**   কুড়িগ্রামে পুলিশ কর্মকর্তাদের নিয়ে শিশু আইন-২০১৩ শীর্ষক প্রশিক্ষণ **   চিলমারীতে থানাহাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটক, সততা স্টোর উদ্বোধন ও বিদায়ী অনুষ্ঠান অনুষ্ঠিত **   চিলমারীতে মিনা দিবস উদযাপন **   উলিপুরে মিনা দিবস পালিত **   উলিপুরে সড়ক দূর্ঘটনায় শিশুর মৃত্যু **   কুড়িগ্রাম ও লালমনিরহাট জেলা পুলিশের উদ্যোগে আঞ্চলিক মহাসড়কে দুর্ঘটনা রোধকল্পে মতবিনিময় **   শ্বাসরুদ্ধকর ম্যাচে আফগানদের হারালো বাংলাদেশ **   সরকারি হাইস্কুলে পদোন্নতি: সিনিয়র শিক্ষক হচ্ছেন ৫৫০০ জন **   উলিপুরে বিজয়ের উল্লাসে বিজয় মঞ্চের কাজ শুরু **   কুড়িগ্রামে ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ’ শীর্ষক উন্নয়ন কনসার্ট অনুষ্ঠিত

টেকসই উন্নয়ন লক্ষ্য

1110

চিলমারী ॥ রবিবার ॥ ২৪ সেপ্টেম্বর, ২০১৭খ্রিঃ

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে উন্নয়ন সহযোগিদের ভূমিকা নিয়ে শঙ্কায় রয়েছে সরকার। কেননা সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার (এমডিজি) ক্ষেত্রে অর্থায়নের প্রতিশ্র“তি দিয়েও কথা রাখেনি বড় দেশগুলো। এর পরিপ্রেক্ষিতে এসডিজিতেও একই অবস্থা যাতে না হয়, সে জন্য বিশেষ তৎপরতা শুরু হয়েছে। গত ১০ সেপ্টেম্বর বাংলাদেশে কর্মরত বিশ্ব ব্যাংক, এডিবি, আইডিবিসহ এলসিজিভুক্ত সব দেশ ও সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ। এমডিজি বাস্তবায়নের সময় উন্নয়ন সহযোগিদের প্রতিশ্র“তি ছিল উন্নত দেশগুলো তাদের জিএনআইয়ের দশমিক ৭ শতাংশ দেবে স্বল্পোন্নত দেশগুলোকে। কিন্তু অধিকাংশ দেশই কথা রাখেনি। ফলে বাংলাদেশ এমডিজি বাস্তবায়নে অর্থায়ন সংকট পড়েছিল।
এবারও উন্নত দেশগুলোর একই প্রতিশ্র“তি রয়েছে। যাতে তারা সেটি রক্ষা করে সে জন্য বিশেষ তাগিদ দেয়া হয়। এসডিজি বাস্তবায়নে বাংলাদেশ অতিরিক্ত ৯২৮ দশমিক ৪৮ বিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন হবে। এর মধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে ৭৯৬ দশমিক শূন্য ৯ বিলিয়ন ডলার এবং বৈদেশিক উৎস থেকে ১৩২ দশমিক ৩৯ বিলিয়ন মার্কিন ডলারের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এসডিজির ১৭টি অভীষ্টের  আওতায় মোট ১৬৯টি লক্ষ্যমাত্রা রয়েছে, যা ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর। বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে এসডিজির অভীষ্ট ও লক্ষ্যমাত্রার প্রতিফলন প্রক্রিয়া শুরু হয়েছে।
উন্নত বিশ্বের সঙ্গে উন্নয়নশীল বিশ্বের পার্থক্য যেখানে আকাশ-পাতাল সে ক্ষেত্রে এ দুরত্ব কমিয়ে আনতে দ্রুতগতিতে এগিয়ে যাওয়ার বিকল্প নেই। এটি একটি বড় চ্যালেঞ্জ হলেও এ চ্যালেঞ্জে হারার কোনো সুযোগ নেই। এসডিজিতে উন্নয়নশীল দেশগুলোর জন্য ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা জাতিসংঘ নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ তা শুরুতেই স্পর্শ করার কৃতিত্ব দেখিয়েছে। বাংলাদেশ তার আর্থ-সামাজিক প্রতিটি সূচকেই সাফল্য দেখিয়েছে- এখন দাতাদের উচিত প্রতিশ্র“ত অর্থ যোগান দিয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যে পৌঁছে দেয়া বাংলাদেশকে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪