নৌকাই ২০ গ্রামের মানুষের ভরসা

1502537701

রাজশাহী প্রতিনিধি: খেয়া পারাপারের জন্য যে নৌকা দিন-রাত ২৪ ঘণ্টা নদীতে থাকে, সেই নৌকার মাঝিকে গ্রামের মানুষ চাঁদা তুলে নিয়মিত পারিশ্রমিক দেয়। মাঝি নদীর দুই পাড়ে শক্ত বাঁশের খুঁটি গেড়ে সেই খুঁটি বরাবর নদীর ওপর দিয়ে মোটা দঁড়ি টানিয়ে দিয়েছেন। নানা বয়সী যাত্রীরা ঝুঁকি নিয়ে ওই দঁড়ি টেনে টেনে নৌকা চালিয়ে পার হচ্ছেন নদী। বড়াল নদীর জামনগর, পাঁকা, বাঁশবাড়িয়া খেয়াঘাটে গিয়ে এই রকম দৃশ্য দেখা গেছে।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, তিন যুগের বেশি সময় ধরে বড়াল নদীর ওই খেয়াঘাটগুলো দিয়ে ২০টি গ্রামের মানুষের চলাচল করে। দিনে দিনে চলাচলাকারীর সংখ্যা বাড়ায় বেশ কয়েক বছর ধরে মানুষ জনপ্রতিনিধিদের কাছে সেতু নির্মাণ করার দাবি জানিয়ে আসছে। বিভিন্ন সময় নির্বাচনের আগে রাজনৈতিক নেতারা নির্বাচনী প্রতিশ্রুতি হিসেবে নদীতে সেতু নির্মাণ করে দেয়ার আশ্বাসও দিয়েছেন বলে জানায় গ্রামবাসী।
বাঘা উপজেলার গোচর গ্রামের কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, আড়ানী পৌরসভার গোচর, কুশাবাড়িয়া, হামিদকুড়া, জোতরঘু ও বাগাতিপাড়ার জামনগর ইউনিয়নের জামনগর, বাঁশবাড়িয়া, মুন্সিপাড়া, কালিকাপুর, রহিমানপুর, কৈচারপাড়া, দবিলা, হাপানিয়া, বাজিতপুর এবং পাঁকা ইউনিয়নের পাঁকা, শালাইনগর, তকিনগর, মাকুপাড়া, চকগোয়াস, বেগুনিয়াসহ ২০ গ্রামের হাজার হাজার মানুষ প্রতিদিন ওই নদী পার হয়ে চলাচল করে। নদীর পাড়ে পাঁকা ইউনিয়নের পাঁকা উচ্চবিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয়, কলেজ, শালাইনগর উচ্চবিদ্যালয়, তকিনগর আইডিয়াল হাইস্কুল, কলেজ, প্রাথমিক বিদ্যালয়, জামনগর ইউনিয়নের জামনগর উচ্চবিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয়, ডিগ্রি কলেজ, বালিকা বিদ্যালয়, বাঁশবাড়িয়া উচ্চবিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয়, ডিগ্রি কলেজ রয়েছে।
ওইসব শিক্ষা প্রতিষ্ঠানে এপার থেকে ওপারে শিক্ষক শিক্ষার্থী ও সাধারণ মানুষ প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে যাতায়াত করে। তবে এলাকাবাসী বড়াল নদীর উপর জামনগর, পাঁকা, বাঁশবাড়িয়া খেয়াঘাটে ব্রিজ নির্মাণের দীর্ঘদিনের দাবি জানান।
বাঘা উপজেলা প্রকৌশলী মাকসুদুর রহমান বলেন, জামনগর খেয়াঘাটে ব্রিজ নির্মাণের বিষয়ে মন্ত্রণালয়ে বরাদ্দ চেয়ে প্রয়োজনীয় কাগজপত্র পাঠিয়েছি। বরাদ্দ আসলেই ব্রিজ নির্মাণ করা হবে বলে জানান তিনি।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪