**   কাল ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি **   নাগেশ্বরীতে ন্যাশনাল সার্ভিস স্থায়ীকরণের দাবীতে মানববন্ধন **   চিলমারীতে উপজেলা পর্যায়ে মেয়ে শিক্ষার্থীদের ফাইনাল ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত **   বাংলায় ডাবিংকৃত চীনা ড্রামা সিরিয়াল ‘পালক আকাশে উড়ে’ **   চিলমারীতে শিল্পী ও সাংবাদিক রাজার দাফন সম্পন্ন **   শিশু দিবসের আলোচনায় কাঁদলেন প্রধানমন্ত্রী **   চিলমারীতে নানা আয়োজনে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মদিন ও শিশু দিবস পালিত **   কুড়িগ্রামের সন্তান লতিফুল জবিসাসের সাধারণ সম্পাদক নির্বাচিত **   না ফেরার দেশে চলে গেলেন সাংবাদিক ও ভাওয়াইয়া শিল্পী সফিউল আলম রাজা **   জাতির পিতার ৯৯তম জন্মবার্ষিকী আজ

মাইগ্রেনের ব্যথায় যা করবেন

যুগের খবর ডেস্ক: চিজ, রেড ওয়াইন, যেকোনো চরম আবহাওয়া কিংবা ডিহাইড্রেশন যেকোনো কারণে মাইগ্রেন হতে পারে। ঠিক কী কারণে আপনার মাইগ্রেন হচ্ছে তা খুঁজে বের করুন। বুঝতে না পারলে যে দিনগুলো মাথা ব্যথা হবে ডায়েরিতে লিখে রাখুন।
আপনার কি প্রায়ই মাইগ্রেনের ব্যথা হয়? যখন যন্ত্রণা হয় কী করবেন বুঝতে পারেন না? কীভাবে আরাম পাবেন ভেবে পান না? কয়েকটা জিনিস অনুসরণ করতে পারেন।
ভাল ঘুম, খাওয়া দাওয়া, হাইড্রেশন, এক্সারসাইজ মাইগ্রেনের ব্যথা কমাতে সাহায্য করে। তাই রোজ পুষ্টিকর খাবার খান, অফিসে লাঞ্চে পুষ্টিকর খাবার নিয়ে যান। সব সময় পানি খেয়ে নিজেকে হাইড্রেটেড রাখুন।
শরীরে ম্যাগনেশিয়ামের অভাব হলে মাইগ্রেনের যন্ত্রণা বাড়ে। কাজু, আমন্ড, বাদাম, দুধ, ডিম, পিনাট বাটারের মতো খাবার রাখুন সঙ্গে।
মাইগ্রেনের ব্যথা হলে কফি থেকে দূরে থাকুন। বেশি কফি খাওয়ার অভ্যাস মাইগ্রেনের ব্যথা বাড়ায়।
বাড়িতে রাখুন ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল। মাইগ্রেনের ব্যথা হলে ১৫ মিনিট ধরে শুঁকুন। ব্যথা কমে যাবে।
ব্যথা কমাতে দারুণ কাজ দেয় আঙুর। মাইগ্রেনের ব্যথা হলে খেয়ে নিন আঙুরের রস। কেন গ্রেপ জুস নয়, বাড়িতে ব্লেন্ড করে নিন কিছু তাজা আঙুর। সূত্র: আনন্দবাজার।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪