৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে ইউনেস্কোর স্বীকৃতি লাভ করায় চিলমারীতে ২ কিঃ মিঃ জুড়ে আনন্দ শোভাযাত্রা

chilmari-25-11-17

এস, এম নুআস: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর “মেমোরী অব দ্য’ ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার” এ অন্তর্ভূক্তির মাধ্যমে বিশ্বপ্রামাণ্য ঐতিহ্যের স্বীকৃতি লাভ করায় চিলমারীতে ২ কিলোমিটারব্যাপী আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
সারাদেশের ন্যায় শনিবার উপজেলা প্রশাসনের উদ্যোগে একটি আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা, চলচ্চিত্র প্রদর্শন ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের হয় শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়। আনন্দ শোভাযাত্রায় উপজেলা পরিষদ, প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ ও সকল সহযোগি সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীসহ বিভিন্ন স্তরের মানুষ অংশগ্রহন করেন। পরে উপজেলা নির্বাহী অফিসার মির্জা মুরাদ হাসান বেগ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান শওকত আলী সরকার বীরবিক্রম। বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ আব্দুল কুদ্দুছ সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ মর্জিনা বেগম জেলি, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মোঃ মাহফুজার রহমান সরকার, চিলমারী মডেল থানার অফিসার ইনচার্জ কৃষ্ণ কুমার সরকার, অধ্যক্ষ মোঃ ফজলুল হক মনি, অধ্যক্ষ মোঃ জাকির হোসেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক মোঃ রেজাউল করিম লিচু, মোঃ জামিনুল ইসলাম, মোঃ আবু হানিফা রঞ্জু, সাংগঠনিক সম্পাদক মোঃ আশরাফুল ফরিদ, থানাহাট ইউপি চেয়ারম্যান মোঃ আব্দুর রাজ্জাক মিলন, আওয়ামী লীগ নেতা মোঃ জয়নুল আবেদীন প্রমুখ। সঞ্চালনা করেন উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক এবং সাপ্তাহিক যুগের খবর সম্পাদক এস, এম নুরুল আমিন সরকার।
এদিকে বাংলাদেশ আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠন, চিলমারী উপজেলার শাখার পক্ষ থেকে পৃথক কর্মসূচি হাতে নেয়া হয়। কর্মসূচির মধ্যে সকাল ৯টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি শওকত আলী সরকার বীরবিক্রম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ আব্দুল কুদ্দুছ সরকার। পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ এবং বঙ্গবন্ধুসহ শাহাদত বরণকারী তার পরিবারের সকালের আতœার শান্তি কামনায় বিশেষ মোনাজাত করা হয়। পরে একটি বিশাল আনন্দ শোভাযাত্রা দলীয় কার্যালয় থেকে বের হয়ে উপজেলা সদরের  প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা প্রশাসনের কর্মসূচিতে যোগ দেন।
উল্লেখ্য, গত ৩০ অক্টোবর ইউনাইটেড নেশন এডুকেশন, সায়েন্টিফিক এন্ড কালচারাল অর্গানাইজেশন (ইউনেস্কো) ৭ই মার্চের বঙ্গবন্ধুর ভাষণকে (ওয়াল্ড ডকুমেন্টারি হেরিটেজ) বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি প্রদান করে। প্যারিসে ইউনেস্কোর প্রধান কার্যালয়ে সংস্থাটির মহাপরিচালক ইরিনা বুকোভা এই ঘোষণা দেন।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪