**   রোহিঙ্গা সঙ্কট নিয়ে জাতিসংঘে যা বলল মিয়ানমার **   রোহিঙ্গা মুসলিম হত্যার প্রতিবাদে উলিপুরে আলেম-ওলামাদের মানববন্ধন **   এবার যে কারণে বিতর্কে সানি লিওন **   ধর্ষক রাম রহিমের পালিত কন্যা হানিপ্রীত গ্রেফতার **   ভূরুঙ্গামারীতে ছাত্রীকে যৌন হয়রানি করায় শিক্ষক বরখাস্ত **   রোহিঙ্গা ইস্যুতে ট্রাম্পের সাহায্য আশা করি না: প্রধানমন্ত্রী **   প্রধান শিক্ষকের বিরুদ্ধে সীমাহীন দূর্নীতির অভিযোগ ॥ উলিপুর কাঁঠালবাড়ী দ্বিমূখী উচ্চ বিদ্যালয় ৩ ধরে তালা বন্ধ **   উলিপুরে ডায়রিয়ায় আক্রান্ত শিশুসহ ২৩ জন **   কুড়িগ্রামের ফুলবাড়িতে ধরলার স্রোতে ভেসে যাওয়া ব্যক্তির মরদেহ উদ্ধার **   থানাহাট বাজার আদর্শ বণিক কল্যাণ সংস্থার কার্যনির্বাহী পরিষদের ভোট গ্রহণ সম্পন্ন ॥ সভাপতি মঞ্জু, সাধারণ সম্পাদক শাহজাহান

নওগাঁয় ভেঙ্গে গেছে ৬টি বাঁধ, নেই ত্রাণ সহায়তা

1502798608
নওগাঁ প্রতিনিধি: নওগাঁয় বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করছে। ছোট যমুনা নদীর পানি বিদপসীমার ৬০ সেন্টিমিটার ও আত্রাই নদীর পানি বিপদসীমার ২০৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নওগাঁ শহরের রাস্তা-ঘাট বন্যার পানিতে তলিয়ে গেছে। ডিসি ও এসপি’র বাসায় তিন ফিট পানি উঠেছে।
উজান থেকে নেমে আসা ঢল এবং তিন দিন ধরে অবিরাম টানা বৃষ্টিতে সোমবার রাতে রাণীনগর উপজেলার গোনা ইউনিয়নের ঘোষগ্রাম নামকস্থানে নওগাঁ-আত্রাই সড়কের তিনটি, নান্দাইবাড়ী নামকস্থানে একটি স্থানে সড়ক ভেঙ্গে গেছে। এছাড়াও এ ইউনিয়নের ছোট যমুনা নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নান্দাইবাড়ী বেড়ীবাঁধ ও বেতগাড়ী ভেড়ীবাঁধ ভেঙ্গে গিয়ে নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। জেলা সদরের সাথে আত্রাই উপজেলার ও নাটোর জেলার সঙ্গে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। বন্যার পানিতে নওগাঁর ছয়টি উপজেলার প্রায় লক্ষাধিক বিঘার ফসলি জমি তলিয়ে গেছে এবং কয়েক হাজার পুকুরের মাছ ভেসে গেছে। এতে প্রায় দুই লক্ষাধিক লোক পানিবন্দী হয়ে গেছে।
জেলার ছয়টি নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় বিপদসীমার এখনও ৬০ সেন্টিমিটার উপর দিয়ে বইছে। আত্রাই নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় মান্দায় নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের অন্তত ৩০টি পয়েন্ট ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। আতঙ্কে রয়েছেন বন্যা কবলিত এলাকার লাখ লাখ মানুষ। বাঁধ ভেঙ্গে গিয়ে ঘরবাড়ি ও ফসল ডুবে যাওয়ায় পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের অবহেলাকেই দায়ী করছেন স্থানীয় ও ভুক্তভোগীরা।
বর্তমানে অসহায় পরিবারগুলো বিশ্ববাঁধ, স্কুল ও উঁচু স্থানে আশ্রয় নিয়েছে। এখনও পর্যন্ত বানভাসী মানুষের কাছে কোন সরকারী সাহায্য বা কোনো ত্রাণ পৌঁছেনি। যারফলে বন্যা দুর্গত এলাকার মানুষেরা মানবেতর জীবন যাপন করছেন।
গোনা ইউপি চেয়ারম্যান আবুল হাসনাত খান জানান, শত শত মানুষকে নিয়ে আপ্রাণ চেষ্টা করেও দুটি বেড়ীবাঁধ ও নওগাঁ-আত্রাই সড়কের চারটি স্থানের ভাঙ্গন প্রতিরোধ করতে পারেননি। বন্যার পানিতে শত শত জমির ফসল, ঘর-বাড়ি তলিয়ে গেছে। নদীর পানি বৃদ্ধিতে নওগাঁ-আত্রাই সড়কে আরো ৫/৬টি স্থান ঝুঁকিপূর্ণ রয়েছে। যে কোন মূহুর্তে সব ভেঙ্গে যাবার আশঙ্কা রয়েছে।
পানি বৃদ্ধি পাওয়ায় শহরের নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। শহরের প্রধান সড়কে এক ফুট পানি উঠলেও এরমধ্য দিয়েই যানবাহন চলাচল করছে।
এ ছাড়াও পুরাতন কালেকটরেট ভবন চত্বর. জেলা প্রশাসকের বাস ভাবন, পুলিশ সুপারের বাসভবন, জেলা পরিষদের ডাকবাংলো, মুক্তির মোড়, কাজীর মোড়, বিহারী কলোনী, নাপিত পাড়া, উকিল পাড়া, কালীতলা, পার-নওগাঁ ইত্যাদি স্থানে এক থেকে দেড় ফুট পানির নীচে তলিয়ে গেছে।
জেলা প্রশাসক ড. আমিনুর রহমান বলেন, বন্যা দুর্গতদের তালিকা প্রণয়নের কাজ চলছে। ইতোমধ্যে সোমবার বন্যা দুর্গত মানুষের মাঝে ৫০ হাজার টাকার শুকনো খাবার বিতরণ করা হয়েছে। তালিকা প্রণয়নের কাজ শেষ হলেই সবার মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হবে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪