বাংলাদেশে বাড়ছে ভারতীয়দের সংখ্যা

ppppp
যুগের খবর ডেস্ক: ভারতে অবস্থানরত বাংলাদেশীদের সংখ্যা ৮ লাখ কমে বর্তমানে ৩১ লাখে দাঁড়িয়েছে। জাতিসংঘের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
সোমবার প্রকাশিক ইন্টারন্যাশনাল মাইগ্রেশান রিপোর্ট অনুযায়ী ২০০০ সালে ভারতে অবস্থানরত বাংলাদেশীদের সংখ্যা ছিল ৩৯ লাখ।
প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে ভারতে অবস্থানরত পৃথিবীর সকল দেশ থেকে আগত বিদেশীদের মোট সংখ্যা ৫২ লাখ। ২০০০ সালের তুলনায় তা ১০ লাখ ২২ হাজার কম।
ইউএন ডিপার্টমেন্ট অব ইকোনমিক অ্যান্ড সোশাল অ্যাফেয়ার্সের (ইউএনডিইএসএ) অভিবাসী শাখার প্রধান বেলা হোভি বলেন, প্রতিবেদনে আন্তর্জাতিক অভিবাসীর সংজ্ঞাটা অনেক ব্যাপক। এই সংজ্ঞার মধ্যে পড়বে ভারতীয় ছাড়া অন্য যে কোন জাতীয়তার মানুষ, যাদের মধ্যে রয়েছে শরণার্থী ও অর্থনৈতিক অভিবাসী, তারা বৈধ হোক বা অবৈধ।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী ১৯৯০ সালে ভারতে অবস্থানরত বাংলাদেশীদের সংখ্যা ছিল ৪৩ লাখ ৭৫ হাজার।
অন্যদিকে প্রতিবেদনের তথ্যমতে, বর্তমানে বাংলাদেশে অবস্থানরত ভারতীয়ের সংখ্যা হলো ৩৫,২৫০ জন। ২০০০ সালে এই সংখ্যা ছিল ২২,৮১১ জন। ২০০০ সালের পর এ সংখ্যা বেড়েছে ১২,৪৩৯ জন।
ভারতে অবস্থানরত পাকিস্তানিদের সংখ্যাও কমেছে। ২০০০ সালের তুলনায় পাকিস্তানীদের সংখ্যা কমেছে ২৫৮,০০০ জন। বর্তমানে সেখানে পাকিস্তানি রয়েছে ১০ লাখ ৯৫ হাজার। ২০০০ সালে ছিল ১৩ লাখ ৫৩ হাজার।
অন্যদিকে, পাকিস্তানে অবস্থানরত ভারতীয় সংখ্যাও কমেছে। ২০০০ সালের পর এ সংখ্যা কমেছে ২৮৮,০০০। বর্তমানে পাকিস্তানে অবস্থানরত ভারতীয়ের সংখ্যা ১৮ লাখ ৭৩ হাজার। ২০০০ সালে সংখ্যাটা ছিল ২১ লাখ ৬১ হাজার। সূত্র: আইএএনএস

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪