ত্রিপুরায় বামযুগের অবসান, বিজেপির ঐতিহাসিক জয়

যুগের খবর ডেস্ক: আগে থেকেই গুঞ্জন ওঠে ত্রিপুরার মানিক সরকারের সরকার কি আবারো ক্ষমতায় ফিরবে! নাকি ঝড়ে উড়ে যাবে ২৫ বছরের একটানা বাম শাসন! হ্যাঁ, ত্রিপুরায় দীর্ঘ ২৫ বছরের সেই ক্ষমতা হারালো বামফ্রন্ট, এবার শুরু হচ্ছে বিজেপির শাসন।
ত্রিপুরা বিধানসভায় রয়েছে মোট ৬০টি আসন। এরমধ্যে আজ শনিবার ভোট গণনা শেষে এলো ঐতিহাসিক ফলাফল। প্রাথমিকভাবে ঘোষিত ফলাফলে ৪৩টি আসন পেয়েছে বিজেপি, আর বামফ্রন্ট পেল মাত্র ১৬টি আসন। শূন্য আসনে কংগ্রেস।
৬০টি আসনের মধ্যে ৫৯টিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। একটি কেন্দ্রে বামফ্রন্ট প্রার্থীর মৃত্যুর কারণে নির্বাচন স্থগিত হয়েছে। সেটিতে পরে নির্বাচন হবে।
শনিবার টানটান উত্তেজনায় ভোট গণনা শুরু হয়। সকাল থেকে আগরতলায় ভিড় জমিয়েছেন শাসক বামফ্রন্ট ও চ্যালেঞ্জার বিজেপির সমর্থকরা। তবে জমায়েতের বহরে বিজেপি অনেকটাই এগিয়ে ছিল।
ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার গত ১৮ই ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় ভোটগ্রহণ। আগে থেকেই সেখানে তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে বিজেপি ও উপজাতীয় দল আইপিএফটি-র জোট। ত্রিপুরাতে অন্তত ১৯টি উপজাতি গোষ্ঠীর বাস হলেও, রাজ্যে বাঙালিরা সংখ্যাগরিষ্ঠ।
ত্রিপুরায় বামফ্রন্ট প্রথম ক্ষমতায় আসে ১৯৭৭ সালে। ১৯৮৩ সালের নির্বাচনেও জয় ধরে রেখেছিল তারা। ১৯৮৮ সালে কংগ্রেস-টিইউজেএস জোটের কাছে হারলেও পরের ভোটে ১৯৯৩ সালে ক্ষমতা পুনরুদ্ধার করে বামফ্রন্ট। তারপর টানা চারবার ক্ষমতায় মানিক সরকার। গতবারও জিতেছিল ৬০টির মধ্যে ৫০টি আসন। তবে এবার আর শেষরক্ষা হলো না।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪