তিস্তার উপর গার্ডার ব্রিজ নির্মাণ প্রকল্পসহ ৮ ক্রয় প্রস্তাব অনুমোদন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার সুন্দরগঞ্জে তিস্তা নদীর উপর ৩০৬ কোটি ৭২ লাখ টাকা ব্যয়ে ১ হাজার ৪৯০ মিটার দীর্ঘ পিসি গার্ডার ব্রিজ নির্মাণ প্রকল্পসহ ৮ ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৪২৬ কোটি টাকা। গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ প্রস্তাবগুলোর অনুমোদন দেয়।

বৈঠক শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান বলেন, গাইবান্ধার সুন্দরগঞ্জে তিস্তা নদীর উপর ৩০৬ কোটি ৭২ লাখ টাকা ব্যয়ে ১ হাজার ৪৯০ মিটার দীর্ঘ পিসি গার্ডার ব্রিজ নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রকল্পটি বাস্তবায়ন করবে যৌথভাবে পিটিএলসি মইট্রি এবং স্থানীয় ঠিকাদার প্রতিষ্ঠান। এলজিইডি কর্তৃক বাস্তবায়নাধীন গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার পাঁচপীর বাজার ও কুড়িগ্রামের চিলমারী উপজেলা সদরের মধ্যে তিস্তা নদীর ব্রিজটি নির্মাণ হলে ওই এলাকার যাতায়াত ব্যবস্থার উন্নতি হবে।

তিনি জানান, বৈঠকে ‘সিগন্যালিংসহ টঙ্গী-ভৈরববাজার ডাবল লাইন নির্মাণ’ শীর্ষক প্রকল্পের প্যাকেজ নম্বর-এসডি-১ এর আওতায় ইমপ্লিমেন্টেশন কনসালটেন্সি সার্ভিসের পরামর্শ সেবা ক্রয়ের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ছিল ৫৫ কোটি ১৩ লাখ টাকা। প্রকল্পের কাজ বেড়ে যাওয়ায় বর্তমানে প্রকল্পের মোট ব্যয় দাঁড়িয়েছে ৭৯ কোটি ১২ লাখ টাকা। বৈঠকে ২০১৯ শিক্ষাবর্ষের মাধ্যমিক স্তরের বাংলা ও ইংরেজি ভার্সন এবং এসএসসি (ভোকেশনাল) স্তরে বিনামূল্যে বিতরণযোগ্য পাঠ্যপুস্তক মুদ্রণের জন্য ৭ হাজার টন কাগজ ও ১ হাজার ৩০০ টন আর্ট কার্ড ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ৯টি লটে ৭টি ঠিকাদার প্রতিষ্ঠান এসব পণ্য সরবরাহ করবে। এতে মোট ব্যয় হবে ৮০ কোটি ৬ লাখ টাকা।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলোÑ ‘ঝালকাঠি, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, লালমনিরহাট, গোপালগঞ্জ, ঢাকা, শেরপুর, নড়াইল, মেহেরপুর, বান্দরবান, খাগড়াছড়ি, রাজবাড়ী জেলায় পিটিআই স্থাপন (২য় সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ঢাকা কেন্দ্রীয় পিটিআই কমপ্লেক্স নির্মাণ কাজের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছিল ২৭ কোটি ৬৫ লাখ টাকা। অতিরিক্ত ১১ কোটি ১২ লাখ টাকা ব্যয় হওয়ায় প্রকল্পের মোট ব্যয় দাঁড়িয়েছে ৩৮ কোটি ৭৭ লাখ টাকা।

বৈঠকে জুলাই থেকে ডিসেম্বরের মধ্যে উন্মুক্ত দরপত্র প্রক্রিয়ায় কোটেশন আহ্বানের মাধ্যমে ৮.২০৬ থেকে ৯.৫৪৮ মিলিয়ন ব্যারেল (১১ লাখ থেকে ১২ লাখ ৮০ হাজার মেট্রিক টন গ্রাস অয়েল, এক লাখ মেট্রিক টন জেট এ-১ এবং এক লাখ ২০ হাজার থেকে এক লাখ ৪০ হাজার মেট্রিক টন ফার্নেস অয়েল আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে। তিনটি পৃথক লটে আমদানিতে মোট ব্যয় হবে ৩ কোটি ৫০ লাখ ৩৯ হাজার মার্কিন ডলার।

বৈঠকে ‘বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’এর আওতায় ‘রূপকল্প-৫’ শীর্ষক প্রকল্পের অধীনে ‘শ্রীকাইল নর্থ’ অনুসন্ধান কূপ খনন এলাকায় গমনের জন্য নতুন সংযোগ রাস্তার প্যালাসাইটিংয়ের মাধ্যমে সাইড প্রোটেকশনসহ সোলিং ও এইচবিবি নির্মাণ কাজ সম্পাদনের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১ কোটি ৩৮ লাখ ৮৯ হাজার টাকা। ‘বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’এর আওতায় ‘রূপকল্প-২’ শীর্ষক প্রকল্পের অধীনে ‘জকিগঞ্জ-১’ অনুসন্ধান কূপ খনন এলাকায় বালি ভরাটের মাধ্যমে ভূমি উন্নয়ন ও অ্যাপ্রোচ রোড নির্মাণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ২ কোটি ৭৩ লাখ ৯ হাজার টাকা।

এছাড়া বৈঠকে ২০১৮ সালের জুলাই-ডিসেম্বর সময়ে উন্মুক্ত দরপত্র প্রক্রিয়ায় কোটেশন আহ্বানের মাধ্যমে ১১ লাখ থেকে ১২ লাখ ৮০ হাজার টন গ্যাস ওয়েল, শূন্য দশমিক ৫ শতাংশ এস, ১ লাখ টন জেট এ-১ এবং ১ লাখ ২০ হাজার টন থেকে ১ লাখ টন ফার্নেস ওয়েল ১৮০ সিএসটি আমদানির এবং ভারতের শিলিগুড়ি থেকে রেলওয়ের ওয়াগনের মাধ্যমে ৭৭ হাজার টন ডিজেল আমদানির প্রিমিয়াম অনুমোদন দেয়া হয়েছে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪