একাদশে ভর্তি: দ্বিতীয় ধাপেও মনোনীত হয়নি ৪৭ হাজার শিক্ষার্থী

edu

যুগের খবর ডেস্ক: আবেদন করেও একাদশ শ্রেণির ভর্তিতে দ্বিতীয় মেধা তালিকায় মনোনয়ন পায়নি সারাদেশের প্রায় ৪৭ হাজার শিক্ষার্থী। তাদের মধ্যে জিপিএ ৫ ধারী শিক্ষার্থী রয়েছে। ভর্তির দ্বিতীয় ধাপের তালিকা প্রকাশের পর ঢাকা শিক্ষা বোর্ড থেকে এ তথ্য জানা গেছে।

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সারাদেশে প্রথম ধাপে মোট ১৩ লাখ ১৯ হাজার ৬৭৫ শিক্ষার্থী আবেদন করলেও ৯২ হাজারের বেশি শিক্ষার্থী কাঙ্ক্ষিত প্রতিষ্ঠানে মনোনয়ন পায়নি। ফলে বর্তমানে আবেদনকারীর সংখ্যা দাঁড়িয়েছে ১২ লাখ ২৬ হাজার ৬৭০ জন। তাদের মধ্যে মোট ৯ লাখ ৩০ হাজার ৪৯২ জন ভর্তির জন্য নিশ্চয়ন করেছে।

ঢাকা শিক্ষা বোর্ডের কর্মকর্তারা জানান, একাদশ শ্রেণির প্রথম মেধা তালিকা প্রকাশের পর প্রায় ৬২ হাজার শিক্ষার্থী কলেজ মনোনীত না হওয়ায় ভর্তি থেকে বঞ্চিত ছিল।  বৃহস্পতিবার রাতে দ্বিতীয় ধাপের ভর্তির মেধা তালিকা প্রকাশ করা হয়। এ তালিকায় নতুন করে প্রায় আড়াই লাখ শিক্ষার্থী ভর্তির জন্য মনোনীত হলেও ৪৬ হাজার ৫৩১ জন পছন্দের কলেজে ভর্তি হতে পারছে না। মেধা তালিকায় তাদের নাম আসেনি। অবশ্য তৃতীয় ধাপে তারা আবারও নতুন করে আবেদন করতে পারবে।

এ ব্যাপারে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. হারুন-আর-রশিদ সমকালকে বলেন, প্রথম ধাপে মোট ১৩ লাখ ১৯ হাজার ৬৭৫ শিক্ষার্থী আবেদন করে। সেখান থেকে মেধা তালিকায় ১২ লাখ ৩৮ হাজার ২৫২ জনকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য বিভিন্ন কলেজে মনোনীত করা হয়। প্রথম পর্যায়ে ৯৪ শতাংশ ভর্তির সুযোগ পায়। তিনি বলেন, দ্বিতীয় মেধা তালিকায় কলেজে ভর্তির জন্য মনোনয়ন পায়নি সাড়ে ৪৬ হাজার শিক্ষার্থী। তারা রোববার থেকে তৃতীয় পর্যায়ে আবেদন করতে পারবে। ২৫ জুন দ্বিতীয় মেধার মাইগ্রেশনের ফল ও তৃতীয় মেধা তালিকার ফল প্রকাশ করা হবে। তৃতীয় মেধা তালিকায় শিক্ষার্থীদের নিশ্চয়ন করতে হবে ২৬ জুন। তাদের ভর্তির প্রক্রিয়া চলবে ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত। আর একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে ১ জুলাই থেকে। তবে বিলম্ব ফি দিয়ে ভর্তির সুযোগ থাকছে জুলাইয়ের মাঝামাঝি সময় পর্যন্ত।

বিপুলসংখ্যক শিক্ষার্থীর ভর্তির সুযোগ না পাওয়ার বিষয়ে জানতে চাইলে কলেজ পরিদর্শক বলেন, সবারই ভালো কলেজে ভর্তির দিকে নজর থাকে। এ কারণে সেসব কলেজে আবেদন বেশি পড়ে। কিন্তু সেখানে সীমিত আসন থাকায় জিপিএ ৫ ধারী হলেও সবাইকে ভর্তির সুযোগ দেওয়া সম্ভব হয় না। এ কারণে অনেকে ভর্তির জন্য কোনো কলেজে মনোনীত হয়নি। তবে ভর্তি থেকে কেউ বঞ্চিত হবে না। সারাদেশে পর্যাপ্ত আসন রয়েছে।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪