হঠাৎ ‘ধ্বংসস্তূপে’ দক্ষিণ আফ্রিকা

cric-bg_300072
যুগের খবর ডেস্ক: দক্ষিণ আফ্রিকা ২ উইকেটে ১৪০ রান। কিন্তু হঠাৎ ঝড়ে এলোমেলো দলটি দেখতে না দেখতেই পরিণত হয় ৬ উইকেটে ১৬৭ রানের ধ্বংসস্তূপে। চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে ওঠার ম্যাচে ভারতের বিপক্ষে এমন ভয়াহব ব্যাটিং ধসে ব্যাকফুটে রয়েছে প্রোটিয়ারা। দুই দলের মধ্যকার ‘অলিখিত’ কোয়ার্টার ফাইনালের ম্যাচটিতে জয়ী দল সেমিফাইনালে জায়গা করে নেবে।
লন্ডনের কেনিংটন ওভালে টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠান বিরাট কোহলি। হাশিম আমলা ও কুইন্টন ডি ককের দারুণ ওপেনিং জুটির ওপর ভর করে মজবুত ভিত পায় দক্ষিণ আফ্রিকা। এরপর ডি কক-ফাফ ডু প্লেসিসের দৃঢ়তায় ভালো অবস্থানেই ছিল প্রোটিয়ারা। তবে তালগোল পাকিয়ে উইকেট বিলিয়ে দিয়ে চরম বিপর্যয়ে পড়ে ‘চোকার্স’ তকমা গায়ে লেপ্টে থাকা দলটি।
এই রিপোর্ট লেখা পর্যন্ত ৪২ ওভার শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৯ উইকেটে ১৮৪ রান। জেপি ডুমিনি ১৮ ও ক্যাগিসো রাবাদা ০ রান নিয়ে ব্যাট করছেন। আমলা ৩৫ এবং ডি কক ৫৩ রান করে আউট হয়েছেন। ডি ভিলিয়ার্স ১৬, ডেভিড মিলার ১ ও ক্রিস মরিস আউট হন ৪ রান করে।
উদ্বোধনী জুটিতে আমলা-ডি কক তোলেন ৭৬ রান। দলীয় ৭৬ রানের মাথায় রবিচন্দ্রন অশ্বিনের বলে উইকেটের পেছনে ধোনিকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন আমলা। এরপর ডি কক-ফাফ ডু প্লেসিস গড়েন ৪০ রানের জুটি। দলীয় ১১৬ রানের মাথায় জাদেজার বলে ডি কক বোল্ড হয়ে ফিরলে ক্রিজে আসেন ডি ভিলিয়ার্স।
চাপের মুখে ডি ভিলিয়ার্সের দিকে তাকিয়ে ছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু ২৯তম ওভারের দ্বিতীয় বলে তিনি রানআউট হয়ে ফিরলে হোঁচট খায় প্রোটিয়ারা। পরের ওভারে ‘হাস্যকরভাবে’ রানআউট হন মিলার। একে একে ফিরে যান ডু প্লেসিস ও মরিসও। আর তাতেই ধ্বংসস্তূপে পরিণত হয় দক্ষিণ আফ্রিকার ইনিংস।
গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানকে ১২৪ রানে উড়িয়ে দিয়ে দুর্দান্ত সূচনা করে ভারত। কিন্তু দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৩২১ রান করেও হেরে যায় বিরাট কোহলির দল। যে কারণে সেমির জন্য শেষ ম্যচের ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের।
অন্যদিকে শ্রীলঙ্কার বিপক্ষে দাপুটে জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করা দক্ষিণ আফ্রিকা জানান দিয়েছিল কেন তাদের হট ফেবারিট ভাবা হয়। তবে দ্বিতীয় ম্যাচে আনপ্রেডিক্টেবল পাকিস্তানের কাছে হেরে যায় প্রোটিয়ারা। তাই ডু-অর-ডাই সমীকরণের মধ্যে পড়েছে আমলা-ডি ভিলিয়ার্সের দল।
‘এ’ গ্রুপ থেকে বাংলাদেশ ও ইংল্যান্ড সেমিফাইনালে জায়গা করে নিয়েছে সেটি সবারই জানা হয়ে গেছে। সবকিছু ঠিকঠাক থাকলে ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচে জয় পাওয়া দলের বিপক্ষে ১৫ তারিখে এজবাস্টনে মুখোমুখি হওয়ার কথা বাংলাদেশের।
ভারতীয় একাদশ: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, যুবরাজ সিং, এমএস ধোনি, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, রবিচন্দ্রন অশ্বিন ও জসপ্রিত বুমরাহ।
দক্ষিণ আফ্রিকার একাদশ: হাশিম আমলা, কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসিস, এবি ডি ভিলিয়ার্স, ডেভিড মিলার, জেপি ডুমিনি, আন্দিলে পেলুকওয়াইয়ো, ক্যাগিসো রাবাদা, মরনে মরকেল ও ইমরান তাহির।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪