**   চিলমারীতে বেড়ে চলেছে বাল্য বিবাহ ॥ ২৯জন জেএসসি ও জেডিসি পরীক্ষার্থী বিয়ের কারণে অনুপস্থিত **   বিয়ে করলেন সেরেনা উইলিয়ামস **   গণতন্ত্র অব্যাহত রাখতে ভবিষ্যতেও সেনাবাহিনী অবদান রাখবে **   চিলমারীতে কন্যা শিশুর জন্মদিন উদযাপন **   দাঁড়িয়ে পানি পান করছেন? **   বিশ্বের সবচেয়ে দামি মডেল কেন্ডাল জেনার **   আদালতে খালেদা জিয়া প্রধানমন্ত্রীর ক্ষমতা ব্যবহার করে এতিমখানার টাকা আত্মসাৎ করিনি **   ‘ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগ প্রদান ও শপথ পড়াতে পারবেন’ **   কুড়িগ্রামে ধর্মান্তরিত মুক্তিযোদ্ধা হোসেন আলী হত্যা মামলার আসামী রাজিব গান্ধীকে আদালতে হাজির **   উলিপুরে ত্রানের টিন বিতরণ

অস্ত্র মজুদ করেছে জেএমবি রাজশাহী অঞ্চলে বড় নাশকতার টার্গেট

jmb-logo

রাজশাহী প্রতিনিধি : বড় ধরনের নাশকতার পরিকল্পনা নিয়ে রাজশাহী অঞ্চলে গোলাবারুদ মজুদ করেছে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাদিহীন বাংলাদেশ (জেএমবি)। আর এই পরিকল্পনার মাস্টার মাইন্ড নব্য জেএমবির নেতা সোহেল মাহাফুজ ওরফে হাতকাটা মাহাফুজ। যে এ অঞ্চলের সামরিক কমান্ডারের দায়িত্ব পালন করছে বলে জানিয়েছেন রাজশাহী রেঞ্জের ডিআইজি এম খুরশীদ হোসেন।

তিনি জানান, সম্প্রতি রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ এলাকার ‘জঙ্গি আস্তানা’ থেকে যে অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার করা হয়েছে তা মাহাফুজের মজুদ করা। তবে ইতোমধ্যেই এ অঞ্চলে মজুদ করা জেএমবির অধিকাংশ অস্ত্র ও বিস্ফোরণ পুলিশ উদ্ধার করেছে। তাকে গ্রেফতারে আইনশৃংখলা বাহিনীর কয়েকটি টিম কাজ করছে। যে কোন সময় মাহাফুজ আইনশৃংখলা বাহিনীর হাতে ধরা পড়বে বলে জানান ডিআইজি এম খুরশীদ হোসেন। এর আগে রাজশাহীর গোদাগাড়ী, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ ও নাচোলের কয়েকটি আস্তানা থেকে জেএমবির বিপুল পরিমাণ অস্ত্র ও বিস্ফোরণ উদ্ধার করে পুলিশ।

মঙ্গলবার দুপুরে পুলিশের রাজশাহী রেঞ্জের কার্যালয়ে তানোরের জঙ্গি আস্তানায় অভিযান নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন ডিআইজি এম খুরশীদ হোসেন। কোথায়, কিভাবে এবং কবে নাগাদ জেএমবির নাশকতা চালানোর পরিকল্পনা রয়েছে সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে- ডিআইজি খুরশীদ হোসেন বলেন, জেএমবির নাশকতার স্থান ও সময় নিশ্চিত হওয়া না গেলেও রমজান মাসে তাদের কর্মকান্ড বেড়ে যায়। গত রমজান মাসে এবং ঈদের দিনে বড় ধরনের নাশকতা তারা চালিয়েছে বলেন উল্লেখ করেন তিনি।

ডিআইজি আরও বলেন, তানোরের ডাঙাপাড়া গ্রামের ‘জঙ্গি আস্তানা’ গ্রেফতার ইব্রাহীম, ইসরাফিল ও রবিউল জেএমবির সক্রিয় সদস্য। আর তাদের স্ত্রী মর্জিনা খাতুন, হারেছা খাতুন ও হাওয়া খাতুন জেএমবির প্রাথমিক পর্যায়ে ছিলেন। ওই বাড়ির মালিক স্কুল শিক্ষক রমজান আলী ও তার স্ত্রী আয়শা বেগমকে জিজ্ঞাবাদের জন্য গ্রেফতার করা হয়েছে বলে জানান ডিআইজি। তিনি বলেন, ওই আস্তানা থেকে সুইসাইডাল ভেস্টসহ যে অস্ত্র ও বিস্ফোরণ পাওয়া গেছে তার সোহেল মাহাফুজ ওরফে হাতকাটা মাহাফুজের সরবরাহ করা। এক সপ্তাহ আগে ইসরাফিল ও রবিউল একটি ব্যাগে করে সেগুলো তাদের বাড়িতে নিয়ে যায় বলে জানান ডিআইজি খুরশীদ হোসেন।

তবে পুলিশের একটি সূত্র জানিয়েছে, বিশেষ একটি ব্যাগের সূত্র ধরে তানোরের ডাঙাপাড়া জঙ্গি আস্তানার সন্ধান পায় পুলিশ। যে ব্যাগে অস্ত্র ও বিস্ফোরণ বহন করে বাড়ি নিয়ে যায় গ্রেফতার ইসরাফিল ও রবিউল। সাধারণত তারা এ ধরনের ব্যাগ ব্যবহার করে না। পুলিশের ওই সূত্রমতে, আসন্ন ঈদের মধ্যে জেএমবির বড় ধরণের নাশকতার টার্গেট নিয়ে রাজশাহী অঞ্চলের প্রত্যন্ত এলাকায় অস্ত্র ও বিস্ফোরণ মজুদ করেছে।

গত রোববার গভীর রাতে পুলিশ তানোর উপজেলার পাঁচন্দর ইউনিয়নের ডাঙাপাড়া গ্রামে রমজানের বাড়ি ঘিরে অভিযান চালায়। সেখান থেকে চার শিশুসহ ১২ জনকে আটক করে পুলিশ। পরে ওই বাড়িতে তল্লাশী চালিয়ে দুইটি সুইসাইডাল ভেস্ট, ৫ রাউন্ড গুলিসহ পিস্তল ও একটি শক্তিশালি বোমা উদ্ধার করা হয়। সোমবার রাতে বোমা নিষ্ক্রীয় দল গিয়ে বোমাটির বিস্ফোরণ ঘটায়। এ অভিযানের ঘটনায় গতকাল মঙ্গলবার পুলিশ আটজনকে আসামি করে তানোর থানায় মামলা দায়ের করে। ওই মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে হাজির করে আটজনকে রিমান্ডে নেয় পুলিশ। আদালত ছয়জনের ১০ দিন ও দুইজনের পাঁচদিন করে রিমান্ড মঞ্জুর করেন।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪