অসংখ্য চাকরি নিয়ে তথ্যপ্রযুক্তি (আইটি) খাত অপেক্ষা করছে- সজীব ওয়াজেদ জয়।

1523797536
যুগের খবর ডেস্ক: পড়ালেখা শেষ করে দেশের তরুণ প্রজন্মকে সরকারি চাকরির জন্য অপেক্ষা করার দরকার নেই, কারণ অসংখ্য চাকরি নিয়ে তথ্যপ্রযুক্তি (আইটি) খাত অপেক্ষা করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।
আজ রবিবার দুপুর ১২টার দিকে ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বিপিও সম্মেলন বাংলাদেশ-২০১৮ উদ্বোধন করার সময় তিনি এ কথা বলেন। স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) খাতের অবস্থান তুলে ধরতে ঢাকায় শুরু হয়েছে এই সামিট।
জয় বলেন, ‘বাংলাদেশ সরকারের সিভিল সার্ভিস প্রতিবছর মাত্র তিন থেকে চার হাজার মানুষকে চাকরি দেয়। এটা সংখ্যায় স্বল্প। আমরা এর চেয়ে বেশি নিচ্ছি আমাদের তথ্যপ্রযুক্তি খাতে।’
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক এই উপদেষ্টা বলেন, আইটি সেক্টরে ১০ বছর আগে বছরে আড়াই কোটি ডলারের সমান রপ্তানি করতো। এখন সেটা ৮০০ কোটি ডলার অতিক্রম করেছে। শুধু আউটসোর্সিং থেকে আয় হচ্ছে ৩০ কোটি ডলারের বেশি।
মতপ্রকাশের স্বাধীনতা বন্ধ করার জন্য ডিজিটাল আইন করা হয়নি, বরং দেশের সংখ্যালঘুদের রক্ষাসহ বিভ্রান্তি ছড়ানো বন্ধ করতেই এ আইন করা হয়েছে বলে মন্তব্য করেন সজীব ওয়াজেদ জয়।
অনুষ্ঠানে বিভিন্ন সময় সামাজিক যোগাযোগমাধ্যমের অপব্যবহার করে মৌলবাদী শক্তিকে উসকে দেওয়া কিংবা সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলার প্রসঙ্গ টেনে সজীব ওয়াজেদ বলেন, ‘স্বাধীন মত প্রকাশ বন্ধ করার জন্য নয়, বরং সংখ্যালঘুদের রক্ষা এবং বিভ্রান্তি ছড়ানো বন্ধের জন্যই ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে।’
সজীব ওয়াজেদ জয় বলেন, ‘যদি কোনো বক্তব্য সহিংসতা সৃষ্টি করে, বিশেষ করে সংখ্যালঘুদের ক্ষেত্রে, তাহলে ওই বক্তব্যকে স্বাধীনভাবে চলতে দেওয়া যায় না।’
তৃতীয়বারের মতো আয়োজিত দুদিনব্যাপী বিপিও সম্মেলনে কর্মশালাসহ ১১টি সেমিনার অনুষ্ঠিত হবে, যেখানে দেশি-বিদেশি শতাধিক বক্তা অংশ নেবেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক,  ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব সুবীর কিশোর চৌধুরী প্রমুখ।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪