রংপুরে শান্তিপূর্ণ ভোট শেষে চলছে গণনা

যুগের খবর ডেস্ক: রংপুর সিটি করপোরেশন নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শেষে কেন্দ্রে কেন্দ্রে চলছে গণনার প্রস্তুতি। বিভিন্ন কেন্দ্র থেকে তথ্য পাওয়ার পর পুলিশ কমিউনিটি হলে বসানো নিয়ন্ত্রণ কক্ষ থেকে ফলাফল ঘোষণা করা হবে।
নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকার বলেন, “বিকাল ৪টায় ভোটগ্রহণ শেষ হয়েছে। তারপরও কেন্দ্রের চৌহদ্দির মধ্যে কেউ অপেক্ষমান থাকলে তাদের ভোট নেওয়া শেষে গণনার প্রক্রিয়া শুরু করব আমরা।”
এর আগে সকাল ৮টায় নগরীর ৩৩টি ওয়ার্ডের ১৯৩টি ভোটকেন্দ্রে ১ হাজার ১২২টি বুথে ভোটগ্রহণ শুরু হয়। শীতের হিমেল হাওয়া ও কুয়াশা থাকা সত্ত্বেও এদিন সকাল ৮টার মধ্যেই প্রায় প্রতিটি ভোটকেন্দ্রে নারী ও পুরুষ ভোটারদের লাইনে দাঁড়াতে দেখা যায়। ভোট দিতে গিয়ে বাধা পাওয়ার কোনও অভিযোগ বাংলা ট্রিবিউনের কাছে করেননি তারা।
যদিও সকালে বিএনপির মেয়র প্রার্থী কায়সার জামান বাবলা ও পরে ঢাকা থেকে দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী কয়েকটি কেন্দ্র থেকে তাদের পোলিং এজেন্টকে বের করে দেওয়ার অভিযোগ আনেন। তবে কেন্দ্রগুলোর নাম জানাতে পারেননি তারা। এদিকে, বিএনপির এই অভিযোগ নাকচ করেছে নির্বাচন কমিশন।এদিকে,নির্বাচনের শেষ দিকে এসে ২২ ও ২৫ ওয়ার্ডে উত্তেজনার খবর পাওয়া গেছে।
এদিন সকাল ৯টার মধ্যেই নির্বাচনে অংশ নেওয়া মেয়র ও কমিশনার প্রার্থীরা নিজ নিজ এলাকায় ভোট দেন। তারা সবাই জানান, নির্বাচন শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে হয়েছে। কোথাও কোনও অনিয়ম হয়নি।
ভোট গ্রহণ শেষ, চলছে গণনার প্রস্তুতিজয়ের ব্যাপারেও তারা আশাবাদ ব্যক্ত করেন। শহরের গুপ্তপাড়ার সালেমা বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টু। ভোটের পর তিনি সাংবাদিকদের বলেন, ‘শান্তিপূর্ণভাবে ভোট অনুষ্ঠিত হচ্ছে। জনগণ যে রায় দেবেন তা মাথা পেতে নেবো। সুষ্ঠুভাবে ভোট হলে আমি জয়ী হবো।’
ভোট দেওয়া শেষে বিএনপির মেয়র প্রার্থী কাওছার জামান বাবলা ভোটকেন্দ্রের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেন। তবে শেষ পর্যন্ত ভোটের পরিবেশ সুষ্ঠু থাকবে কিনা সে ব্যাপারে তিনি শঙ্কাও প্রকাশ করেন। বাবলা অভিযোগ করেন, ‘কয়েকটি ভোটকেন্দ্রে আমার পোলিং এজেন্টদের বের করে দেওয়া হয়েছে।’ তবে কেন্দ্রগুলোর নাম জানাতে পারেননি তিনি। পরে একই অভিযোগে রাজধানীতে বিএনপির দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এসময় একজন কর্মীকে গ্রেফতারের কথাও জানান তিনি।
ভোট দেওয়া শেষে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা সাংবাদিকদের জানান, ‘জয়ের বিষয়ে আমি শতভাগ আশাবাদী। এখনও পর্যন্ত নির্বাচনের পরিবেশ খুবই ভালো আছে। কোনও ধরনের অস্বস্তিকর পরিস্থিতির খবর পাইনি। উৎসবমুখর পরিবেশে সবাই ভোট দিচ্ছেন।’
প্রায় একই সময় গুপ্তপাড়ায় সালেমা বালিকা উচ্চ বিদ্যালয়ে ভোট দিয়েছেন সিপিবি-বাসদের প্রার্থী আব্দুল কুদ্দুস। তিনিও ভোটের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন।
এদিকে রংপুরের ভোটার হিসেবে নির্বাচনে ভোট দিয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেন, ‘নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে হচ্ছে। কোথাও কোনও অনিয়ম নেই।’
এ সময় সেখানে থাকা পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা সাংবাদিকদের বলেন, ‘ভোটকেন্দ্রে অনেক মানুষ আসছে। এখানে উৎসবমুখর পরিবেশে জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করছে। এখন পর্যন্ত কোথাও কোনও অনিয়মের খবর আমরা পাইনি। কেউ ফোনে আমাদের এমন কোনও খবর জানায়নি।’
নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম নির্বাচন নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন। তিনি নির্বাচন কমিশনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, এখন পর্যন্ত কোথাও কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। ভোটারদের উপস্থিতিও রয়েছে ব্যাপক। সুষ্ঠুভাবে ভোটগ্রহণ সম্পন্ন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
এদিকে, নির্বাচন উপলক্ষে রংপুরের সব ভোটকেন্দ্র ও শহরজুড়ে সতর্ক অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলাবাহিনী।
এ নির্বাচনে মোট ভোটার ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪ জন। এদের মধ্যে পুরুষ এক লাখ ৯৬ হাজার ৩৫৬ জন এবং নারী এক লাখ ৯৭ হাজার ৬৩৮ জন। রংপুর সিটি করপোরেশন হওয়ার পর এটি দ্বিতীয় এবং দলীয় প্রতীকে প্রথম ভোট। এবার এই নির্বাচনের একটি কেন্দ্র সরকারি বেগম রোকেয়া সরকারি কলেজে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর সাহায্যে ভোটগ্রহণ করা হয়।
২০১২ সালের ২০ ডিসেম্বর প্রথমবারের মতো রংপুর সিটি করপোরেশনে ভোট হয়।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪