ভারত অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায়, খালেদা-সুষমা বৈঠক শেষে ফখরুল

1508686831
স্টাফ রিপোর্টার, ঢাকা: বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের ব্যাপারে ভারত আশাবাদী বলে জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
রোববার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান ফখরুল।
সুষমা স্বরাজের বরাত দিয়ে ফখরুল আরো বলেন, ভারত একটি গণতান্ত্রিক দেশ। বাংলাদেশেও যেন গণতন্ত্র অব্যাহত থাকে, এটাই চায় তারা। সব দলের অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায় নয়াদিল্লি।
রবিবার রাত ৮টায় রাজধানীর হোটেল সোনাগাঁওয়ে শুরু হওয়া ওই বৈঠক ৪০ মিনিট স্থায়ী হয়।
খালেদা জিয়া বিএনপির একটি প্রতিনিধি দল নিয়ে হোটেল সোনাগাঁওয়ে ৮২০ নং স্যুটে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে বেরিয়ে এসে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, ‘অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে বিএনপি চেয়ারপারসনের সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।’
তিনি বলেন, ‘বাংলাদেশের আগামী নির্বাচন নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে। সেখানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, একটি গণতান্ত্রিক দেশ হিসেবে ভারত সব সময়ই বাংলাদেশে সুষ্ঠু গণতান্ত্রিক ব্যবস্থা দেখতে চায়। সেজন্য আগামী নির্বাচন সবদলের অংশগ্রহণমূলক ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হোক সেটাই প্রত্যাশা করে। একইসঙ্গে নির্বাচন কমিশন একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজন করতে পারবে সেই প্রত্যাশাও করেন সুষমা স্বরাজ।’
বিএনপি মহাসচিব বলেন, ‘চলমান রোহিঙ্গা সংকট নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে। খালেদা জিয়া এই সংকটের সমাধানে ভারতের সহযোগিতা কামনা করছেন। সেই সঙ্গে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত নিতে কার্যকর উদ্যোগ নিতে ভারতের প্রতি এমন প্রত্যাশা ব্যক্ত করেছেন।’ এছাড়াও দুদেশের দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়েও কথা হয়েছে খালেদা জিয়া ও সুষমার বৈঠকে জানান মির্জা ফখরুল।
খালেদা জিয়ার সঙ্গে বিএনপির প্রতিনিধি দলে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য রিয়াজ রহমান ও সাবিহ উদ্দিন আহমেদ বৈঠকে অংশ নেন।
রবিবার বেলা ২টায় ভারতীয় বিমান বাহিনীর বিশেষ বিমানে সুষমা স্বরাজ ঢাকা পৌঁছান। বঙ্গবন্ধু বিমান ঘাঁটিতে তাকে অভ্যর্থনা জানান পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী।
এই সফরে মাহমুদ আলীর সঙ্গে যৌথভাবে ভারত-বাংলাদেশ যৌথ পরামর্শক কমিশনের চতুর্থ সভার সভাপতিত্ব করেন সুষমা স্বরাজ। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সন্ধ্যায় গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এরপর রাতে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের সঙ্গেও বৈঠক করেন তিনি।
সোমবার ভারত সরকারের অর্থায়নের ১৫টি প্রকল্প উদ্বোধন করবেন সুষমা স্বরাজ। বিকালে ঢাকা ছাড়ার আগে সুশীল সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী ও সাংস্কৃতিক কর্মীদের সঙ্গেও তার মতবিনিময় করার কথা রয়েছে।
২০১৪ সালের মে মাসে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নিয়ে ওই বছরের জুন মাসে প্রথম বিদেশ সফরে বাংলাদেশে এসেছিলেন সুষমা স্বরাজ। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এটি বাংলাদেশে তার দ্বিতীয় সফর।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪