**   ‘ডিজিটাল সিকিউরিটি আইন বুমেরাং হতে বাধ্য’ **   ফরাসউদ্দিন-ছহুল এগুলো ইউসলেস নেইম: অর্থমন্ত্রী **   কুড়িগ্রামে পুলিশ কর্মকর্তাদের নিয়ে শিশু আইন-২০১৩ শীর্ষক প্রশিক্ষণ **   চিলমারীতে থানাহাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটক, সততা স্টোর উদ্বোধন ও বিদায়ী অনুষ্ঠান অনুষ্ঠিত **   চিলমারীতে মিনা দিবস উদযাপন **   উলিপুরে মিনা দিবস পালিত **   উলিপুরে সড়ক দূর্ঘটনায় শিশুর মৃত্যু **   কুড়িগ্রাম ও লালমনিরহাট জেলা পুলিশের উদ্যোগে আঞ্চলিক মহাসড়কে দুর্ঘটনা রোধকল্পে মতবিনিময় **   শ্বাসরুদ্ধকর ম্যাচে আফগানদের হারালো বাংলাদেশ **   সরকারি হাইস্কুলে পদোন্নতি: সিনিয়র শিক্ষক হচ্ছেন ৫৫০০ জন

উলিপুরে ঘন কুয়াশায় বোরো বীজ তলা নষ্ট হওয়ার উপক্রম

উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের উলিপুরে কনকনে ঠান্ডা,ঘন কুয়াশা আর শৈত্যপ্রবাহের কারণে বোরো বীজ তলা নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। অনেক বীজতলা চারাগাছের পাতা সাদা হয়ে মরে যাচ্ছে। ফলে চলতি মৌসুমে বোরো বীজের সংকট দেখা দিতে পারে বলে অনেক কৃষকের আশংকা। এদিকে উপজেলার সর্বত্রই কৃষকরা পুরোদমে বোরো চাষাবাদে লেগে পড়েছে।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ১৮ হাজার ৫০০ হেক্টর জমিতে বোরো চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এজন্য ১ হাজার ৩৫০ হেক্টর জমিতে বোরো বীজতলা তৈরি করা হয়েছে। উপজেলার দলদলিয়া ইউনিয়নের বর্গাচাষী শমসেল হক জানান, এবছর ধানের দাম বেশি হওয়ায় সে প্রায় ২ একর জমিতে বোরো চারা রোপন করবে। খরচ বেশি হলেও এখন ধান চাষাবাদে অনেকটা লাভবান সে। একই এলাকার চাষী একরামুল জানান, আবহাওয়ার কারণে সে দেরিতে বীজতলা তৈরি করেন। কিন্তু অতিরিক্ত ঠান্ডা আর শৈত্যপ্রবাহের কারণে তার বীজতলার চারাগাছের পাতা সাদা হয়ে শুকিয়ে যাচ্ছে। এ পরিস্থিতিতে তার চারা সংকট হতে পারে। উপজেলার তিস্তা ও ব্রহ্মপূত্র নদ বেষ্টিত থেতরাই, গুনাইগাছ, দলদলিয়া, হাতিয়া, বজরা, বুড়াবুড়িসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অনেক বীজতলা নষ্ট হয়ে যাচ্ছে। এসব এলাকার বেশির ভাগ কৃষক বোরো চারা রোপনে ব্যস্ত হয়ে পড়েছে। অনেক এলাকায় কৃষি শ্রমিকের সংকট রয়েছে। একর প্রতি ৩ থেকে ৪ হাজার টাকা দিয়ে বোরো চারা লাগাতে হচ্ছে কৃষকদের। থেতরাই ইউনিয়নের কৃষক সেলিম জানান, আগে যারা চারা লাগিয়েছে, তাদের চারা গাছ মরে যাচ্ছে। তবে এখন যারা লাগাচ্ছেন তাদের কোন সমস্যা হচ্ছে না। হাতিয়া ইউনিয়নের কৃষক তৈয়ব আলী জানান, তার চারা ভাল হয়েছিল, তবে অতিরিক্ত ঠান্ডার কারণে চারা গাছগুলোর পাতা সাদা এবং ঝলসে হলুদ বর্ণ ধারন করছে।
উপজেলা কৃষি অফিসার অশোক কুমার রায় বলেন, কৃষকরা লাভবান হওয়ায় এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি বোরো চাষাবাদ হবে। তবে চারা সংকটের কোন প্রভার পড়বে না।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪