সিইসি’র পদত্যাগ চাইলেন কাদের সিদ্দিকী

1508145041

যুগের খবর ডেস্ক: সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে বহুদলীয় গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠাতা বলায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার পদত্যাগ চেয়েছেন কৃষক শ্রমিক জনতা লীগ প্রেসিডেন্ট বঙ্গবীর কাদের সিদ্দিকী। এ সময় তিনি সিইসি’র সমালোচনা করে তার বক্তব্য প্রত্যাহারের দাবি জানান।
সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে অনুষ্ঠিত কৃষক শ্রমিক জনতা লীগের সঙ্গে মতবিনিময় সভা শেষে বক্তব্য দিতে গিয়ে তিনি সিইসি’র সমালোচনা করেন। সিইসি’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্য নির্বাচন কমিশনারসহ ইসির ভারপ্রাপ্ত সচিবও উপস্থিত ছিলেন। অন্যদিকে দলটির পক্ষ থেকে ২০ জন সিনিয়র নেতা অংশ নেন। উপস্থিত ছিলেন কাদের সিদ্দিকীর স্ত্রীও।
বৈঠক সূত্র জানায়, বৈঠকে ২০টি প্রস্তাবনা উপস্থাপন করে দলটি। একে একে সবাই বক্তব্যও দেন। বক্তব্য রাখেন কমিশনারসহ ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালু্দ্দীন আহমদ। পরে কাদের সিদ্দিকী বক্তব্য শুরু করেন।
এর আগের দিন রবিবার সিইসি বিএনপির সঙ্গে মতবিনিময় সভার শুরুতে বলেন, বিএনপি ক্ষমতায় থাকার সময় ভালো ভালো কাজ করেছে। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান রাষ্ট্রীয় ক্ষমতায় থাকাকালে বহুদলীয় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করেছেন।
মতবিনিময় সভা শেষে কাদের সিদ্দিকী সাংবাদিকদের বলেন, জিয়াউর রহমানকে বহুদলীয় গণতন্ত্রের প্রতিষ্ঠাতা বলায় সিইসি’র কাছে বিষয়টি জানতে চেয়েছি। সিইসি বলেছেন, বিএনপির ওয়েবসাইট থেকে তিনি এ তথ্য পেয়েছেন। এর জবাবে আমি বলেছি, এই তথ্য কি যাচাই বাছাই করেছেন? আর এই বক্তব্য দেয়ার আগে কি অন্যান্য কমিশনারদের সঙ্গে আলোচনা করেছেন? সিইসি জবাব দিয়েছেন, অন্যান্য কমিশনারদের সঙ্গে কোনো আলোচনা হয়নি। এরপর আমি জানতে চেয়েছি- জিয়াউর রহমান যদি বহুদলীয় গণতন্ত্রের প্রতিষ্ঠাতা হয় তাহলে বঙ্গবন্ধু কি গণগন্ত্র হত্যা করেছিলেন? এ সব বলা সিইসির ঠিক হয়নি। তাই আমরা মতবিনিময় সভা বয়কট করলাম।
১৮ অক্টোবর সকাল ১১টায় ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে মত বিনিময় করবে ইসি। ১৯ অক্টোবর সকাল ১১টায় জাতীয় পার্টি (জেপি) ও বিকেল ৩টায় লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে।
অপরদিকে ২২ অক্টোবর সকাল ১১টায় অরাজনৈতিক সংগঠন নির্বাচনী পর্যবেক্ষক, ২৩ অক্টোবর সকাল ১১টায় নারী নেত্রী এবং ২৪ অক্টোবর সকাল ১১টায় নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময় করবে ইসি।
চলতি বছরের জুলাইয়ে অংশীজনদের সঙ্গে সংলাপ শুরু করেছে ইসি। এরই ধারবাহিকতায় এ বৈঠক অনুষ্ঠিত হবে। গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি এবং ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেছে ইসি। পরবর্তীতে ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে মত বিনিময় শুরু হয়েছে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪