রাজিবপুর চরে বিনা-১৭ ধানের সফল আবাদ

7_r3_c2

রাজিবপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের রাজিবপুর উপজেলার ব্রহ্মপুত্র চরের পতিত জমিতে বিনাধান-১৭ আবাদ করে সাফল্য অর্জন করেছেন, এমন এক যুবক উপজেলার কোদালকাটি ইউনিয়নের চর সাজাই মন্ডলপাড়া গ্রামের এরশাদ আলী। তার দেখাদেখি এলাকার অনেকেই বিনা ধান-১৭ আবাদ করে সফলতার মুখ দেখেছেন। পাশাপাশি এরশাদ বন্যা শহনশীল বিনা ধান -১১,১২ চাষ করে এলাকার কৃষকদের মাঝে আলোড়ন সৃষ্টি করেছেন। তিনি প্রতি একরে ৯০ থেকে ১০০ মণ পর্যন্ত ফলনের সফলতা দেখিয়েছেন। এরশাদ জানান, বিনা ধান -১৭ আমন মৌসুমের ধান তবে, বোরো মৌসুমে চাষ করলেও ভাল ফলন পাওয়া যায়। তিনি জানান, পুরস্কারের আশায় নয়, দেশ কৃষি ক্ষেত্রে এগিয়ে যাক। এলাকার কৃষক অল্প পরিশ্রম করে বেশি ফসল পাক এর জন্য নির্লস পরিশ্রম তার। তিনি আরও জানান, এবারের কাল বৈশাখী ঝড় ও ভারি বৃষ্টিপাতের কারণে আশপাশের বাদাম ও অন্যান্য ফসল নষ্ট হলেও তার ধানের কোন ক্ষতি হয়নি। আবাদ দেখে রাজিবপুর উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ খুশি হয়ে আরও ভালো ফলনের জন্য পরামর্শ দিচ্ছেন। এ ব্যাপারে কথা হয় রাজিবপুর কৃষি উপ-সহকারী কর্মকর্তা আকরাম হোসেন আকন্দের সঙ্গে। তিনি বলেন, এরশাদ শুধু বিনা ধান -১৭ লাগিয়ে তাক লাগাননি, তিনি এলাকায় নতুনত্ব চাষাবাদের সূত্রপাত ঘটিয়েছেন। তার অনেক সফলতাই বিভিন্ন পত্র পত্রিকায় স্থান পেয়েছে। এছাড়া সবজি, বেগুন, টমেটো, পেঁয়াজ চাষেও বাম্পার ফলন করেছেন। বন্যা শহনশীল বিনা ধান-১১ ও ১২ আবাদ করে তিনি সব চেয়ে আলোড়ন সৃষ্টি করেছেন এলাকায়। সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হেদায়েতুল্লাহ বলেন, তার চাকরি শেষের দিকে। কিন্তু পতিত জমিতে ধানের এত বাম্পার ফলন কোন দিন দেখেননি। কনক চন্দ্র কৃষি সম্প্রসারন কর্মকর্তা বলেন, প্রাকৃতিক দুর্যোগের মধ্যে বাংলাদেশের আর কোথাও এত রোগমুক্ত ও অধিক ফলন হয়েছে বলে তার মনে হয় না। কোদালকাটি ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবীর ছক্কু জানান, এরশাদ একজন উন্নত ও নতুনত্ব চাষাবাদের প্রতিক। প্রতিদিন সূর্য উঠা থেকে শুরু করে সূর্যাস্ত পর্যন্ত কৃষাণ-কৃষাণীরা তার বাড়িতে ভিড় জমায় তার পরামর্শ নেয়ার জন্য। তিনি আরও বলেন, তার মত কৃষি উদ্যোক্ততা থাকলে কৃষির উন্নয়ন সম্ভব।
বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট ডক্টর মির্যা মোফাজ্জল ইসলাম সাম্প্রতিক চরে পরিদর্শন করতে এসে বলেন, এরশাদ কৃষক ও কৃষি উদ্যোক্তা হিসেবে সফলতা অর্জন করায় তার সফলতার ওপর মাঠ দিবস করেছি। আমরা তাকে দেশের শ্রেষ্ঠ কৃষক ও কৃষি উদ্যোক্তা হিসেবে চিহ্নিত করেছি।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪