আজ জাতীয় শোক দিবস

11848

চিলমারী ॥ মঙ্গলবার ॥ ১৫ আগষ্ট, ২০১৭ খ্রিঃ

আজ শোকাবহ ১৫ আগস্ট। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম মৃত্যুবার্ষিকী। ১৯৭৫ সালের ঐ দিন রাতের অন্ধকারে সংঘটিত এক অভ্যুত্থানের মাধ্যমে তাঁকে সপরিবারে নৃশংসভাবে হত্যা করা হয়। গোটা জাতি ৪২ বছর আগের এই   মর্মান্তিক ঘটনায় শোকাহত ও ক্ষুব্ধ। এইদিনে আমরা তাঁকে গভীর শ্রদ্ধায় স্মরণ করি।
আমাদের ইতিহাসের অন্যতম উজ্জ্বল নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশের ইতিহাস ও তাঁর নাম অবিচ্ছেদ্য সম্পর্কসূত্রে গাঁথা। পাকিস্তানী শাসকগোষ্ঠীর শোষণ, নির্যাতন ও অবমাননার বিরুদ্ধে বিরামহীন সংগ্রামের নেতৃত্বদান করতে গিয়ে তিনি সারাদেশে এক অভূতপূর্ব গণজাগরণ সৃষ্টি করেন। ১৯৬৬ সালে আওয়ামীলীগের পক্ষ হতে তিনি ঐতিহাসিক ৬ দফা কর্মসূচি ঘোষণা করেন। এটা ছিলো প্রথমে স্বায়ত্তশাসনের দাবি, যা পরবর্তী সময়ে অপ্রতিরোধ্য ছাত্র-গণআন্দোলনে রূপ নেয়। ইতিহাসে যে আন্দোলন উনসত্তরের গণঅভ্যুত্থান বলে চিহ্নিত। ঐতিহাসিক ৬ দফার সংগ্রাম, উনসত্তরের গণঅভ্যুত্থান, সত্তরের সাধারণ নির্বাচন, একাত্তরের অসহযোগ আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে আমরা যে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ পেয়েছি তার মূল লক্ষ্য যে ছিল গণতন্ত্র ও গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিষ্ঠা করা তা কারও অজানা নয়। এটা যেমন জানে বাংলাদেশের মানুষ তেমনি জানে বিশ্বসমাজ।
পাকিস্তান আমলে বিরোধী দলীয় রাজনীতিতে আওয়ামীলীগের ভূমিকা ছিল স্বতন্ত্র বৈশিষ্ট্যে উজ্জ্বল। জনগণের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা, সাধারণ মানুষের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন, কায়েমী স্বার্থের বিরুদ্ধে অটল-অবিচল অবস্থান গ্রহণ, সর্বোপরি বাঙালির আর্থ-সামাজিক ও রাজনৈতিক মুক্তির আকাঙ্খাকে সার্থক রূপদানের জন্যই বঙ্গবন্ধুর আপোষহীন নেতৃত্ব ছিল নিবেদিত। দুঃখি মানুষের মুখে তিনি হাসি ফুটাতে চেয়েছিলেন। তার আরব্ধ কাজকে সমাপ্ত করার দায়িত্ব আজ সকলের।
শোকাবহ এইদিনে বেদনার্ত হৃদয়ে আমরা এই সংগ্রামী ও ত্যাগী নেতাকে স্মরণ করি। তাঁকে কোনো দলীয় দৃষ্টিকোণ হতে খন্ডিতভাবে দেখবার অবকাশ নেই। স্বাধীনতার স্থপতি হিসেবে সমস্ত সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে তাঁকে স্বীকৃতি জানাবার প্রশ্নে কোনো দ্বিধাদ্বন্দ্ব থাকতে পারে না, থাকা উচিতও নয়।
কোনো মানুষই সম্পূর্ণভাবে ভুলত্র“টির ঊর্ধ্বে নয়, কিন্তু তা কারও অর্জন, অবদান ও ব্যক্তিমহিমা ক্ষুণœ করে না। ইতিহাসে যার যে স্বীকৃতি প্রাপ্য সেই স্বীকৃতি তাঁকে অবশ্যই দিতে হবে এবং তার মধ্যদিয়েই একটি জাতি আত্মমর্যাদা ও গৌরব অর্জন করে। আজ সমগ্র জাতির সহিত আমরা শ্রদ্ধাবনত চিত্তে এই মহান নেতাকে স্মরণ করি।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪