**   চিলমারীতে ১৮ শিক্ষক-কর্মচারীর বিদায় অনুষ্ঠিত **   কুড়িগ্রাম-২ আসনে বিএনপি’র মনোনয়ন প্রত্যাশী সোহেল হোসনাইন কায়কোবাদ **   ‘ডিজিটাল সিকিউরিটি আইন বুমেরাং হতে বাধ্য’ **   ফরাসউদ্দিন-ছহুল এগুলো ইউসলেস নেইম: অর্থমন্ত্রী **   কুড়িগ্রামে পুলিশ কর্মকর্তাদের নিয়ে শিশু আইন-২০১৩ শীর্ষক প্রশিক্ষণ **   চিলমারীতে থানাহাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটক, সততা স্টোর উদ্বোধন ও বিদায়ী অনুষ্ঠান অনুষ্ঠিত **   চিলমারীতে মিনা দিবস উদযাপন **   উলিপুরে মিনা দিবস পালিত **   উলিপুরে সড়ক দূর্ঘটনায় শিশুর মৃত্যু **   কুড়িগ্রাম ও লালমনিরহাট জেলা পুলিশের উদ্যোগে আঞ্চলিক মহাসড়কে দুর্ঘটনা রোধকল্পে মতবিনিময়

রংপুরে লাঙ্গলের জয়

রংপুর প্রতিনিধি: নিজের রাজত্বে ফিরল লাঙ্গল। রংপুর সিটির নির্বাচনে এক রকম প্রতিদ্বন্দ্বিতাহীনভাবেই শেষ হাসি হাসলেন লাঙ্গল প্রতীকে এরশাদের জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা। বিপুল ভোটের ব্যবধানে নৌকাকে পেছনে ফেলে জয়ী হয়েছেন তিনি।
রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনের ভোটগ্রহণ শেষে বেসরকারি ফলাফলে মোট ১৯৩ কেন্দ্রের মধ্যে ১৩৫ কেন্দ্রের ফলাফল যুগের খবরে এসেছে। এতে দেখা যায়, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা পেয়েছেন এক লাখ ২২ হাজার ৩২৯  ভোট। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী নৌকা প্রতীকে আওয়ামী লীগ প্রার্থী ও বর্তমান মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু পেয়েছেন ৪৬ হাজার ৫৩৯  ভোট। ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপির প্রার্থী কাওছার জামান বাবলা পেয়েছেন ২৫ হাজার ৩৩৯ ভোট।
শহরের কাছারিবাজার এলাকায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনের রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে কেন্দ্রভিত্তিক বেসরকারি ফল ঘোষণা করছেন রিটার্নিং অফিসার সুভাষ চন্দ্র সরকার।
সকাল ৮টা থেকে কোনো রকম অপ্রীতিকর ঘটনা ছাড়াই বিকাল ৪টা পর্যন্ত রসিক নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। রংপুর পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করার পর দ্বিতীয়বারের মতো  নির্বাচন  অনুষ্ঠিত হলো। তবে দলীয় প্রতীকে ভোটগ্রহণ  এবারই  প্রথম। এর আগে ২০১২ সালের ২৮ জুন রংপুর সিটি করপোরেশনের প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে গতকাল সকাল থেকেই ভোটারদের উপস্থিতি ছিল বেশ লক্ষণীয়। শীতের সকালে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কেন্দ্রগুলোর বাইরে ধীরে ধীরে বাড়তে থাকে উৎসুক জনতার ভিড়। হিমেল হাওয়া ও ঘন কুয়াশা উপেক্ষা করে সকাল ৮টার মধ্যেই প্রায় প্রতিটি ভোটকেন্দ্রে ভোটারদের লাইনে দাঁড়াতে দেখা যায়। পুরুষের পাশাপাশি নারীদের উপস্থিতিও ছিল লক্ষণীয়। পছন্দের প্রার্থীর ভোটের অবস্থান জানতে পরস্পরের সঙ্গে আলাপচারিতায় জমে উঠে ভোটকেন্দ্রের আশপাশের চায়ের দোকান ও হোটেলগুলো। সবার আলোচনায় কমিশনার প্রার্থীরা থাকলেও মুখ্য আলোচনার বিষয় ছিল কে হচ্ছেন রংপুর শহরের অভিভাবক।
নির্বাচনকালীন মুখ না খুললেও ভোটের পরে তাদের আলাপচারিতায় আবারও মুখ্য হয়ে উঠে সদ্য দায়িত্ব ছেড়ে নির্বাচনে অংশ নেওয়া আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টু, জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা। তাদের সঙ্গে বিএনপির প্রার্থী কাওছার জামান বাবলাও ছিলেন আলোচনায়। তবে ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেছে, তাদের বিশ্বাস লড়াই হবে সরফুদ্দিন আহমেদ ঝন্টুর সঙ্গে জাতীয় পাটির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফার।
এদিকে, নির্বাচন সুষ্ঠু হওয়ায় ভোটের অঙ্ক মেলাচ্ছেন প্রধান তিন দলের নেতাকর্মীরাও। এ নির্বাচন সুষ্ঠু হওয়ায় বিএনপি এ নির্বাচনকে কোন দৃষ্টিতে দেখবে আলোচনায় উঠছে সেসব বিষয়ও। এদিকে, ভোটের তিনদিন আগে থেকেই জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ রংপুরে অবস্থান করায় জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান ও তার অনুসারীরা বিষয়টিকে ইতিবাচকভাবেই দেখেছেন। জাতীয় পার্টির ভোটারদের ভোটকেন্দ্রমুখী করতে এটি টনিক হিসেবেই কাজ করেছে বলে দাবি করেছে দলটির নেতাকর্মীরা।
এদিকে রংপুর থেকে দলীয় প্রার্থীর পক্ষে প্রচার না চালালেও ভোট দেওয়ার পরে এরশাদ দাবি করেছিলেন, তার সমর্থিত প্রার্থী মোস্তফা এক লাখের বেশি ভোটের ব্যবধানে জয়লাভ করবেন। বৃহস্পতিবার বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হয়। ৫টায় শুরু হয় ভোট গণনা। এদিকে, বেগম রোকেয়া সরকারি কলেজে স্থাপিত একমাত্র ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এরই মধ্যে ভোটের ফল ঘোষণা করা হয় প্রথমে। তাতে জাতীয় পাটির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা  ৬৭৪ , আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টু  ৩৩৪ এবং বিএনপির প্রার্থী কাওছার জামান বাবলা পান ১১৭ ভোট। এখানে ৬১ দশমিক ৭২ শতাংশ  ভোট পড়ে।
এদিন সকাল ৯টার মধ্যেই নির্বাচনে অংশ নেওয়া মেয়র ও কমিশনার প্রার্থীরা নিজ নিজ এলাকায়  ভোট দেন। ভোট দিতে গিয়ে বাধা পাওয়ার কোনো অভিযোগ করেননি তারা। যদিও সকালে বিএনপির মেয়র প্রার্থী কাওছার জামান বাবলা ও পরে ঢাকা থেকে দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী কয়েকটি কেন্দ্র থেকে তাদের পোলিং এজেন্টকে বের করে দেওয়ার অভিযোগ আনেন। তবে কেন্দ্রগুলোর নাম জানাতে পারেননি তারা।
এদিকে, বিএনপির এই অভিযোগ নাকচ করেছে নির্বাচন কমিশন। তারা সবাই বলেন, নির্বাচন শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে হয়েছে। কোথাও কোনো অনিয়ম হয়নি। শহরের গুপ্তপাড়ার সালেমা বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টু। ভোটের পর তিনি সাংবাদিকদের বলেন, শান্তিপূর্ণভাবে ভোট অনুষ্ঠিত হয়েছে। জনগণ যে রায় দেবেন তা মাথা পেতে নেবো।
ভোট দেওয়া শেষে বিএনপির মেয়র প্রার্থী কাওছার জামান বাবলা ভোটকেন্দ্রের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেন। তবে শেষ পর্যন্ত ভোটের পরিবেশ সুষ্ঠু থাকবে কিনা সে ব্যাপারে তিনি শঙ্কাও প্রকাশ করেন। তবে কেন্দ্রগুলোর নাম জানাতে পারেননি তিনি। পরে একই অভিযোগে রাজধানীতে বিএনপির দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এ সময় একজন কর্মীকে গ্রেফতারের কথাও জানান তিনি। ভোট দেওয়া শেষে জাতীয় পাটির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা সাংবাদিকদের বলেন, জয়ের বিষয়ে আমি শতভাগ আশাবাদী। এখনও পর্যন্ত নির্বাচনের পরিবেশ খুবই ভালো আছে। কোনো ধরনের অস্বস্তিকর পরিস্থিতির খবর পাইনি। উৎসবমুখর পরিবেশে সবাই ভোট দিচ্ছেন। প্রায় একই সময় গুপ্তপাড়ায় সালেমা বালিকা উচ্চ বিদ্যালয়ে ভোট দেন সিপিবি-বাসদের প্রার্থী আব্দুল কুদ্দুস। তিনিও ভোটের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন।
এদিকে রংপুরের ভোটার হিসেবে নির্বাচনে ভোট দিয়ে জাতীয় পার্টির  চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেন, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে হয়েছে। কোথাও কোনো অনিয়ম নেই। এ সময় সেখানে থাকা পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা সাংবাদিকদের বলেন, ভোটকেন্দ্রে অনেক মানুষ আসছে। এখানে উৎসবমুখর পরিবেশে জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করছে। এখন পর্যন্ত কোথাও কোনো অনিয়মের খবর আমরা পাইনি। কেউ ফোনে আমাদের এমন কোনো খবর জানায়নি। ভোটারদের উপস্থিতিও রয়েছে ব্যাপক।
নির্বাচন উপলক্ষে রংপুরের সব ভোটকেন্দ্র ও শহরজুড়ে ছিল আইন-শৃঙ্খলাবাহিনীর সতর্ক অবস্থান।
এ নির্বাচনে মোট ভোটার ছিল তিন লাখ ৯৩ হাজার ৯৯৪ জন। এদের মধ্যে পুরুষ এক লাখ ৯৬ হাজার ৩৫৬ জন এবং নারী এক লাখ ৯৭ হাজার ৬৩৮ জন। রংপুর সিটি করপোরেশন হওয়ার পর এটি দ্বিতীয় এবং দলীয় প্রতীকে প্রথম ভোট। ২০১২ সালের ২০ ডিসেম্বর প্রথমবারের মতো রংপুর সিটি করপোরেশনে ভোট হয়। তাতে আওয়ামী লীগ সমর্থিত সরফুদ্দিন আহমেদ ঝন্টু নির্বাচিত হয়েছিল। তবে এবারই প্রথম এই সিটি করপোরেশনে নির্বাচন হচ্ছে দলীয় প্রতীকে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪