নওগাঁ হবে প্রত্নতাত্ত্বিক রাজধানী: সংস্কৃতিমন্ত্রী

যুগের খবর ডেস্ক: প্রত্নতাত্ত্বিক নিদর্শন সমৃদ্ধ জেলা নওগাঁ। উত্তরের এ জেলাটি আগামীতে প্রত্নতাত্ত্বিক রাজধানী হবে বলে আশা প্রকাশ করেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।
আজ সোমবার জাতীয় প্রেস ক্লাবে নওগাঁ জেলা মিডিয়া ফোরাম, ঢাকা-এর অভিষেক ও প্রকাশনা অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।
সংস্কৃতিমন্ত্রী বলেন, বর্তমানে দেশে যে পরিমাণ বিদেশি পর্যটক আসেন, তার ৭০ থেকে ৭৫ শতাংশ ঐতিহাসিক সব প্রত্নতাত্ত্বিক নিদর্শন দেখতে নওগাঁয় যান। কারণ  প্রত্নতাত্ত্বিক নিদর্শনের প্রতি বিদেশি পর্যটকদের আগ্রহ বেশি। তাই নওগাঁ জেলাকে আরও সমৃদ্ধ করতে পর্যটকদের এ আগ্রহ কাজে লাগাতে হবে। ভালো মানের হোটেল রেস্টুরেন্টসহ অবকাঠামো ও যোগাযোগ ব্যবস্থার উন্ননয়ন করতে হবে। এজন্য এ জেলার প্রতিষ্ঠিত সবাইকে এগিয়ে আসতে হবে। পাশাপাশি মিডিয়ার সঙ্গে সংশ্লিষ্টদের আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেত হবে।
আসাদুজ্জামান নূর বলেন, মিডিয়া অনেক এগিয়েছে। আমরা এখন মুহূর্তের মধ্যে সংবাদ জানতে পারি। বিশেষ করে অনলাইন মিডিয়ায়। আজ সকালে একটি বিদেশি সংবাদ পড়লাম। ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রুড পদত্যাগ করেছেন। কারণ তার লেখা একটি চিঠি নিয়ে গার্ডিয়ান পত্রিকা নিউজ করেছে। যে চিঠিটির বিষয়ে ওনি আগে অস্বীকার করেছিলেন। চিঠিটি গার্ডিয়ান পত্রিকা প্রকাশ করেছে। আমরা আশা করি আগামী দিনে আমাদের দেশেও এ সংস্কৃতি চালু হবে।
মন্ত্রী বলেন, দেশে অনেক টেলিভিশন আছে। সবগুলো প্রায় একই রকম। কিন্ত অনুষ্ঠানের মানের দিক থেকে আমরা অনেক দুর্বল। কারণ বেশিরভাগ টেলিভিশন নাচ, গান খবর, নাটক, টক-শো সব ধরনের অনুষ্ঠান করছে। যেটা অন্যান্য দেশে হয় না। এতে করে অনুষ্ঠানের মান কমে যায়। এ বিষয়টি আমাদের এখন ভাবতে হবে।  বিশেষায়িত টেলিভিশন তৈরির বিষয়ে নজর দিতে হবে।
নওগাঁ জেলা মিডিয়া ফোরামকে উদ্দেশ্য করে সংস্কৃতি মন্ত্রী বলেন, মিডিয়ার ব্যক্তিদের একটি জায়গায় আবদ্ধ না থেকে শিল্প, সংস্কৃতি ও ঐতিহ্যর বিষয়ে কাজ করতে হবে।
আয়োজিত অনুষ্ঠানে ‘আগামীর নওগাঁ’ নামে একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি রবিউল করিম। এসময় আরও উপস্থিত ছিলেন- সংগঠনের সহ-সভাপতি সোহেল চৌধুরী, সাধারণ সম্পাদক সরদার মেহেদী হাসান, রানার গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আলী দ্বীন, ব্যারিস্টার আহমেদ সোহেল প্রমুখ।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪