আইনজীবীকে সাজা : ভূরুঙ্গামারী এসি ল্যান্ডকে তলব

যুগের খবর ডেস্ক: দিনাজপুরের বীরগঞ্জে এসি ল্যান্ডের কক্ষে বসা নিয়ে বাগবিতণ্ডার জের ধরে জ্যেষ্ঠ এক আইনজীবীকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে সাজা দেয়ার ব্যাখ্যা জানাতে হাইকোর্টে তলব করা হয়েছে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী এসি ল্যান্ড বিরোদা রানী রায়সহ তিন জনকে।
গত সপ্তাহে ঘটনার সময় বিরোদা রানী বীরগঞ্জের এসি ল্যান্ড হিসেবে কর্মরত ছিলেন।
আজ রবিবার বিচারপতি মো. হাবিবুল গণি ও কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন। ভুক্তভোগী আইনজীবীর নাম অ্যাডভোকেট নিরোদ বিহারী রায়।
আইনজীবীর ভাষ্যমতে, ১২ ডিসেম্বর সকালে একটি নামজারির মামলায় শুনানি করতে যান। এ সময় এসি ল্যান্ডের কক্ষে বসা নিয়ে বাগবিতণ্ডা হয়। পরে এসি ল্যান্ড ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে ৫০০ টাকা জরিমানা এবং অনাদায়ে একদিনের কারাদণ্ড দেন।
আইনজীবী আরও বলেন, সাজা দেওয়ার সময় এসি ল্যান্ড তার বক্তব্যে বলেন, ‘আমি আমার ক্ষমতা দেখালাম, পারলে আপনি আপনার ক্ষমতা দেখান।’
পরে জেলা আইনজীবী সমিতি বিষয়টি জেলা প্রশাসককে জানালে তাৎক্ষণিকভাবে এসি ল্যান্ড বিরোদা রানী রায়কে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় বদলি করার আদেশ দেন।
এ বিষয়টি আজ সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ মহিদুল কবির ও কাজী হেলাল উদ্দিন বিষয়টি আদালতের নজরে আনলে স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন হাইকোর্ট। এসিল্যান্ডকে ২৭ ডিসেম্বর ঘটনার বিষয়ে হাইকোর্টে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
এর আগে লক্ষ্মীপুর জেলায় স্কুলগেটে বাগবিতণ্ডার জের ধরে সাবেক সিভিল সার্জনকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে কারাদণ্ড দেন এক অতিরিক্ত জেলা প্রশাসক এডিসি। এ ঘটনায় চিকিৎসকদের মধ্যে তোলপাড় সৃষ্টি হলে ওই এডিসিকে ওএসডি করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়।
পরে দুপক্ষের মধ্যে সমঝোতা হয়। এ ছাড়া হাইকোর্টে এ নিয়ে একটি রিট দায়ের করা হয়।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪