শিক্ষা ও ধর্ম খাতে ১৬ হাজার ৬৭৩ কোটি ৩১ লাখ টাকা, ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন খাতে ১৪ হাজার ৯৪৯ কোটি ৭২ লাখ টাকা এবং বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ১৪ হাজার ৪৫০ কোটি ৩২ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হবে।

এবার বড় বাজেট দেয়ার পরিকল্পনা নিয়েছে সরকারÑ বাজেটের আকার হতে পারে ৪ লাখ ২৬৭ কোটি টাকা। এবার বাজেটে করপোরেট কর কমছে পাশাপাশি ভ্যাট অব্যাহতি পেতে যাচ্ছে বেশ কিছু খাত আর বাজেট অর্থায়নে ব্যাংক ব্যবস্থা থেকে রেকর্ড প্রায় ৪৯ হাজার কোটি টাকা ঋণ নেয়ার পরিকল্পনা করছে সরকার।তারপরও বাজেটে সামগ্রিক ঘাটতি দাঁড়াতে পারে ১ লাখ ২৯ হাজার কোটি টাকা। নির্বাচনকে সামনে রেখে এটিকে সবাইকে খুশি করার বাজেট বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বাস্তবায়ন সম্ভব না জেনেও, আকার বাড়ানোকে সরকারের ভাঁওতাবাজি বলছেন তারা।৩ লাখ ৪০ হাজার কোটি টাকার বাজেটই পুরোপুরি বাস্তবায়িত হচ্ছে না। এখন পর্যন্ত রাজস্ব আদায়ে যেমন ঘাটতি আছে, ঘাটতি আছে উন্নয়ন বাজেট বাস্তবায়নেও। এর মধ্যেই আগামী বাজেট ৪ লাখ ২৬৭ কোটি টাকা নির্ধারণ করার প্রস্তাব করেছে অর্থ মন্ত্রণালয়ের সম্পদ কমিটি। বাজেট অর্থায়নে প্রায় ২ লাখ ২৭১ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য সরকারের। সে হিসেবে এবার বাজেট ঘাটতি থাকছে জিডিপির প্রায় ৫.৮% আর ঘাটতি মেটাতে সরকারকে নির্ভর করতে হচ্ছে ব্যাংক ঋণের ওপর। নির্বাচনকে ঘিরে যেমন বাজেটের আকার বাড়ানো হচ্ছে, তেমনি বিশেষ ছাড় দেয়া হচ্ছে করপোরেট কর, আয়করেও। এবার করমুক্ত আয়সীমা ২ লাখ ৭৫ হাজার টাকা হতে পারে। ভ্যাট মুক্ত করা হচ্ছেওষুধ, চিকিৎসা, গণপরিবহনসহ বেশ কিছু পণ্য ও সেবা।তবে আগামী বাজেট জনকল্যাণকর হবে বলেই আশ্বাস অর্থ প্রতিমন্ত্রীর। ক্ষুদ্র ব্যবসায়ীদের খুশি করতে, আইন সংশোধন করে তাদেরকে ভ্যাটের আওতার বাইরে রাখা হচ্ছে বলেও রাজস্ব বোর্ড সূত্রে জানা গেছে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪