আমির-জুনায়েদে ‘হঠাৎ’ ব্যাকফুটে শ্রীলঙ্কা

aamir_300372
স্পোর্টস ডেস্ক: অলিখিত’ কোয়ার্টার ফাইনালে দারুণ শুরুর পর হঠাৎ ছন্দপতন ঘটে শ্রীলঙ্কার। এরপর ঘুরে দাঁড়ায় লঙ্কানরা। চাপ কাটিয়ে পাকিস্তানের বিপক্ষে চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ার পথে হাঁটছিল অ্যাঞ্জেলো ম্যাথুজের দল। কিন্তু মোহাম্মদ আমির ও জুনায়েদ খানের দুর্দান্ত বোলিংয়ে ব্যাকফুটে চলে যায় লঙ্কানরা।
কার্ডিফের সোফিয়া গার্ডেনে গুরুত্বপূর্ণ ম্যাচটিতে টসে হেরে ব্যটিংয়ে নেমে শুরুতেই ওপেনার দানুসকা গুনাথিলাকাকে হারায় লঙ্কানরা। দ্বিতীয় উইকেটে কুশল মেন্ডিস ও নিরোশান দিকভেলা প্রতিরোধ গড়ে তোলার পর পরপর দুই ওভারে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। ম্যাথুজ-দিকভেলার জুটিতে সেই চাপ কাটিয়ে ওঠে শ্রীলঙ্কা। কিন্তু এরপরই ধস নামে লঙ্কান ইনিংসে।
এই রিপোর্ট লেখা পর্যন্ত ৩৪ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৬ উইকেটে ১৬৫ রান। আসেলা গুনারত্নে ২ এবং থিসারা পেরেরা ০ রান নিয়ে ব্যাট করছেন। গুনাথিলাকা ১৩, মেন্ডিস ২৭, ম্যাথুজ ৩৯, দিনেশ চান্দিমাল ০ ও নিরোশান দিকভেলা ৭৩ রানে আউট হন।
দলীয় ২৬ রানের মাথায় গুনাথিলাকা ফিরে যাওয়ার পর মেন্ডিস-দিকভেলা মিলে ৫৬ রানের জুটি গড়ে শ্রীলঙ্কাকে ম্যাচে ফেরান। তবে হাসান আলির করা দলীয় ১৫তম ওভারের পঞ্চম বলে মেন্ডিস বোল্ড হয়ে ফিরলে সেই প্রতিরোধ ভেঙে যায়।
অভিষিক্ত ফাহিম আশরাফের করা ১৬তম ওভারের প্রথম বলে চান্দিমাল বোল্ড হলে চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। ম্যাথুজ-দিকভেলার ব্যাটে সেই চাপ কাটিয়ে ওঠার চেষ্টা করে লঙ্কানরা। চতুর্থ উইকেটে ম্যাথুজ-দিকভেলার মধ্যকার ৭৯ রানের জুটিতে বড় সংগ্রহের স্বপ্ন দেখছিল শ্রীলঙ্কা। কিন্তু ৩২তম ওভার থেকেই তাদের ধসের শুরু। আমিরের করা ৩২তম ওভারের দ্বিতীয় বল বুঝতেই পারেননি ম্যাথুজ; বল গিয়ে আঘাত হানে মিডল স্টাম্পে। চ্যাম্পিয়ন্স ট্রফির এবারের আসরে প্রথম উইকেটের দেখা পেলেন আমির।
ম্যাথুজের পরপরই বিদায় নেন ক্রিজে নামা ধনঞ্জয় ডি সিলভা। জুনায়েদের করা ৩৩তম ওভারের তৃতীয় বলে উইকেটের পেছনে সরফরাজ আহমেদকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন কুশল পেরেরার বদলি হিসেবে হঠাৎ দলে জায়গা পাওয়া ধনঞ্জয়। আমিরের করা ৩৪তম ওভারের প্রথম বলে সরফরাজের দুর্দান্ত ক্যাচের শিকার হয়ে প্যাভিলিয়নের পথ ধরে দিকভেলা। আর তাতেই ব্যাকফুটে চলে যায় শ্রীলঙ্কা।
আইসিসির ওয়ানডে ইভেন্টে এর আগে ১০ বারের সাক্ষাতে শ্রীলঙ্কাকে ৯ বারই হারিয়েছে পাকিস্তান। লঙ্কানদের বিপক্ষে আইসিসির ইভেন্টে পাকিস্তানের একমাত্র হারটি আবার ২০০২ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতেই।
পাকিস্তান-শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচে জয়ী দল সেমিফাইনালে বুধবার কার্ডিফের সোফিয়া গার্ডেনে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে। অন্য সেমিতে একদিন পর বাংলাদেশ খেলবে ভারতের বিপক্ষে।
শ্রীলঙ্কা একাদশ: নিরোশান দিকভেলা, দানুসকা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুজ, দিনেশ চান্দিমাল, আসেলা গুনারত্নে, ধনঞ্জয় ডি সিলভা, থিসারা পেরেরা, সুরঙ্গা লাকমল, লাসিথ মালিঙ্গা, নুয়ান প্রদীপ
পাকিস্তান একাদশ: আজহার আলি, ফখর জামান, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, সরফরাজ আহমেদ, ইমাদ ওয়াসিম, ফাহিম আশরাফ, মোহাম্মদ আমির, হাসান আলি, জুনায়েদ খান।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪