কমিউনিটি পুলিশ শক্তিশালী হলে নিরাপত্তা বাড়বে: স্বরাষ্ট্রমন্ত্রী

1509190846

যুগের খবর ডেস্ক: আগে গ্রামে-মহল্লায় স্থানীয় মাতব্বররা যে ধরনের সামাজিক কাজ করতেন, কমিউনিটি পুলিশ এখন সে কাজই করছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, ‘কমিউনিটি পুলিশ শক্তিশালী হলে নিরাপত্তা বাড়বে। তাহলে প্রতিটি মানুষকে নিরাপত্তা দেওয়া সম্ভব হবে। এছাড়া ছোট ছোট বিরোধ শুরুতেই মীমাংসা করা গেলে থানা ও কোর্টে দৌড়াদৌড়ি করতে হবে না।’ শনিবার (২৮ অক্টোবর) সকালে ‘কমিউনিটি পুলিশিং ডে’ উপলক্ষে ঢাকা মহানগর পুলিশ আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সামাজিকভাবে নিরাপত্তা বাড়ানোর লক্ষ্যে আইজিপি কমিউনিটি পুলিশিং ব্যবস্থা শক্তিশালী করার উদ্যোগ নিয়েছেন। এরইমধ্যে দুই দফায় ৮০ হাজার পুলিশ সদস্য নিয়োগ দেওয়া হয়েছে। সীমাবদ্ধতার কারণে পুলিশকে অনেক সুবিধাই দেওয়া যায়নি।’ গাড়িসহ পুলিশের অন্যান্য সমস্যার সমাধানে কাজ চলছে বলেও জানান তিনি।
অনুষ্ঠানে আইজিপি এ কে এম শহীদুল হক বলেন, ‘কমিউনিটি পুলিশিং হলো একটা স্বেচ্ছাশ্রম। কমিউনিটি পুলিশের কমিটিগুলো গঠন করতে হবে ভালো লোক দিয়ে। তাহলেই কমিউনিটি পুলিশিং সফল হবে। এতে জনগণের সহযোগিতা পাওয়া যাবে। নাগরিক দায়িত্ব জাগিয়ে তোলা এবং সংগঠিত করাই এর লক্ষ্য। ’
অনুষ্ঠানে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া ছাড়াও পুলিশের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে ডিএমপির আট বিভাগ থেকে আটজন সদস্যকে ও বিট পুলিশিংয়ের কর্মকর্তাদের পুরস্কৃত করা হয়।
শনিবার (২৮ অক্টোবর) সারাদেশে কমিউনিটি পুলিশিং ডে পালিত হচ্ছে। সকাল সাড়ে ১০টায় ডিএমপি সদর দফতরের সামনে থেকে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা শোভাযাত্রা বের করেন। কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে গিয়ে র‌্যালি শেষ হয়।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪