বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি: ৭ সদস্যের কমিটি গঠন

যুগের খবর ডেস্ক: আগামী শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার গাইড লাইন তৈরি করতে সাত সদস্যের একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে।
রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে অনুষ্ঠিত এক বৈঠকে এ কমিটি গঠন করা হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানকে কমিটির আহ্বায়ক করা হয়েছে। কমিটিকে আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে প্রতিবেদন জমা দিতে সময় বেঁধে দেওয়া হয়েছে।
মন্ত্রণালয় সূত্র জানায়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে সচিব মো. সোহবার হোসেন বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো. আবদুল্লাহ আল হাসান চৌধুরীসহ ইউজিসির চারজন সদস্য উপস্থিত ছিলেন।
বৈঠক সূত্র জানায়, ইউজিসির পরিচালক মো. শামসুল আলমকে কমিটির সদস্য সচিব করা হয়েছে। কমিটির অপর সদস্যরা হলেন- ইউজিসির সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ ইফসুফ আলী মোল্লা, অধ্যাপক ড. দিল আফরোজ বেগম, অধ্যাপক ড. মো. আক্তার হোসেন, অধ্যাপক ড. এম. শাহনেওয়াজ আলী ও অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো. আবদুল্লাহ আল হাসান চৌধুরী। কমিটিকে বিশেষজ্ঞদের সঙ্গে আলাপ আলোচনা করে সমন্বিত ভর্তির গাইড লাইন তৈরি করতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে কমিটির সদস্য বাড়ানো যাবে।
বৈঠকের বিষয়ে জানতে চাইলে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান আজকালের খবরকে বলেন, ‘বৈঠকে আলোচনার প্রধান বিষয় ছিল আগামী শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা চালু করা। শিক্ষার্থীদের সীমাহীন ভোগান্তি দূর করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। মহামান্য রাষ্ট্রপতিও চান সমন্বিত ভর্তি পরীক্ষা চালু করতে। তিনি এরই মধ্যে সকল বিশ্ববিদ্যালয়ের ভিসিদের নিয়ে বৈঠক ডেকেছেন।’ অধ্যাপক আবদুল মান্নান আরও বলেন, ‘আমাকে আহ্বায়ক করে সাত সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটি সমন্বিত ভর্তি নীতিমালা তৈরি করবেন। আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে নীতিমালাটি তৈরি করে মন্ত্রণালয়ে জমা দিতে বলা হয়েছে।’
এর আগে গত ৪ জানুয়ারি রাষ্ট্রপতির কার্যালয় থেকে ইউজিসি চেয়ারম্যানকে একটি চিঠি দেওয়া হয়েছে। ওই চিঠির অনুলিপি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসেনকেও দেওয়া হয়। চিঠিতে বলা হয়েছে, রাষ্ট্রপতি আগামী ১ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে এবং ৫ ফেব্রুয়ারি বিকাল ৩ টায় প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপচার্যদের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকটি হবে বঙ্গভবনে। বৈঠকের কর্মপরিধি চূড়ান্ত করতে গত বুধবার মন্ত্রণালয় থেকে ইউজিসির চেয়ারম্যানকে চিঠি দেওয়া হয়েছে। চিঠি পাওয়ার পরই কাজ শুরু করেছে ইউজিসি। তারা এরই মধ্যে সকল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে চিঠি দিয়েছেন। এ নিয়ে গত বৃহস্পতিবার আজকালের খবরে ‘ বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা আসছে’ শীর্ষ প্রতিবেদন প্রকাশিত হয়।
রাষ্ট্রপতির বৈঠকের বিষয়ে গত বুধবার ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান আজকালের খবরকে বলেছেন, ‘বৈঠক থেকেই রাষ্ট্রপতি আগামী শিক্ষাবর্ষ থেকে মেডিকেলের মতো কেন্দ্রীয়ভাবে সমন্বিত ভর্তি পরীক্ষা নিতে নির্দেশ দিবেন। একই সঙ্গে প্রাইভেট বিশ^বিদ্যালয়গুলোকে আইন মেনে চলার বিষয়ে বিশেষ নির্দেশনা দিবেন।’

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪