**   বিশ্বভারতী সফর: রবীন্দ্র স্মৃতিময় উদয়নে থাকবেন শেখ হাসিনা **   এই সময়ের বুবলী **   টেক্সাসে স্কুলে হামলাকারী ১৭ বছরের কিশোর, নিহত বেড়ে ১০ **   বিশ্বকাপ উপলক্ষে মীরবাজারের ছাড় **   সেনাবাহিনীর তত্ত্বাবধানে রোহিঙ্গা ক্যাম্প এলাকায় দুর্যোগ বিষয়ক মহড়া অনুষ্ঠিত **   বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপনের মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে অনন্য নজির স্থাপন করেছে বাংলাদেশ : স্পিকার **   ‘অসহায় মানুষের পাশে থাকা আমাদের নৈতিক দায়িত্ব’ **   শেখ হাসিনাই দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছেন: খালিদ **   কর্নাটকে হেরে গেল বিজেপি, সোমবার শপথ কুমারস্বামীর **   চিলমারীর ৩ জয়িতার সাফল্যের গল্প: শত বাঁধা ডিঙ্গিয়ে আজ প্রতিষ্ঠিত

একাদশে শতভাগ আসন মেধার ভিত্তিতে

1525090994

যুগের খবর ডেস্ক: একাদশ শ্রেণিতে এবার শতভাগ আসনে মেধার ভিত্তিতে ভর্তি করা হবে। এমন নীতি করে শিক্ষা মন্ত্রণালয় এবার একাদশে ভর্তির নীতিমালা চূড়ান্ত করেছে। আগামী ৬ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হওয়ার কথা রয়েছে। আগামী ১৩ মে থেকে একাদশে ভর্তির জন্য অনলাইন ও এসএমএসে আবেদন গ্রহণ শুরু হবে।
শিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. আফরাজুর রহমান এনটিভি অনলাইনকে এ তথ্য জানিয়েছেন।
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে এবার শতভাগ আসনে মেধার ভিত্তিতে ভর্তির বিষয়ে সিদ্ধান্ত হয়। শতভাগ মেধার ভিত্তিতে ভর্তির পরও যদি কোটায় ভর্তির বিষয়ে কোনো আবেদন থাকে তাহলে মোট আসনের অতিরিক্ত হিসেবে তাদের আবেদন বিবেচনা করতে পারবে কলেজ কর্তৃপক্ষ।
শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা জানান, গতবার মেধার ভিত্তিতে ভর্তির পাশাপাশি ১১ শতাংশ কোটা নির্ধারিত ছিল। এর মধ্যে মুক্তিযোদ্ধাদের সন্তান বা নাতিপুতিদের জন্য ৫ শতাংশ, বিভাগীয় ও জেলা সদরের বাইরের প্রান্তিক ও অনগ্রসর জনগোষ্ঠীর জন্য ৩ শতাংশ, অন্যদের জন্য ৩ শতাংশ। এবারও এ ১১ শতাংশ কোটা থাকবে তবে মোট আসনের অতিরিক্ত হিসেবে এ কোটা কার্যকর হবে। আর যদি কোথাও কোটায় ভর্তির হওয়ার জন্য কোনো আবেদন পাওয়া না যায় তাহলে সেখানে কোটা কার্যকর হবে না। মেধা কোটাই চূড়ান্ত কোটা হিসেবে কার্যকর হবে।
নতুন নীতিমালা অনুযায়ী এবারও একজন শিক্ষার্থী সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজের ভর্তির আবেদন করতে পারবেন।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪