মুশফিকের ব্যাটে ঐতিহাসিক জয়

ক্রীড়া প্রতিবেদক: শ্রীলঙ্কার ২১৪ রানের বিশাল সংগ্রহ জমা করতে দেখে বাংলাদেশের জয়ের আশা হয়তো ছেড়েই দিয়েছিলেন অনেকে। কিন্তু অসাধারণ ব্যাটিং করে দলকে জয়ের বন্দরে নিয়ে গেছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। ৫ উইকেটের দুর্দান্ত এক জয় পেয়েছে মাহমুদউল্লাহর দল। ৩৫ বলে ৭২ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন মুশফিকুর রহিম।
শ্রীলঙ্কার করা ২১৪ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই দাপুটে নৈপুণ্য দেখিয়েছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাসের ঝড়ো ব্যাটিং করে উদ্বোধনী জুটিতেই জমা করেছিলেন ৭৪ রান। প্রথম ১০ ওভারের মধ্যে অবশ্য দুজনেই ফিরেছেন সাজঘরে। ষষ্ঠ ওভারে দলীয় ৭৪ রানের মাথায় বাংলাদেশ হারিয়েছিল প্রথম উইকেট। ১৯ বলে ৪৩ রানের ঝড়ো ইনিংস খেলে ফিরেছিলেন লিটন। দশম ওভারে সাজঘরের পথে হেঁটেছেন তামিম। তিনি খেলেছেন ২৯ বলে ৪৭ রানের ইনিংস।
তৃতীয় উইকেটে ৫১ রানের জুটি গড়ে দলকে জয়ের পথে আরও খানিকটা এগিয়ে দিয়েছিলেন মুশফিকুর রহিম ও সৌম্য সরকার। ১৫তম ওভারে সৌম্য ফিরেছিলেন ২৪ রান করে। মাহমুদউল্লাহর ব্যাট থেকে এসেছে ২০ রান। আর ৩৫ বলে ৭২ রানের অসাধারণ ইনিংস খেলে দলকে জয়ের বন্দরে নিয়ে গেছেন মুশফিক। শেষপর্যন্ত অপরাজিতই ছিলেন সাবেক এই অধিনায়ক। ম্যান অব দ্য ম্যাচও তিনি।
এর আগে ঝড়ো ব্যাটিং করে স্কোরবোর্ডে ২১৪ রানের পাহাড় গড়ে স্বাগতিক লঙ্কানরা। টসে হেরে ব্যাটিং পেলেও দুই উদ্বোধনী ব্যাটসম্যানের কল্যাণে স্বাগতিকরা পেয়ে যায় দারুণ শুরু। উদ্বোধনী জুটিতে ঝড়ো ব্যাটিং করে ৫৬ রান জমা করেছিলেন দুই লঙ্কান ওপেনার ধনুস্কা গুনাথিলাকা ও কুশল মেন্ডিস। পঞ্চম ওভারে মুস্তাফিজের বলে সোজা বোল্ড হয়ে সাজঘরের পথ ধরেন গুনাথিলাকা। ফিরে যাওয়ার আগে এই উদ্বোধনী ব্যাটসম্যানের সংগ্রহ ছিল ১৯ বলে ২৬ রান। তবে এই উইকেটের পতনেও স্বস্তি মেলেনি বাংলাদেশের। দ্বিতীয় উইকেটে ৮৫ রানের জুটি গড়ে দলকে বড় সংগ্রহের পথে এগিয়ে দেন দুই কুশল। মেন্ডিস ও পেরেরা। ১৪তম ওভারে কুশল মেন্ডিস ফিরে যান ৫৭ রান করে। তবে কুশল পেরেরা শেষ ওভারে আউট হওয়ার আগে খেলেছেন ৪৮ বলে ৭৪ রানের বিধ্বংসী এক ইনিংস। আর শেষপর্যায়ে উপুল থারাঙ্গার ব্যাট থেকে আসে ১৫ বলে ৩২ রান।
বাংলাদেশের পক্ষে ভালো বোলিং করে তিনটি উইকেট নেন মুস্তাফিজুর রহমান । দুটি উইকেট গেছে অধিনায়ক মাহমুদউল্লাহর ঝুলিতে।
সিরিজে নিজেদের প্রথম ম্যাচে আরেক সফরকারী দল ভারতের বিপক্ষে ৬ উইকেটে হারে বাংলাদেশ।
বাংলাদেশ একাদশ: মাহমুদউল্লাহ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), লিটন দাস, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, নাজমুল ইসলাম অপু।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪