**   একজন সর্বোচ্চ তিনটি আসন থেকে নির্বাচনের বিধানের সংশোধনী আনতে সুপারিশ **   উলিপুরে শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি **   কুড়িগ্রামে রাস্তা সংস্কার ও ধরলা নদীর ভাঙন থেকে রক্ষার দাবিতে মানববন্ধন-সমাবেশ **   উলিপুরে ভ্রাম্যামান আদালত অবৈধ ইটভাটার ৩০ হাজার টাকা জরিমানা **   ৯০জন শিল্পীর টানা ৯ ঘন্টার পরিবেশনা: কুড়িগ্রাম ভাওয়াইয়া উৎসব অনুষ্ঠিত **   শিশুমৃত্যু শূন্যে নামানোর অঙ্গীকার স্বাস্থ্যমন্ত্রীর **   বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ ১৬ জুন **   ‘শিগগিরই বাংলাদেশের অর্থনীতি ভারত-তুরস্কের মতো হবে’ **   তারেককে নিয়ে কাদার মধ্যে পড়ে যাচ্ছে বিএনপি: শাহরিয়ার **   তিস্তা নিয়ে মমতার সঙ্গে বসবেন কাদের

রৌমারীতে ব্যক্তিগত উদ্যাগে আমনের বীজ বিতরণ

rowmari picture 31-7-17

আলতাফ হোসেন সরকার, রাজিবপুর, কুড়িগ্রাম থেকে: কুড়িগ্রামের রৌমারীতে ব্যক্তিগত উদ্যাগে হাই ব্রীড আমন ধানের বীজ বিতরণ করা হয়েছে।
সোমবার বেলা ৪টার সময় রৌমারী উপজেলার যাদুরচর ইউনিয়ন পরিষদ মাঠে  ২০০ কৃষকের মাঝে আনুষ্ঠানিকভাবে বীজ বিতরণ অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন, কুড়িগ্রাম জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান, রাজিবপুর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও রাজিবপুর মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলহাজ্ব আজিম উদ্দিন মাষ্টার।
এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রৌমারী উপজেলা চেয়ারম্যান মজিবুর রহমান বঙ্গবাসী, উপজেলা নির্বাহী অফিসার মো. ফাউজুল কবির, উপজেলা কৃষি কর্মকর্তা শামছুজ্জামান হক, মোঃ আমিনুল ইসলাম মাস্টার, মোঃ এরশাদ আলী, সাংবাদিক আলতাফ হোসেন সরকার, সাংবাদিক মোস্তাফিজার রহমান তারা, সাংবাদিক আমির আলী, সাংবাদিক আ: সাত্তার জিহাদী প্রমূখ।
সভাটি সঞ্চালনা করেন, আওয়ামী লীগ নেতা মুরাদ জং। এসময় প্যানেল চেয়ারম্যান তার বক্তব্যে বলেন, দেশরতœ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশি-বিদেশী বিভিন্ন কৃষিবিদ ও বৈজ্ঞানিকদের সহযোগিতায় বাংলার কৃষকরা যাতে কম খরচে বেশী ফসল উৎপাদন করতে পারে সেই প্রচেষ্টায় আজকের এ আমনের বীজ আপনাদের হাতে তুলে দেয়া হলো। এই বীজ সাধারণ ধানের বীজ নয়। অন্যান্য বীজের তুলনায় এই বীজ অনেক শক্তিশালি ও বন্যা সহায়ক। একদিকে অল্প জমিতে বেশি ফসল পাওয়া যায়, অন্যদিকে ২৫-২৬ দিন পর্যন্ত বন্যার পানি থাকলেও ধানের কোন ক্ষতি হবে না এবং ১০০ দিনের মধ্যেই ধান উঠানো যাবে। মোঃ এরশাদ আলি বলেন, ময়মনসিংহ কৃষি গবেষনাগারে বিনা-১১,১২,১৫,১৬,১৭ উন্নতজাতের আমনের বীজের উদ্ভাবক পরমানু কৃষি বিজ্ঞানী ড: মির্জা মোফাজ্জল ইসলাম। তার সহযোগিতায় আমি রাজিবপুর ও রৌমারী উপজেলার কৃষকদের মাঝে এই উন্নত জাতের বীজ সরবরাহ করি। আমাদের এই ২ উপজেলায় বন্যায় ব্যাপক ক্ষতি করে আমন ধানের। এতে এই ২ উপজেলার কৃষকদের অনেক ক্ষতি হয়। পরে আমি ব্যক্তিগত উদ্যোগে ময়মনসিংহ লেখাপড়া করা অবস্থায় পরমানু কৃষি গবেষনা ইনস্টিটিউট এ যাই। সেখানে আমাদের নিচু এলাকায় কিভাবে আমনের চাষ করা যায় স্যারদের সাথে আলোচনা করি। পরে ড: মির্জা মোফাজ্জল ইসলাম স্যার আমার সাথে আমার বাড়ি রাজিবপুর উপজেলার দুর্গম কোদালকাটি ইউনিয়নের চরসাজাই মন্ডলপাড়ায় আসেন। সেখানে কোদালকাটি ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবির ছক্কুকে সাথে নিয়ে ২ উপজেলার বিভিন্ন নিচু এলাকা স্যার ঘুরে ঘুরে দেখেন। এবং পরিশেষে আমাকে বিনা-১১,১২,১৫,১৬,১৭ জাতের আমনের বীজ রোপনের পরামর্শ দেন। আমি ৩ বছর যাবত এই ২ উপজেলার কৃষকদের মাঝে বিনা পয়সায় ব্যক্তিগত উদ্যাগে আমনের বীজ বিতরণ করে আসছি। আশাকরি এতে এলাকার কৃষকেরা লাভবান হবেন।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪