**   রোহিঙ্গা সঙ্কট নিয়ে জাতিসংঘে যা বলল মিয়ানমার **   রোহিঙ্গা মুসলিম হত্যার প্রতিবাদে উলিপুরে আলেম-ওলামাদের মানববন্ধন **   এবার যে কারণে বিতর্কে সানি লিওন **   ধর্ষক রাম রহিমের পালিত কন্যা হানিপ্রীত গ্রেফতার **   ভূরুঙ্গামারীতে ছাত্রীকে যৌন হয়রানি করায় শিক্ষক বরখাস্ত **   রোহিঙ্গা ইস্যুতে ট্রাম্পের সাহায্য আশা করি না: প্রধানমন্ত্রী **   প্রধান শিক্ষকের বিরুদ্ধে সীমাহীন দূর্নীতির অভিযোগ ॥ উলিপুর কাঁঠালবাড়ী দ্বিমূখী উচ্চ বিদ্যালয় ৩ ধরে তালা বন্ধ **   উলিপুরে ডায়রিয়ায় আক্রান্ত শিশুসহ ২৩ জন **   কুড়িগ্রামের ফুলবাড়িতে ধরলার স্রোতে ভেসে যাওয়া ব্যক্তির মরদেহ উদ্ধার **   থানাহাট বাজার আদর্শ বণিক কল্যাণ সংস্থার কার্যনির্বাহী পরিষদের ভোট গ্রহণ সম্পন্ন ॥ সভাপতি মঞ্জু, সাধারণ সম্পাদক শাহজাহান

বঙ্গবন্ধু দেশ স্বাধীন করায় প্রধান বিচারপতি হতে পেরেছি: এস কে সিনহা

1504783547

মৌলভীবাজার প্রতিনিধি: প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, বঙ্গবন্ধু দেশ স্বাধীন না করলে দেশের কে কি হতে পারতেন জানি না। তবে দেশ স্বাধীন হওয়ায় আমি প্রধান বিচারপতি হতে পেরেছি। তিনি দেশ স্বাধীন না করলে দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত অভাবনীয় উন্নয়নও হত না।
মৌলভীবাজার জেলা বারের পাঁচতলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বৃহস্পতিবার দুপুরে পৌর জনমিলন কেন্দ্রে এ সব কথা বলেন তিনি।
দেশের প্রথাগত বিচার ব্যবস্থার সংস্কারের প্রতি গুরুত্বারোপ করে প্রধান বিচারপতি বলেন, পৃথিবীর উন্নয়নের সাথে সাথে আইনের পরিবর্তন হচ্ছে গ্লোবালাইজেশন ফলে মেধার বিকাশ ঘটছে। সাইবার আইনসহ বিভিন্ন আইনের সংস্কার এবং উন্নয়নে গুরুত্ব দেওয়া জরুরি।
তিনি বলেন, মেধাবীদের আমেরিকা ও ইউরোপের দেশগুলো দেশের মেধাবী শিক্ষার্থীদের স্কলারশিপ দিচ্ছে। তাদের সে দেশের নাগরিকত্ব দিচ্ছে। দেশের মেধা পাচার হচ্ছে। মেধাশুন্য হচ্ছে দেশ। মেধা পাচার রোধে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়কে এগিয়ে আসতে হবে। শুধু সরকারের উপর নির্ভরশীল হলে চলবে না।
মৌলভীবাজার আইনজীবি সমিতির সভাপতি অ্যাডভোকেট রণজিত কুমার ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে সঞ্চালনা করেন সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিজানূর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন- জেলা ও দায়রা জজ শেখ আবু তাহের, জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এজিএম আল মাসুদ।
আরও বক্তব্য দেন আইনজীবী মুজিবুর রহমান মুজিব, সমর কান্তি দাশ চৌধুরী প্রমুখ। বক্তব্যপর্বের আগে আইনজীবী সমিতির পক্ষ থেকে প্রধান বিচারপতিকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। বক্তব্য পর্বের শুরুতে কোরআন, গীতা ও বাইবেল পাঠ করা হয়।
প্রধান বিচারপতি বলেন, আমার পেশাগত জীবনের সূচনাকালীন কর্মস্থল মৌলভীবাজার জেলা বারের ভিত্তি প্রস্তর স্থাপন করতে পারা জীবনের একটি স্মরণীয় দিন হিসেবে লিপিবদ্ধ থাকবে।
এ সময় আইনজীবীদের লক্ষ্য করে বলেন, মৌলভীবাজারসহ দেশের সকল আইনজীবীদের মেধার বিকাশ ঘটাতে আরো বেশি মাত্রায় পড়ালেখা করতে হবে। আইন শাসন নিশ্চিত করতে আইনজীবিদের ভূমিকা রয়েছে। পড়ালেখায় প্রনোদনা দিতে গ্রাম্য প্রবাদ বাক্য, যার নাই কোন গতি সে করে হোমিওপ্যাথি ও ওকালতি এর উল্লেখ করে বলেন, সে যুগ আর নাই। মেধার চরম উৎকর্ষকতার যুগে জ্ঞান অনুশীলনের বিকল্প নাই।
প্রধান বিচারপতি বলেন, দেশের সব আদালতে ঝুলে থাকা ৩০ লাখ মামলার নিষ্পত্তিতে আইনজীবীদের সহযোগিতা জরুরি। সরকারি সম্পদ রক্ষায় সরকারি প্রসিকউটরদের আরো সচেতন হওয়ার পরামর্শের সঙ্গে আদালতের কার্যক্রম গতিশীল করতে বিচারক ও আইনজীবীদের মধ্যে পারস্পারিক সমন্বয়ের প্রতি গুরুত্বারোপ করেন তিনি।
কোন কারণে বিচার বিভাগ এবং আইনজীবীদের সমন্বয়ের অভাব হলে আদালত বর্জন না করে তার স্মরণাপন্ন হওয়ার পরামর্শ দেন তিনি।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪