৭,১৪৬ শিক্ষককে এমপিওভুক্তির নির্দেশ

যুগের খবর ডেস্ক: অবশেষে বৈধভাবে স্কুল-কলেজ নিয়োগপ্রাপ্ত সাত হাজার ১৪৬ জন শিক্ষককে এমপিওভুক্তির সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রাণালয়।  রবিবার মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।
রবিবার রাতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) জাবেদ আহমেদ আজকালের খবরকে বলেন, বৈধভাবে নিয়োগ পেলেও দীর্ঘদিন ধরে এসব শিক্ষককে এমপিভুক্ত করা হয়নি। তারা অর্থাভাবে মানবেতর জীবন যাপন করছিলেন। দ্রুত তাদেরকে এমপিওভুক্তি করতে মাউশিকে (মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর) নির্দেশ দেওয়া হয়েছে।
শিক্ষা মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়েছে, ২২ আগস্ট অর্থ বিভাগে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয়ের সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বিজ্ঞান বিষয়ের শিক্ষক এবং  ২০১১ সালের ১৩ নভেম্বরের পরে অতিরিক্ত শ্রেণি শাখা ও বিষয় বা বিভাগে নিয়োগপ্রাপ্ত এমপিও বিহীন শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় সিদ্বান্ত নিতে পারে। এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে গতকাল এমপিওভুক্তির সিদ্বান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।  একই সঙ্গে ২০১১ সালের ১৩ নভেম্বরের জারিকৃত প্রজ্ঞাপন বাতিলা করা হয়েছে।
মাউশির তথ্যানুযায়ী, স্কুলের সহকারী শিক্ষক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে ১৬৫৬ জন, বিজ্ঞান বিষয়ের ২৬৫জন, অতিরিক্ত শাখার ২২৯২জনসহ ৪২১৩জন শিক্ষককে এমপিওভুক্তি করা হবে। এছাড়া কলেজের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রভাষক ২৪২ জন। উৎপাদন, ব্যবস্থাপন ও বিপণন বিষয়ের ৬১০ জন। ফিনান্স, ব্যাংকি ও বীমার ২০৩জন, বিজ্ঞানের ৫০৩ জনসহ ১৩৭৫ জন প্রভাষককে এমপিওভুক্তি করা হবে। এমপিওভুক্তির জন্য এসব শিক্ষককে অনলাইনে আবেদন করতে হবে।
মাউশি সূত্র জানায়, স্বঅর্থায়নে চলার শর্তে সরকার দেশের বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসায় অতিরিক্ত শ্রেণি-শাখায় এসব শিক্ষককে নিয়োগের অনুমতি দেয়।  তবে কিছু শিক্ষক ২০১৩ সালে নতুন কারিকুলামে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, চারুকলা বিষয়ে নিয়োগ পেয়েছেন।
মাউশি মহাপরিচালক অধ্যাপক ড. এসএম ওয়াহিদুজ্জামান বলেন, ২০১১ সালের ১৩ নভেম্বর মন্ত্রণালয় থেকে অতিরিক্ত শ্রেণি-শাখা খোলার ব্যাপারে একটি অনুশাসন দেওয়া হয়। তাতে বলা হয়েছিল, ওইসব শাখায় নিয়োগকৃত শিক্ষকদের বেতন-ভাতা দুই বছর সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বহন করবে। এরপর সময়সীমা উল্লেখ না করে আরও একটি অনুশাসন দেওয়া হয়। এজন্য তাদের এমপিওভুক্তি করা হয়নি। মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী এখন তাদের এমপিওভুক্তি করা হবে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪