ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধ করা নিষিদ্ধ: গ্রান্ড মুফতি

1510669900

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের ইসলামিক সংগঠন ‘হামাস’কে সন্ত্রাসী সংগঠন বলায় সৌদি আরবের গ্রান্ড মুফতি আবদুল আজিজ আল শেখকে ইসরাইলে দাওয়াত দিয়েছে দেশটির এক মন্ত্রী। তুরস্কের দৈনিক সাবাহ এ খবর দিয়েছে।
সম্প্রতি একটি টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে সৌদি মুফতি হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে উল্লেখ করেন।
এ সময় সৌদি মুফতি বলেন, ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধ করা নিষিদ্ধ। কোনো ইসরাইলিকে হত্যা করাও নিষিদ্ধ। যেহেতু হামাস এসব করছে, সে কারণে হামাস একটি সন্ত্রাসী সংগঠন।
গ্রান্ড মুফতি আবদুল আজিজ আল শেখের এই উক্তির পরিপ্রেক্ষিতে তার ভূয়সী প্রশংসা করে ইসরাইলি যোগাযোগ মন্ত্রী আয়ুব কারা এক টুইট বার্তায় বলেন, আমরা আবদুল আজিজ আল শেখকে অভিনন্দন জানাই। তিনি সৌদি আরবের গ্রান্ড মুফতি এবং সর্বোচ্চ ধর্মীয় নেতা। তিনি যে ফতোয়া দিয়েছেন, ‘ইসরাইলিদের বিরুদ্ধে যুদ্ধ এবং হত্যা নিষিদ্ধ’ এজন্য তাকে অভিনন্দন।
তিনি বলেন, একই সঙ্গে আমরা গ্রান্ড মুফতিকে ইসরাইল ভ্রমণের আমন্ত্রণ জানাচ্ছি। তাকে আমাদের দেশে সর্বোচ্চ সম্মানিত করা হবে।
গত জুলাই মাসে মুসলমানদের প্রথম কাবা আল আকসা মসজিদে প্রবেশে ইসরাইল নানা ধরনের বাধার সৃষ্টি করে। এ নিয়ে বেশ কয়েকদিন সংঘর্ষের ঘটনা ঘটে। এতে পাঁচজন মুসলমান ও ইহুদি নিহত হয়। পরে আন্তর্জাতিক চাপে ইসরাইল আল আকসা মসজিদ থেকে সিসি ক্যামেরাসহ নিরাপত্তা যন্ত্রাংশ সরিয়ে নিতে বাধ্য হয়। ওইসময় সৌদি আরবের এক রাজপুত্র আল আকসা মসজিদ ইহুদিদের কাছ থেকে মুক্ত করতে আহ্বান জানান। সম্প্রতি সে ওই রাজপুত্রকে গ্রেফতার করেছে ইসরাইলের মিত্র বলে পরিচিত সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান। উল্লেখ্য সৌদি ক্রাউন প্রিন্সের দায়িত্ব নেওয়ার পর তিনি গোপনে তেল আবিব সফর করেন।
১৯৬৭ সালের আরব-ইসরায়েলি যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম সহ পশ্চিম তীর দখল করে ইসরায়েল। এটি সমগ্র শহরটিকে ১৯৮০ সালে ইসরাইল ঘোষণা দেয় জেরুসালেম ইহুদি রাষ্ট্রের ‘অবিভাজিত এবং শাশ্বত রাজধানী’। তবে ইসরাইলের এ দাবি আন্তর্জাতিক সম্প্রদায় কখনও স্বীকৃতি দেয়নি।
আন্তর্জাতিক আইনে ‘দখলকৃত অঞ্চল’ হিসেবে পশ্চিমী তীর ও পূর্ব জেরুসালেমকে দেখানো হয়। এ এলাকায় ইহুদি বসতি নির্মাণকে অবৈধ হিসাবে বিবেচনা করে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪