**   চিলমারীতে বেড়ে চলেছে বাল্য বিবাহ ॥ ২৯জন জেএসসি ও জেডিসি পরীক্ষার্থী বিয়ের কারণে অনুপস্থিত **   বিয়ে করলেন সেরেনা উইলিয়ামস **   গণতন্ত্র অব্যাহত রাখতে ভবিষ্যতেও সেনাবাহিনী অবদান রাখবে **   চিলমারীতে কন্যা শিশুর জন্মদিন উদযাপন **   দাঁড়িয়ে পানি পান করছেন? **   বিশ্বের সবচেয়ে দামি মডেল কেন্ডাল জেনার **   আদালতে খালেদা জিয়া প্রধানমন্ত্রীর ক্ষমতা ব্যবহার করে এতিমখানার টাকা আত্মসাৎ করিনি **   ‘ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগ প্রদান ও শপথ পড়াতে পারবেন’ **   কুড়িগ্রামে ধর্মান্তরিত মুক্তিযোদ্ধা হোসেন আলী হত্যা মামলার আসামী রাজিব গান্ধীকে আদালতে হাজির **   উলিপুরে ত্রানের টিন বিতরণ

মৌলভীবাজারে লাখো মানুষ বানভাসি

1498919655

মৌলভীবাজার প্রতিনিধি: প্রবল বর্ষণ আর উজান থেকে নেমে আসা ঢলে  মৌলভীবাজার জেলায় তৃতীয় দফা বন্যা ভয়াবহ রূপ ধারণ করেছে। জেলার বড়লেখা, কুলাউড়া, জুড়ী ও রাজনগর উপজেলার ২০টি ইউনিয়ন বন্যাকবলিত হয়েছে। লাখো মানুষ এখন বানভাসি।
জানান, জেলার বড়লেখা, কুলাউড়া, জুড়ী ও রাজনগর উপজেলার ২০টি ইউনিয়নের অসংখ্য বাড়িঘর, শিক্ষা প্রতিষ্ঠান ও রাস্তাঘাট বন্যার পানিতে তলিয়ে গেছে। বড়লেখা-জুড়ী সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে চার উপজেলার লক্ষাধিক মানুষ।
গত মার্চ মাসে আকস্মিকভাবে সোনাই, কন্টিনালা, জুড়ী ও কুশিয়ারা নদী দিয়ে আসা পাহাড়ি ঢলে হাকালুকি হাওর পাড়ের বড়লেখা, জুড়ী ও কুলাউড়া উপজেলা প্রথম দফা বন্যা দেখা দেয়। জুন মাসে মনু ও ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধ ভেঙে ঢলের পানিতে জুড়ী, কুলাউড়া, কমলগঞ্জ ও রাজনগর উপজেলার বিভিন্ন এলাকায় লক্ষাধিক মানুষ বন্যাকবলিত হন। তৃতীয় দফা বন্যা জেলার বিভিন্ন ইউনিয়নে সীমাহীন দুর্ভোগের সৃষ্টি করেছে।
হাকালুকি হাওরে পানি বেড়ে মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। এতে চারটি ইউনিয়নের অর্ধশতাধিক গ্রামের প্রায় ৩৫ হাজার মানুষ দুর্ভোগে পড়েছে। অনেক পরিবার আশ্রয়কেন্দ্র ও আত্মীয়স্বজনের বাড়িতে গিয়ে উঠেছে। এলাকায় বিশুদ্ধ খাওয়ার পানি ও গোখাদ্যের সংকট দেখা দিয়েছে।  হাকালুকি হাওরসংলগ্ন বর্ণি, তালিমপুর, সুজানগর ও দাসেরবাজার ইউনিয়নের অর্ধশতাধিক গ্রাম প্রায় দুই সপ্তাহ ধরে পানিবন্দি। এসব এলাকার ১১৫টি পরিবার তালিমপুর ইউনিয়নের হাকালুকি সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাকালুকি উচ্চবিদ্যালয় এবং সুজানগর ইউনিয়নের সিদ্দিক আলী উচ্চবিদ্যালয় ও আজিমগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় নিয়েছে। তালিমপুর ইউনিয়নের প্রায় ৯০ ভাগ এলাকা প্লাবিত হয়েছে।
তালিমপুর ইউপি চেয়ারম্যান বিদ্যুৎ কান্তি দাস জানান, তার ইউনিয়নের সবকটি গ্রামের ঘরবাড়ি বন্যায় তলিয়ে গেছে। গত তিন দিন বন্যা পরিস্থিতি অপরিবর্তিত থাকলেও বৃষ্টি হওয়াতে পানি বাড়তে থাকে। হাজার হাজার মানুষ পানিবন্দি রয়েছেন। রান্না করে খাওয়ারও কোনো জায়গা শুকনো নেই।
বড়লেখা উপজেলার ইউএনও এস এম আব্দুল্লাহ আল মামুন জানান, প্রতিদিনের বৃষ্টির কারণে হাওরে পানি বাড়ছে আর বসতি এলাকা নিমজ্জিত হচ্ছে। ৩টি বন্যা আশ্রয় কেন্দ্রে এ পর্যন্ত মোট ১১৫টি দুর্গত পরিবার আশ্রয় নিয়েছে। বন্যা দুর্গতদের জন্য ৩৯ টন জিআর চাল ও জিআর ক্যাশ ৯৫ হাজার টাকা বরাদ্দ পাওয়া গেছে।
কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা চৌধুরী মো. গোলাম রাব্বি জানান, কুলাউড়া উপজেলার ৫টি ইউনিয়নের প্রায় ৭০/৮০টি গ্রাম এখন পানিবন্দি। এসব ইউনিয়নের প্রায় ২০ কিলোমিটার পাকা রাস্তা পানির নিচে। বিচ্ছিন্ন হয়ে পড়েছে গ্রামাঞ্চলের যোগাযোগ। তিনি জানান, কয়েক দফা ত্রাণ দেওয়া হয়েছে এবং এখনও অব্যাহত আছে।
কুলাউড়া উপজেলা চেয়ারম্যান আ ফ ম কামরুল ইসলাম জানান, মার্চ মাস থেকে শুরু হওয়া আগাম বন্যায় এ উপজেলায় ধান, মাছ ও সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলার ভুকশিমইল, জয়চন্ডী, কাদিপুর, কুলাউড়া, ব্রাহ্মণবাজার, ভাটেরা ও বরমচাল ইউনিয়নের শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। কুলাউড়ায় চারটি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে।
জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মিন্টু চৌধুরী জানান, গত ১৫/২০ দিন ধরে এ উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়ে এখন শহরে পানি উঠেছে। বর্তমানে উপজেলা প্রাঙ্গণে প্রায় তিন ফুট পানি। উপজেলার জায়ফরনগর, পশ্চিম জুড়ী ইউনিয়নসহ ছয়টি ইউনিয়নের প্রায় ৩৫টি গ্রামের ৬০ হাজার মানুষ পানিবন্দি আছেন।
রাজনগর উপজেলার কাওয়াদিঘী হাওরপাড়ের ফতেপুর ইউনিয়নের অন্তেহরি, ইসলামপুরসহ বিভিন্ন এলাকা দীর্ঘদিন ধরে পানিতে তলিয়ে আছে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪