কীটনাশকে ভেজাল দিলে জেল-জরিমানা

sssss

যুগের খবর ডেস্ক: কীটনাশকে ভেজাল দিয়ে কৃষককে প্রতারণা করলে এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে এক বছরের কারাদণ্ডের বিধান রেখে বালাইনাশক আইনের খসড়ার  অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ।
আজ সোমবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে মন্ত্রিপরিষদের বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।
বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম। তিনি জানান, বালাইনাশক কার্যক্রম ১৯৭১ সালের একটি অধ্যাদেশ অনুযায়ী পরিচালিত হয়ে আসছে। এবার এই অধ্যাদেশটিকে একটি পূর্ণাঙ্গ আইনে রূপ দেওয়া হচ্ছে।
শফিউল আলম আরো জানান, যদি কীটনাশকে ভেজাল দেওয়া হয়, বিজ্ঞাপন ও মোড়কে দেওয়া তথ্যের সঙ্গে উপাদানের মিল না থাকে এবং কৃষককে প্রতারিত করা হয়, তাহলে কীটনাশক আমদানিকারক ও সরবরাহকারীদের এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে এক বছরের কারাদণ্ড দেওয়া হবে। দ্বিতীয়বার কেউ একই অপরাধ করলে দুই লাখ টাকা জরিমানা, অনাদায়ে দুই বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব জানান, ওই আইন কার্যকর রাখতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার এখতিয়ার নির্বাহী ম্যাজিস্ট্রেটকে দেওয়ার কথা বলা হয়েছে।
আজকের মন্ত্রিপরিষদের বৈঠকে আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের স্ত্রীর মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪