**   রোহিঙ্গা ইস্যুতে ট্রাম্পের সাহায্য আশা করি না: প্রধানমন্ত্রী **   প্রধান শিক্ষকের বিরুদ্ধে সীমাহীন দূর্নীতির অভিযোগ ॥ উলিপুর কাঁঠালবাড়ী দ্বিমূখী উচ্চ বিদ্যালয় ৩ ধরে তালা বন্ধ **   উলিপুরে ডায়রিয়ায় আক্রান্ত শিশুসহ ২৩ জন **   কুড়িগ্রামের ফুলবাড়িতে ধরলার স্রোতে ভেসে যাওয়া ব্যক্তির মরদেহ উদ্ধার **   থানাহাট বাজার আদর্শ বণিক কল্যাণ সংস্থার কার্যনির্বাহী পরিষদের ভোট গ্রহণ সম্পন্ন ॥ সভাপতি মঞ্জু, সাধারণ সম্পাদক শাহজাহান **   ভূরুঙ্গামারীতে ৫ কেজি গাঁজাসহ আটক ২ **   চিলমারীতে সামাজিক নিরাপত্তাবেষ্টনী বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত **   থানাহাট বাজার আদর্শ বণিক কল্যাণ সংস্থার কার্যনির্বাহী পরিষদের ভোট গ্রহণ চলছে **   ‘গিভ অ্যান্ড টেকের প্রস্তাব অনেক পেয়েছি’ **   নিউ ইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

কাতারের জন্য ‘বেঁধে দেওয়া সময়সীমা’ শেষ হচ্ছে রোববার

qatar-bd-sm20170605103354

যুগের খবর ডেস্ক: সন্ত্রাসবাদের সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে যে ছয়টি আরব দেশ কাতারের সঙ্গে সম্পর্কচ্ছেদ করেছে তারা দেশটির ওপর আরো নিষেধাজ্ঞা আরোপ করতে পারে।

সমস্যা সমাধানে ওই সব দেশগুলোর দেওয়া দাবি মানার সময়সীমা রোববার রাতের মধ্যে শেষ হয়ে যাচ্ছে, আর এই সময়ের মধ্যে দাবিগুলো না মানলে কাতারের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে হুমকি দিয়ে রেখেছে ওই ছয়টি দেশ। কিন্তু এ পর্যন্ত কাতার ওই দাবিগুলো মেনে নেওয়ার কোনো ইঙ্গিত দেয়নি।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুলরাহমান আল থানি বলেছেন, “প্রত্যাখ্যাত হওয়ার জন্যই দাবিগুলো তৈরি করা হয়েছে।”

পাল্টা অভিযোগ করে তিনি বলেছেন, “আরব দেশগুলো সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণের জন্য সময়সীমা বেঁধে দেয়নি, বরং কাতারের সার্বভৌমত্ব খর্ব করার লক্ষ্যেই তা করা হয়েছে।”

তবে আরব প্রতিবেশীদের মধ্যে তৈরি হওয়া ক্ষোভ নিরসনে বৈঠকে বসে আলোচনার জন্য দোহা প্রস্তুত আছে বলেও জানিয়েছেন তিনি।

ইতালির রাজধানী রোমে এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, “প্রত্যাখ্যাত হওয়ার জন্যই এই দাবির তালিকাটি তৈরি করা হয়েছে। মেনে নেওয়ার মতো করে এটি তৈরি করা হয়নি এবং এতে আলোচনার সুযোগও রাখা হয়নি।

“নীতিগত অবস্থান থেকে কাতার এটিকে প্রত্যাখ্যান করছে। আমরা সংলাপে বসতে রাজি আছি, তবে সংলাপের জন্য উপযুক্ত শর্ত প্রস্তুত করতে হবে।”

একটি সার্বভৈাম রাষ্ট্রের জন্য সময়সীমা বেঁধে দেওয়ার অধিকার কারো নেই বলেও মন্তব্য করেন তিনি।

গত মাসে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরায়েন ও মিশরসহ ছয়টি আরব দেশ কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদত দেওয়া ও আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানের সঙ্গে মিত্রতা গড়ে তোলার অভিযোগ তুলে কূটনৈতিক সম্পর্ক ও অন্যান্য যোগাযোগ ছিন্ন করে, অভিযোগ অস্বীকার করে কাতার।

১০ দিন আগে দুপক্ষের মধ্যে মধ্যস্থতাকারী দেশ কুয়েতের মাধ্যমে কাতারের কাছে ১৩টি দাবির একটি তালিকা পাঠায় অভিযোগকারী আরব দেশগুলো; দাবিগুলো মেনে নিলে সম্পর্ক আগের অবস্থায় ফিরিয়ে নেওয়া হবে অন্যথায় কাতারের ওপর আরো নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেয় দেশগুলো।

দাবিগুলোর মধ্যে কাতারে থাকা তুরস্কের একটি সামরিক ঘাঁটি ও আল জাজিরা টেলিভিশন চ্যানেল বন্ধ করে দেওয়া অন্যতম। আলোচনার মাধ্যমে এসব দাবির কোনো মীমাংসা করা যাবে না বলে জানিয়ে দেয় ওই আরব দেশগুলো।

রোববার রাতের মধ্যে এসব দাবি না মানলে কাতারের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে বলে জানিয়েছেন রাশিয়ায় নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪