**   পবিত্র আশুরা ১ অক্টোবর **   রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘে ৫ দফা প্রস্তাব প্রধানমন্ত্রীর **   চিলমারীতে প্রতিবন্ধি শিক্ষার্থীদের মাঝে ডিভাইজ বিতরণ **   রোহিঙ্গা সঙ্কট নিয়ে জাতিসংঘে যা বলল মিয়ানমার **   রোহিঙ্গা মুসলিম হত্যার প্রতিবাদে উলিপুরে আলেম-ওলামাদের মানববন্ধন **   এবার যে কারণে বিতর্কে সানি লিওন **   ধর্ষক রাম রহিমের পালিত কন্যা হানিপ্রীত গ্রেফতার **   ভূরুঙ্গামারীতে ছাত্রীকে যৌন হয়রানি করায় শিক্ষক বরখাস্ত **   রোহিঙ্গা ইস্যুতে ট্রাম্পের সাহায্য আশা করি না: প্রধানমন্ত্রী **   প্রধান শিক্ষকের বিরুদ্ধে সীমাহীন দূর্নীতির অভিযোগ ॥ উলিপুর কাঁঠালবাড়ী দ্বিমূখী উচ্চ বিদ্যালয় ৩ ধরে তালা বন্ধ

আজ সৌদি আরবে ঈদ, কোরবানি দিলেন হাজিরা

1504259296
আজ সৌদি আরবে ঈদ, সূর্যোদয়ের পর মক্কার কাবা শরিফে ঈদের নামাজ হয়। হাজিরা মুজদালিফায় থাকায় তাদের ঈদের নামাজ পড়তে হয়না ।
ফজরের নামাজ পড়ে সূর্যোদয়ের কিছু আগে মিনার উদ্দেশে রওনা দেন হাজিরা। মুজদালিফায় অবস্থান করা ওয়াজিব। তাঁবুতে পৌঁছে বিশ্রাম ও নাশতা সেরে বড়জামারায় গিয়ে শয়তানের উদ্দেশে পাথর নিক্ষেপ করবেন। জামারা হলো মিনা ময়দানে অবস্থিত তিনটি স্তম্ভ। এগুলোর নাম জামারাতুলউলা বা ছোটজামারাহ্, জামারাতুলউসতা বা মধ্যমজামারাহ্এবং জামারাতুলকুবরাবা বড়জামারাহ্।পাথর নিক্ষেপের পরবর্তী কাজ হলো কোরবানি করা।
হাজিদের একটি অংশ নিজে মুস্তাহালাকায় (পশুরহাট ও জবাইকরারস্থান) গিয়ে কোরবানি দেন। একটি অংশ ইসলামি উন্নয়ন ব্যাংকে (আইডিবি)৪৫০রিয়াল জমা দিয়ে তাদের মাধ্যমে কোরবানি দেন।এতে সময় বাচে এবং নিরাপদ, প্রতারিত হওয়ার সুযোগ নেই।
বাংলাদেশের হাজিদের একটি অংশপ্রবাসী, বিশেষ করে নিজ জেলার কোনো প্রবাসীকে পেলে তাদের মাধ্যমে কোরবানি দেন। এই প্রবাসীরা মূলত হজ উপলক্ষে পশুব্যবসার সঙ্গে যুক্ত থাকেন। অন্য কাউকে দিয়ে কোরবানি দেওয়ার ক্ষেত্রে কিছু প্রতারণার ঘটনাও ঘটে। হজে কোরবানির পশুর মধ্যে ছাগল, দুম্বা, উট অন্যতম। বাংলাদেশিরা উট কোরবানি খুব কমই দিয়ে থাকেন। পশু বেচাকেনার সঙ্গে জড়িত প্রবাসীদেরসঙ্গে কথা বলে জানা গেছে, ৭ জিলহজে পর থেকেই পশু কেনা শুরুহয়। আইডিবির তত্ত্বাবধানে সবচেয়ে বেশি কোরবানি হয় মক্কায়। আইডিবির মাধ্যমে দমে শোকর বা কোরবানি জন্য কুপন মুল্য ৪৫০ রিয়াল। এরমধ্যে পশুরদাম,কসাইখানার খরচ,হিমাগারে মাংস সংরক্ষণ ও পৃথিবীর বিভিন্ন মুসলিম দেশের গরিব লোকজনের মধ্যে এইমাংস বিতরণের খরচ বাবদ নেওয়া হয়। প্রতি বছর বাংলাদেশেও এ মাংস ‘দুম্বারমাংস’ নামে যায় এবং দেশের বিভিন্ন এলাকায় বিলি হয়।আবার অনেক হাজি যেসব এজেন্সির তত্ত্বাবধানে যান, তাদের মাধ্যমেই কোরবানি দিয়ে থাকেন। এ ক্ষেত্রে এজেন্সি গুলো তাদের ভাড়া নেওয়া বাড়িতে থাকা হাজিদের বিভিন্ন বেলার খাবারের সময় এ মাংসপরিবেশন করতে পারে।-সংবাদমাধ্যম

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪