**   রোহিঙ্গা ইস্যুতে ট্রাম্পের সাহায্য আশা করি না: প্রধানমন্ত্রী **   প্রধান শিক্ষকের বিরুদ্ধে সীমাহীন দূর্নীতির অভিযোগ ॥ উলিপুর কাঁঠালবাড়ী দ্বিমূখী উচ্চ বিদ্যালয় ৩ ধরে তালা বন্ধ **   উলিপুরে ডায়রিয়ায় আক্রান্ত শিশুসহ ২৩ জন **   কুড়িগ্রামের ফুলবাড়িতে ধরলার স্রোতে ভেসে যাওয়া ব্যক্তির মরদেহ উদ্ধার **   থানাহাট বাজার আদর্শ বণিক কল্যাণ সংস্থার কার্যনির্বাহী পরিষদের ভোট গ্রহণ সম্পন্ন ॥ সভাপতি মঞ্জু, সাধারণ সম্পাদক শাহজাহান **   ভূরুঙ্গামারীতে ৫ কেজি গাঁজাসহ আটক ২ **   চিলমারীতে সামাজিক নিরাপত্তাবেষ্টনী বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত **   থানাহাট বাজার আদর্শ বণিক কল্যাণ সংস্থার কার্যনির্বাহী পরিষদের ভোট গ্রহণ চলছে **   ‘গিভ অ্যান্ড টেকের প্রস্তাব অনেক পেয়েছি’ **   নিউ ইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মা হতে যাচ্ছেন?

pregnancy_304785
যুগের খবর ডেস্ক: একজন মা গর্ভবর্তী হওয়া মানে তার ভেতরে একজন শিশু যেমন বেড়ে ওঠে, একইসাথে একজন মা-ও বেড়ে ওঠেন। তাই মায়ের যত্ন নেয়া উচিত একটু বেশী করে। বিস্তারিত জানাচ্ছেন ডা. নাফিসা আবেদীন।

একজন সন্তানসম্ভবার জন্য সবচেয়ে বড় দুর্ভাবনার বিষয় হলো মিসক্যারিজ বা গর্ভপাত। গর্ভপাত যে একজন মায়ের জন্য কতটা কষ্টকর, তা ভুক্তভোগীরাই বুঝতে পারেন। তবে অনাকাঙ্ক্ষিত গর্ভপাত বিভিন্ন বিষয়ের ওপর নির্ভর করে।
কিছু ফল থেকে সাবধান
গর্ভবতী মায়েদের গর্ভের প্রথম তিন মাসে আনারস খাওয়া উচিত নয়। আনারসের অ্যালার্জিক উপাদান ‘ব্রোমেলাইন’-এর কারণে ডায়রিয়া, অ্যালার্জি এমনকি অনাকাঙ্ক্ষিত গর্ভপাত হতে পারে। লোঙ্গান নামক এক ধরনের বিদেশি ফল, যা আমাদের দেশে ইদানীং বেশ জনপ্রিয় হয়ে উঠেছে, গর্ভধারণের সময়টিতে খাওয়া ঠিক নয়। কাঁচা পেঁপের মধ্যস্থ প্রস্টগ্রান্ডিন এ অক্সিটোসিন গর্ভাশয়ের সংকোচন ক্ষমতা বাড়িয়ে দেয়। এ জন্য কাঁচা পেঁপেও এ সময়ে না খাওয়া উত্তম। ক্যামেরিয়া নামক টক জাতীয় বিদেশি ফল, যা গর্ভবতী মায়েরা বমি ভাব কাটাতে ব্যবহার করে থাকেনG
অ্যালকোহল বা অ্যালকোহলযুক্ত ওষুধ
অ্যালকোহল জাতীয় পানীয় কিংবা অ্যালকোহলযুক্ত ওষুধ খাওয়ার ফলে শিশুর স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হয় এবং এসব খাবার শিশুর মৃত্যুর জন্য দায়ী হতে পারে।
ক্যাফেইন
অত্যধিক ক্যাফেইন পানে মায়ের হৃৎস্পন্দন ও রক্তচাপ বেড়ে যেতে পারে। এ ছাড়া এর কারণে নিদ্রাহীনতা ও মাথাব্যথার উদ্রেক হতে পারে। ক্যাফেইন অপরিণত শিশু হওয়া থেকে শুরু করে গর্ভপাত পর্যন্ত ঘটাতে পারে।
অপাস্তুরিত দুধ ও পনির
অপাস্তুরিত দুধে বিভিন্ন ধরনের ক্ষতিকর ব্যাকটেরিয়া (ব্রুসেলা, টিবি) থাকতে পারে, যা গর্ভধারণে মারাত্মক হুমকিস্বরূপ। অনেক সময় পনির তৈরি হয় অপাস্তুরিত দুধ থেকে। এ জন্য পনির গর্ভকালে এড়িয়ে চলা উচিত।
সামুদ্রিক মাছ
সামুদ্রিক কিছু মাছে পারদ জাতীয় পদার্থ থাকে, যা খেলে শিশুর স্নায়ুতন্ত্রের স্থায়ী ক্ষতি হতে পারে।
কিছু ওষুধ 
লিথিয়াম, সোডিয়াম ভেলোপ্রয়েট, সেনা এসব ওষুধ গর্ভধারণের সময়টিতে সেবন করা যাবে না। রোগের কারণে চিকিৎসকের পরামর্শ মোতাবেক ওষুধ সেবন করা যেতে পারে।
আধা সেদ্ধ খাবার 
আধা সেদ্ধ খাবার বিশেষ করে কাবাব খেতে হবে ভেবেচিন্তে। আধা সেদ্ধ কাবাবের মাংস থেকে টক্সোপ্লাজমা নামক পরজীবী মায়ের শরীরে প্রবেশ করে ভ্রূণের ক্ষতি করে থাকে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪