নাগরিকত্ব হারালেন পারভেজ মোশাররফ!

যুগের খবর ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের নাগরিকত্ব বাতিল করা হয়েছে। গত শনিবার পাকিস্তানের ন্যাশনাল ডেটাবেস অ্যান্ড রেজিস্ট্রেশন অথরিটি তার জাতীয় পরিচয়পত্র বাতিল করেছে। দেশটির তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নাসির উল মুলকের নির্দেশে তার পরিচয়পত্র বাতিল করা হয়।

এর আগে পারভেজ মোশাররফের পাসপোর্ট বাতিলের নির্দেশ দিয়েছিল দেশটির একটি আদালতও। তবে সে নির্দেশ এখনও বাস্তবায়ন হয়নি। কিন্তু নাগরিকত্ব বাতিল হওয়ার ফলে তার পাসপোর্ট কার্যত মূল্যহীন হয়ে পড়েছে। সম্প্রতি দেশটির সুপ্রিম কোর্ট জানিয়েছে, আগামী সাধারণ নির্বাচনে প্রার্থী হতে পারবেন মোশাররফ। ফলে একদিকে নাগরিকত্ব না থাকা অন্যদিকে নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে সুপ্রিম কোর্টের নির্দেশের কারণে সাংবিধানিক সংকট দেখা দিয়েছে। বর্তমানে দুবাই অবস্থানরত মোশাররফের নাগরিকত্ব বাতিল হওয়ায় তাকে দেশে ফেরানো সহজ হবে না বলে মনে করছেন পাকিস্তানের কূটনীতিকরা। তবে ভোটের আগে মোশাররফ পাকিস্তানে ফিরতে পারেন বলে জানিয়েছে তার দল এপিএমএল। প্রাক্তন এ প্রেসিডেন্টের বিরুদ্ধে বেশ কয়েকটি ফৌজদারি মামলা রয়েছে। আগামী ১৩ জুন পারভেজকে আদালতে হাজিরা দিতে বলেছে দেশটির শীর্ষ আদালত। ওই সময় তাকে গ্রেফতার করা হবে না বলেও আশ্বাস দেয়া হয়েছে। এপিএমএল জানিয়েছে, খাইবার পাখতুনখোয়া প্রদেশের চিত্রল আসন থেকে ভোটে লড়তে পারেন মোশাররফ। করাচি থেকেও লড়তে পারেন তিনি।

১৯৯৯ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তানের প্রেসিডেন্ট ছিলেন মুশাররফ। মুশাররফের বিরুদ্ধে দেশদ্রোহসহ ১৯৯৯ সালে সেনা প্রধান হিসেবে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল সংক্রান্ত অন্যান্য অভিযোগের ?মামলা চলছে। দেশদ্রোহের মামলার শুনানিতে অনুপস্থিত থাকার কারণে তার সম্পদ বাজেয়াপ্তের নির্দেশও দেয়া হয়েছে। এছাড়া ২০০৭ সালে সামরিক অভিযান চালিয়ে লাল মসজিদের ধর্মীয় নেতা গাজী আবদুল রশীদ হত্যা মামলায় ২০১৫ সালে ইসলামাবাদের একটি আদালত মুশাররফের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করে। ?মুশাররফ একই সঙ্গে ২০০৭ সালে সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যা মামলার পলাতক আসামি। ২০১৬ সালের মার্চে ৭৪ বছরের মুশাররফ চিকিৎসার নামে দুবাই গিয়ে আর পাকিস্তানে ফেরেননি। বর্তমানে তিনি সেখানেই বসবাস করছেন।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪