আইন অমান্য করে ইটভাটা ॥ চিলমারীতে রেকর্ডকৃত রাস্তা বন্ধ করে ইটভাটা নির্মানের অভিযোগ

Picture 24.10.2017

স্টাফ রিপোর্টার: কুড়িগ্রামের চিলমারীতে আইন অমান্য করে জনবসতিপূর্ন এলাকায় সরকারী রেকর্ডকৃত রাস্তা বিলিন করে কৃষি জমির উপরে ইটভাটা নির্মানে অভিযোগ উঠেছে। ভূক্তভোগী এলাকাবাসী প্রশাসনের কাছে অভিযোগ করেও কোন প্রতিকার না পাওয়ায় হতাশাগ্রস্থ হয়ে পড়েছে।
জানাগেছে, বিভিন্ন সময়ে গড়ে ওঠা তিনটি ইটভাটা উপজেলার বৃহৎ অংশের আবাদী জমির টপ সয়েল (উপরিভাগের মাটি) ব্যবহার করে আসছে। এতে ওই সব এলাকায় আবাদী জমির উর্বরতা শক্তি দিন দিন হ্রাস পাচ্ছে। ইট প্রস্তুত ও ভাটা (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ অনুযায়ী কৃষি জমি, শিক্ষা প্রতিষ্ঠান, বনভূমি, অভয়ারণ্য, জনবসতিপূর্ণ ও আবাসিক এলাকায় ইটভাটা স্থাপন করা নিষেধ থাকলেও নিয়মনীতির তোয়াক্কা না করে সম্প্রতি উপজেলার বালাবাড়ীহাট কিষামতবানু এলাকায় ডব্লিউবিসি নামে এবং শরীফেরহাট এলাকায় ওএসবি নামের আরও দু’টি ইটভাটা নির্মিত হচ্ছে। ভূক্তভোগী এলাকাবাসীর আবেদনের প্রেক্ষিতে জানা যায়, উপজেলার থানাহাট ইউনিয়নের কিশামতবানু এলাকায় পাঁচ হাজার লোকের বাস। সেখানে একাধিক প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয় ও একটি প্রতিষ্ঠিত ফাজিল মাদ্রাসা, মসজিদসহ বিভিন্ন সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠান রয়েছে। এসবের মাঝে কেসি রাস্তার পাশ্বে ওই মৌজার মাজারপাড়া গ্রামের বাদশা মিয়ার বাড়ী হইতে উত্তর দিকে বিধুয়ার মাল্লি হয়ে কাইছলা মিয়ার বাড়ী পর্যন্ত ৭০০ ফিট রেকর্ডভূক্ত কাঁচা রাস্তা দখল করে ইটভাটা নির্মানের প্রস্তুতি নেয়া হচ্ছে। এলাকাবাসী গত ৩অক্টোবর তারিখে জেলা ও উপজেলা প্রশাসনের নিকট দাখিলকৃত আবেদনে জানান, বর্তমানে সরকারি নীতিমালা অনুযায়ী জনবসতিপূর্ন এলাকা কিংবা কৃষি জমিতে ইটভাটা নির্মাণ নিষিদ্ধ থাকলেও নীতিমালা লংঘন করে সম্পূর্ন দুই ফসলি জমির উপরে নির্মিত এই ভাটাটি চালু হলে এলাকার মানুষ চরম সংকটে পড়বে। এমনকি জনবসতি পূর্ন এই এলাকার মানুষের চলাচলসহ জীবন জীবিকার একমাত্র মাধ্যম কৃষি ও চাষাবাদ বাধাগ্রস্ত হবে। জনবসতিপূর্ন এলাকায় রেকর্ডভূক্ত রাস্তা দখল করে কৃষি জমির উপরে ইটভাটা নির্মান বন্ধের দাবীতে প্রশাসনের নিকট আবেদন করেও কোন সাড়া না পেয়ে এলাকাবাসীর মাঝে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।
জনবসতিপূর্ন এলাকায় কৃষি জমির উপরে ইটভাটা নির্মানের ছাড়পত্র প্রদান প্রসঙ্গে জানতে চাইলে, পরিবেশ অধিদপ্তর রংপুর অফিসের সিনিয়র টেকনিশিয়ান ফারুক হোসেন জানান,ওই নামের একটি ইটভাটার আবেদন করা হলেও তার অনুমোদন দেয়া হয়নি।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪