**   রোহিঙ্গা ইস্যুতে ট্রাম্পের সাহায্য আশা করি না: প্রধানমন্ত্রী **   প্রধান শিক্ষকের বিরুদ্ধে সীমাহীন দূর্নীতির অভিযোগ ॥ উলিপুর কাঁঠালবাড়ী দ্বিমূখী উচ্চ বিদ্যালয় ৩ ধরে তালা বন্ধ **   উলিপুরে ডায়রিয়ায় আক্রান্ত শিশুসহ ২৩ জন **   কুড়িগ্রামের ফুলবাড়িতে ধরলার স্রোতে ভেসে যাওয়া ব্যক্তির মরদেহ উদ্ধার **   থানাহাট বাজার আদর্শ বণিক কল্যাণ সংস্থার কার্যনির্বাহী পরিষদের ভোট গ্রহণ সম্পন্ন ॥ সভাপতি মঞ্জু, সাধারণ সম্পাদক শাহজাহান **   ভূরুঙ্গামারীতে ৫ কেজি গাঁজাসহ আটক ২ **   চিলমারীতে সামাজিক নিরাপত্তাবেষ্টনী বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত **   থানাহাট বাজার আদর্শ বণিক কল্যাণ সংস্থার কার্যনির্বাহী পরিষদের ভোট গ্রহণ চলছে **   ‘গিভ অ্যান্ড টেকের প্রস্তাব অনেক পেয়েছি’ **   নিউ ইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

হাজারীবাগ থেকে ৩৫ ভাগ ট্যানারি সাভারে স্থানান্তর: শিল্পমন্ত্রী

saudi-thereport24_300073
যুগের খবর ডেস্ক: রাজধানীর হাজারীবাগ থেকে সাভারের ট্যানারি শিল্প নগরীতে এ পর্যন্ত মাত্র ৩৫ ভাগ ট্যানারি স্থানান্তর হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।
রোববার সংসদের এক বৈঠকে প্রশ্নোত্তরে তিনি এ তথ্য জানান। এর আগে সকাল সাড়ে ১০টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।
জাতীয় পার্টির সংসদ সদস্য নূরুল ইসলাম মিলনের এক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, হাজারীবাগ থেকে ৩৫ শতাংশ ট্যানারি সাভারে স্থানান্তরিত হয়েছে। বাকি ট্যানারিগুলো তাদের ভবন নির্মাণ ও ড্রাম মেশিনারি স্থাপন কার্যক্রম অব্যাহত রেখেছে। তিনি আরও জানান, সাভারে বরাদ্দ পাওয়া ১৫৪টি ট্যানারির মধ্যে ৫৫টি ওয়েট ব্লু উৎপাদন শুরু করেছে। শিগগিরই আরও কিছু ট্যানারি শিল্প তাদের উৎপাদন কার্যক্রম শুরু করবে।
একই প্রশ্নের জবাবে মন্ত্রী আরও বলেন, হাজারীবাগ থেকে কারখানা স্থানান্তর কার্যক্রমের জন্য উৎপাদন সাময়িক বিঘ্ন ঘটলেও যেসব ট্যানারি শিল্প প্রতিষ্ঠান সাভারে উৎপাদন কার্যক্রম শুরু করেছে তাদের উৎপাদন আগের তুলনায় বৃদ্ধি পাবে এবং চামড়া ও চামড়া জাত পণ্য রফতানির হার বাড়বে।
মীর মোস্তাক আহমেদ রবির প্রশ্নের জবাবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ভোক্তা পর্যায়ে প্রতি ১২ দশমিক ৫ কেজি এলপিজি সিলিন্ডারের গ্যাস ভরতে সরকার নির্ধারিত খুচরা মূল্য ৭০০ টাকা, বেসরকারি পর্যায়ে এ মূল্য ৮৫০ থেকে ১ হাজার টাকা। বিপিসির নিবন্ধিত ডিলারদের ভোক্তাদের কাছে সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে বিক্রির কোনো সুযোগ নেই।
মামুনুর রশীদ কিরনের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, আসন্ন ২০১৭-১৮ অর্থবছরে পল্লী বিদ্যুৎ সমিতির আওতায় ৩৩ হাজার ৮৪৯ কিলোমিটার বিদ্যুৎ লাইন স্থাপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
ফজিলাতুন নেসা বাপ্পির প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, বর্তমানে দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈ-মাসিক, ষান্মাষিক মিলে দুই হাজার ৮০০ পত্রিকা প্রকাশিত হচ্ছে। বর্তমান সরকারের সাত বছরে ৭ শতাধিক পত্রিকার নিবন্ধন দেওয়া হয়েছে। এ ছাড়া বেসরকারি মালিকানায় ৩১টি টেলিভিশন, ২৪টি এফএম রেডিও ও ৩২টি কমিটিউনিটি রেডিও অনুমোদন দেওয়া হয়েছে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪