কলকাতায় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র জ্যোতিকা জ্যোতি

বিনোদন ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে মাস্টার্স সম্পন্ন করার পর বাংলাদেশি তরুণ নাজমুস সাকিব হিমেল বৃত্তি নিয়ে পড়তে যান কলকাতার সত্যজিৎ রায় ফিল্ম ইন্সটিটিউটে। প্রতিষ্ঠানটির নিয়ম অনুযায়ী, শেষবর্ষে পড়ার সময় একটি ছবি নির্মাণ করতে হয়। সে অনুযায়ী ‘ফার্নিচার’ নামের ৩০ মিনিটের ছবি নির্মাণ করতে যাচ্ছেন হিমেল। এতে অভিনয় করবেন বাংলাদেশি অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি। ২১ মে সোমবার রাতে কলকাতা থেকে মেসেঞ্জারে জ্যোতি নিজেই বিষয়টি জানিয়েছেন। জ্যোতি জানান, ছবিটির শুটিং শুরু হবে কলকাতার মালদহতে। গল্পের প্রেক্ষাপট বাংলাদেশ। ছবিতে তার সহশিল্পী হিসেবে আছেন বাংলাদেশের দীপক সুমন। বাকি শিল্পীরা কলকাতার। কাজটি নিয়ে বেশ আশাবাদী ছোট ও বড় পর্দার এই অভিনেত্রী। তিনি বলেন, ‘একটা তরুণ দল বেশ যতœ করেই তাদের ফিল্মটা বানাতে চায়। কারণ এটা তাদের ডিপ্লোমা ফিল্ম।’ জ্যোতি ২৩ মে থেকে শুটিংয়ে যোগ দিয়েছেন। ছবিটির গল্পের বিষয়ে তিনি বলেন, ‘গল্পটা শুনেছি আগেই। কিন্তু শিডিউলজনিত কারণে কাজটা করা, না করা নিয়ে একটা অনিশ্চয়তা ছিল। যখন ফাইনাল হলো, তখন আবার হাতে যে খুব একটা সময় আছে, এমনটাও নয়। তবে এটা ঠিক, প্রস্তুতি ছাড়া সেটে যাব না, কোনোদিন যাইওনি। একটু বেশি খাটতে হবে।

 তবে নির্দিষ্ট চরিত্রটির হয়েই ক্যামেরার সামনে দাঁড়াতে চাই।’ ঠিক কী কারণে চিত্রনাট্যটি ভালো লেগেছে জানতে চাইলে জ্যোতিকা জ্যোতি বলেন, ‘চিত্রনাট্যের থেকেও বেশি আগ্রহী হয়েছি যে, ওরা খুব যতœ করে কাজটি করবে, যার রেজাল্ট অবশ্যই ভালো। যেহেতু অভিনয় আমার পেশা, সো আমাকে নানান চিত্রনাট্যে কাজ করতে হয়। তার মধ্যে যেগুলোর প্রোডাকশনটা ভালো হবে, সে কাজ হাতছাড়া করতে রাজি নই। এ কাজটা করতে গিয়ে ঈদের কাজ ও একটা বিজ্ঞাপন করতে পারিনি। কিন্তু আমি কাজের কোয়ান্টিটি বা আর্থিক লাভের কথা না ভেবে কাজের কোয়ালিটিটা নিয়ে ভাবতে চাই। ভালো কাজটাই আমাকে টানে।’ সিনেমাটি প্রদর্শনের বিষয়ে এ অভিনেত্রী জানান, পৃথিবীর বিভিন্ন চলচ্চিত্র উৎসব, ইউটিউব ও সত্যজিৎ ফিল্ম ইন্সটিটিউটের নিজস্ব থিয়েটারে এটি প্রদর্শিত হবে। ফার্নিচার’ ছবিতে নিজের চরিত্র সম্পর্কে ধারণা দিতে গিয়ে জ্যোতি বলেন, ‘একজন সরকারি চাকরিজীবী, যে মফস্বলে থাকে। যে খুব সোশ্যাল এবং সচেতন, সুন্দরভাবে জীবন ও সংসার চালিয়ে যেতে চায়। কিন্তু তার স্বামী ও তার মানসিকতার মধ্যে রয়েছে ব্যাপক পার্থক্য। এই দ্বন্দ্ব নিয়ে গল্প আগাতে থাকে।’ জ্যোতিকা জ্যোতি সম্প্রতি কলকাতাতে ‘রাজলক্ষ্মী শ্রীকান্ত’ ছবির শুটিং শেষ করেছেন। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ঐতিহাসিক উপন্যাস ‘রাজলক্ষ্মী শ্রীকান্ত’ অবলম্বনে নির্মিত এ ছবিটি পরিচালনা করছেনপ্র্রদীপ্ত ভট্টাচার্য্য। সরকারি অনুদানে নির্মিতব্য ‘মায়া’ নামের আরেকটি সিনেমার কাজ করেছেন জ্যোতি। এটি পরিচালনা করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া পরিচালক মাসুদ পথিক।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪