নৌ-ট্রানজিট প্রটোকলের পরিধি বাড়াতে এপ্রিলে বাংলাদেশ-ভারত বৈঠক

1521461206
যুগের খবর ডেস্ক: ১৯৭২ সালে সই হওয়া নৌ প্রটোকল- ‘প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড (পিআইডাব্লিউটিটি)’-এর পরিধি বাড়াতে বৈঠকে আগামী মাসে (এপ্রিল) বসছে বাংলাদেশ ও ভারত। প্রটোকল বিষয়ক এই উচ্চপর্যায়ের বৈঠকে ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর’ (এসওপি) চূড়ান্ত হবে বলে আশা করা হচ্ছে।
ভারতের অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের ভাইস চেয়ারম্যান প্রবীর পাণ্ডে ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে বলেছেন, ‘পিআইডাব্লিউটিটি এসওপি কার্যকর হলে কলকাতা এবং বাংলাদেশ ও ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর মধ্যে বাণিজ্য বাড়বে।’
প্রবীর পাণ্ডে বলেন, আগামী মাসেই এ বিষয়ে একটি বৈঠক হওয়ার কথা রয়েছে। এতে এসওপি চূড়ান্ত করার চেষ্টা করা হবে।
প্রবীর পাণ্ডে আরো বলেন, ভারতের ‘ন্যাশনাল ওয়াটারওয়ে ওয়ান (এনডাব্লিউ-ওয়ান) ইন্দো-বাংলা নৌ প্রটোকল রুটে সংযুক্ত হচ্ছে। এতে শিলিগুড়ি হয়ে বাংলাদেশের মধ্য দিয়ে দূরত্ব এক হাজার ৭০০ কিলোমিটার থেকে কমে প্রায় ৫০০ কিলোমিটারে নেমে আসবে।
তিনি বলেন, এই রুট চালু হলে ভারতের হলদিয়া বন্দর ব্যবহার করে বাংলাদেশের বাণিজ্যের সুযোগ সৃষ্টি হবে। এতে চট্টগ্রাম বন্দরের ওপর চাপ কমবে।’
ভারতের টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, প্রটোকল রুটটির জন্য দুই দেশ প্রায় সাড়ে তিন হাজার কোটি রুপির ড্রেজিং প্রকল্প নিয়ে নিয়েছে। এর শতকরা ৮০ ভাগ ভারত ও ২০ ভাগ অর্থ বাংলাদেশ দেবে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪