**   নদী রক্ষায় দলমত নির্বিশেষে কাজ করতে হবে -জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান **   জিডিপির আড়াই শতাংশ যাচ্ছে দুর্নীতিবাজদেরা পেটে- দুদক কমিশনার আমিনুল ইসলাম **   অদম্য মেধাবী নুর আলমের মেডিকেলে পড়ার দায়িত্ব নিলেন “ফ্রেন্ডস ৯৭” **   মায়ের পাশে চিরনিদ্রায় শায়িত আইয়ুব বাচ্চু **   কুড়িগ্রামে মৌচাষের উপর কর্মশালা অনুষ্ঠিত **   প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হলো হিন্দু ধর্মালম্বীদের শারদীয় দূর্গোৎসব ॥ চিলমারী উপজেলার পুজামন্ডপ পরিদর্শন করেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ **   কুড়িগ্রামে সাংবাদিকদের নিয়ে ফ্রেন্ডশিপের গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত **   উলিপুরে পূঁজা মন্ডপে অগ্নিদগ্ধ পুরোহিতকে চিকিৎসা সহায়তা প্রদান **   কুড়িগ্রামে বাণিজ্যিকভাবে ফুলচাষের প্রদর্শনীর উদ্বোধন **   আইয়ুব বাচ্চুর প্রথম জানাজা অনুষ্ঠিত, মানুষের ঢল

বিদেশি ঋণের চার ভাগের এক ভাগ বেসরকারি খাতে

sss

যুগের খবর ডেস্ক: বেসরকারি খাতে হু-হু করে বাড়ছে বিদেশি ঋণ। ২০১৭ সাল শেষে সরকারি ও বেসরকারি খাতে মোট বিদেশি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩১ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ চার লাখ ১৮ হাজার কোটি টাকা। এক বছরের ব্যবধানে বেসরকারি খাতে বিদেশি ঋণ প্রায় ৩৩ শতাংশ বেড়ে এক হাজার ২২৮ কোটি ডলারে উঠেছে। বেসরকারি খাতের এ ঋণ মোট বিদেশি ঋণের চার ভাগের এক ভাগ। অথচ পাঁচ বছর আগে মোট বিদেশি ঋণের ১৩ শতাংশেরও কম ছিল বেসরকারি খাতে। বেসরকারি খাতের বিদেশি ঋণ পরিশোধ বৈদেশিক মুদ্রাবাজারে সাম্প্রতিক চাপের অন্যতম কারণ হিসেবে বিবেচিত হচ্ছে।
প্রাপ্ত তথ্যমতে, পাঁচ বছর আগে ২০১৩ সালে মোট বিদেশি ঋণ ছিল তিন হাজার ১৭৯ কোটি ডলার। এর মধ্যে বেসরকারি খাতে ছিল ১২ দশমিক ৭৮ শতাংশ। এরপর প্রতিবছরই বিদেশি ঋণ বেড়েছে। এর মধ্যে বেশি বেড়েছে বেসরকারি খাতে। এভাবে বেড়ে ২০১৬ সাল শেষে বিদেশি ঋণের পরিমাণ দাঁড়ায় চার হাজার ১২৭ কোটি ডলার। এর মধ্যে বেসরকারি খাতে ছিল ৯২৫ কোটি ডলার। তার আগের বছরের তুলনায় প্রবৃদ্ধি ছিল ১৪ দশমিক ৯৯ শতাংশ। আর ২০১৬ সালের তুলনায় গত বছর বেসরকারি খাতে বিদেশি ঋণ বেড়েছে ৩২ দশমিক ৭৬ শতাংশ।
নীতিমালা অনুযায়ী, বেসরকারি খাতের একজন উদ্যোক্তা সার্ভিস চার্জসহ বিদেশ থেকে সর্বোচ্চ ৬ শতাংশ সুদে ঋণ নিতে পারেন। স্থানীয় ব্যাংক থেকে ঋণ নিতে যেখানে সুদ গুনতে হয় ১২ থেকে ১৫ শতাংশের মতো। এতে করে দেশি উদ্যোক্তাদের মধ্যে বিদেশ থেকে ঋণ নেওয়ার আগ্রহ ব্যাপক হারে বাড়ছে। বেশ আগে থেকেই এসব ঋণ নেওয়ার সুযোগ থাকলেও গত পাঁচ-ছয় বছরে সবচেয়ে বেশি ঋণের সুযোগ দেওয়া হয়েছে। তবে কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন পরিদর্শনে বিদেশ থেকে এক খাতের নামে ঋণ নিয়ে অন্য খাতে ব্যবহারসহ নানা অনিয়মের তথ্য উঠে এসেছে। এতে করে বৈদেশিক মুদ্রাবাজারে ঝুঁকি তৈরি হচ্ছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। এ রকম পরিস্থিতিতে বেসরকারি খাতের বিদেশি ঋণে কঠোরতা আরোপের বিষয়ে ভাবছে কেন্দ্রীয় ব্যাংক। বর্তমানে বেসরকারি খাতে বিদেশি ঋণ অনুমোদনের ক্ষেত্রে অনেক যাচাই-বাছাই করা হচ্ছে।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, রফতানি ও রেমিট্যান্সের তুলনায় আমদানি বৃদ্ধির ফলে এমনিতেই চাপে রয়েছে বৈদেশিক মুদ্রাবাজার। এর সঙ্গে সুদসহ আগে নেওয়া বিদেশি ঋণের ব্যাপক পরিশোধ হলেও নতুন করে ঋণ আসছে কম। ফলে বৈদেশিক মুদ্রাবাজারে বাড়তি চাপ তৈরি হয়েছে। চাপ সামলাতে কেন্দ্রীয় ব্যাংক চলতি অর্থবছরের শুরু থেকে গত সোমবার পর্যন্ত বিভিন্ন ব্যাংকের কাছে ২১২ কোটি ডলার বিক্রি করেছে। এরপরও প্রতিনিয়ত দাম বাড়ছে ডলারের। আন্তঃব্যাংক মুদ্রাবাজারে গত এক বছরে প্রতি ডলারে তিন টাকা ১৬ পয়সা বেড়ে ৮৩ টাকা ৭০ পয়সায় উঠেছে। ডলারের ওপর বাড়তি চাপের ফলে চাপে রয়েছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ। গত বৃহস্পতিবার রিজার্ভ কমে ৩২ বিলিয়ন ডলারে নেমেছে। অথচ আগের বছরের জুনে রিজার্ভ ৩৩ বিলিয়ন ডলারের ঘর অতিক্রম করে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪