**   বিশ্বভারতী সফর: রবীন্দ্র স্মৃতিময় উদয়নে থাকবেন শেখ হাসিনা **   এই সময়ের বুবলী **   টেক্সাসে স্কুলে হামলাকারী ১৭ বছরের কিশোর, নিহত বেড়ে ১০ **   বিশ্বকাপ উপলক্ষে মীরবাজারের ছাড় **   সেনাবাহিনীর তত্ত্বাবধানে রোহিঙ্গা ক্যাম্প এলাকায় দুর্যোগ বিষয়ক মহড়া অনুষ্ঠিত **   বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপনের মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে অনন্য নজির স্থাপন করেছে বাংলাদেশ : স্পিকার **   ‘অসহায় মানুষের পাশে থাকা আমাদের নৈতিক দায়িত্ব’ **   শেখ হাসিনাই দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছেন: খালিদ **   কর্নাটকে হেরে গেল বিজেপি, সোমবার শপথ কুমারস্বামীর **   চিলমারীর ৩ জয়িতার সাফল্যের গল্প: শত বাঁধা ডিঙ্গিয়ে আজ প্রতিষ্ঠিত

এসএসসিতে পাসের হার ৭৭.৭৭ শতাংশ, বেড়েছে জিপিএ-৫

ed

যুগের খবর ডেস্ক: চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে ১০ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাশং। এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন শিক্ষার্থী। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৪ হাজার ৭৬১ জন।

রোববার (৬ মে) সকাল ১০টা ৮ মিনিটে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাসভবন গণভবনে তার হাতে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন। প্রধানমন্ত্রী সে ফলাফল অনলাইনে প্রকাশ করেন, যা বেলা ২টার পর পাওয়া যাবে। এসময় শিক্ষামন্ত্রীর সঙ্গে ছিলেন শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানরা।
শিক্ষামন্ত্রী এসময় এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ তুলে ধরেন। তিনি জানান, এবার সারাদেশে ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে পাস করে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ শিক্ষার্থী, যা গড়ে ৭৭.৭৭ শতাংশ। এরমধ্যে ছাত্রদের পাসের হার ৭৬.৭১ শতাংশ, আর ছাত্রীর পাসের হার ৭৮.৮৫ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ শিক্ষার্থী। এরমধ্যে ৫৫ হাজার ৭০১ জন ছাত্র, আর ৫৪ হাজার ৯২৮ জন ছাত্রী।

দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত ফল প্রকাশ করা হবে।

গত ১ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত এসএসসি ও সমমানের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি শুরু হয়ে ৪ মার্চ শেষ হয়।

গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ৮০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করে। এদের মধ্যে জিপিএ-৫ পায় ১ লাখ ৪ হাজার ৭৬১ জন।

শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি যে কোনও মোবাইল থেকে এসএমএস করেও ফল জানা যাবে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪