রোনালদোকে আটকানোর চ্যালেঞ্জ উরুগুয়ের

uuu

স্পোর্টস ডেস্ক: রাশিয়া বিশ্বকাপে গোলের বন্যাই বইছে। প্রথম রাউন্ডের হিসাবে গোলসংখ্যা অতীতের সব আসরকে ছাড়িয়ে গেছে। গোলের এই বন্যার মধ্যে একটি দল কিন্তু ব্যতিক্রম। এবারের বিশ্বকাপে উরুগুয়েই একমাত্র দল যারা এখনও কোনো গোল হজম করেনি! দিয়েগো গডিনের নেতৃত্বে উরুগুয়ের রক্ষণ-দেয়াল অজেয় হয়ে উঠেছে। তারা কি পারবেন ক্রিশ্চিয়ানো রোনালদোকে আটকে রাখতে? পর্তুগালের বিপক্ষে দ্বিতীয় রাউন্ডের আজকের ম্যাচে এটাই উরুগুয়ের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জে সফল হতে পারলেই সুয়ারেজ-কাভানিদের সামনে খুলে যাবে কোয়ার্টার ফাইনালের দরজা। আজ রাত ১২টায় সোচিতে মুখোমুখি হবে দু’দল।
কৃষ্ণ সাগরের তীরে ইউরোপ ও লাতিন আমেরিকার দু’দলের লড়াইয়ে মাদ্রিদ ডার্বির আবহ তৈরি হয়েছে। লা লীগায় রিয়াল মাদ্রিদের আক্রমণভাগের প্রধান সেনাপতি হলেন পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। আর নগর প্রতিদ্বন্দ্বী অ্যাথলেটিকো মাদ্রিদের রক্ষণ সামলান দুই উরুগুইয়ান তারকা দিয়েগো গডিন ও হোসে মারিয়া গিমিনেজ। আজ জাতীয় দলের লড়াইয়েও থাকছেন তারাই। লা লিগায় কিন্তু উরুগুয়ের দুই ফুটবলার বেশ সফল। তবে বিশ্বকাপের মঞ্চে তারা কি পারবেন? কাজটা মোটেও সহজ হবে না। পাঁচটি ব্যালন ডি’অর জয়ী রোনালদো দুরন্ত ফর্মে আছেন বিশ্বকাপে। গ্রুপ পর্বে হ্যাটট্রিকসহ চার গোল করেছেন তিনি। তবে শেষ গ্রুপ ম্যাচে ইরানের বিপক্ষে ৩৩ বছর বয়সী এ তারকা অনেকটা নিষ্প্রভ ছিলেন। মিস করেছেন পেনাল্টিও। তবে নকআউট পর্বে তিনি জ্বলে উঠবেনই। রিয়াল মাদ্রিদের এই তারকার সামনে যে বিশাল অর্জনের হাতছানি। দলকে সেমিফাইনাল পর্যন্ত নিয়ে যেতে পারলে ষষ্ঠবারের মতো বিশ্বসেরা ফুটবলারের পুরস্কারটা পেয়ে যেতে পারেন তিনি। আর যদি পর্তুগালকে বিশ্বকাপ এনে দিতে পারেন তাহলে তো অমরত্ব পেয়ে যাবেন! রাশিয়ায় শেষ বিশ্বকাপ খেলছেন রোনালদো। বিদায়ী বিশ্বকাপকে স্মরণীয় করে রাখতে তিনি যে নিজেকে উজাড় করে দেবেন, সে কথা আর বলার অপেক্ষা রাখে না। গডিন-গিমিনেজের বিপক্ষে বেশ সফলও তিনি। গত দুই বছরে রিয়ালের হয়ে গডিন-গিমিনেজদের পরাস্ত করে অ্যাথলেটিকোর বিপক্ষে দুটি হ্যাটট্রিক আছে তার।
দু’বার বিশ্বকাপজয়ী উরুগুইয়ানরা অবশ্য মুখে মুখে বলছে, রোনালদোর প্রতি বাড়তি মনোযোগ দেবে না তারা। রোনালদো পর্তুগালের বাকি দশজনের মতোই তাদের কাছে। উরুগুয়ের ডিফেন্সিভ মিডফিল্ডার সেবাস্তিয়ান কোটসের কণ্ঠে সে সুরই ছিল, ‘সে (রোনালদো) একজন সুপারস্টার বলে আমরা তাকে বাড়তি মার্কিং করব না। আমরা তাকে পর্তুগালের আর দশজনের মতোই দেখছি। আর কখনোই শুধু একজন ফুটবলারের চিন্তা মাথায় নিয়ে একটি ম্যাচের প্রস্তুতি নেওয়া যায় না।’ তবে মূল লড়াইটা হবে মধ্যমাঠে। যেখানে সম্ভবত একটু হলেও এগিয়ে রয়েছে উরুগুয়ে। তাদের মধ্যমাঠে আছে রদ্রিগো ভেনচুরা, লুকাস তোরিয়া ও ম্যাথিয়াস ভিসিনোর মতো তিনজন চমৎকার ফুটবলার। তাদের সামনে আছে বর্তমান প্রজন্মের অন্যতম দুই সেরা গোল স্কোরার লুইস সুয়ারেজ ও এডিনসন কাভানি। পর্তুগিজদের ভরসা কেবল রোনালদো। হোয়াও মুতিনহো, হোয়াও মারিয়া, বার্নাদো সিলভা ও উইলিয়ামদের সমন্বয়ে গড়া পর্তুগালের মধ্যমাঠ বেশ সাদামাটা। পেপে, ব্রুনো আলভেসদের রক্ষণভাগটা অভিজ্ঞ; কিন্তু বয়সের কারণে তাদের গতি কমে গেছে। তাই কাগজে-কলমে গ্রুপ পর্বে সব ম্যাচ জেতা উরুগুয়েই এগিয়ে থাকবে। অবশ্য রোনালদোর কারণে এসব হিসাব পাত্তা পাবে না। কারণ তিনি একাই যে পাশার দান উল্টে দিতে পারঙ্গম। স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক করে সে নজির তিনি রেখেছেন।
পর্তুগিজ কোচ ফার্নান্দো সান্তোসের চিন্তা উরুগুয়ের রক্ষণভাগকে নিয়ে, ‘তারা ট্রিপিক্যাল লাতিন আমেরিকান দল। শুধু এই বিশ্বকাপেই নয়, এমনিতেও তাদের বিপক্ষে গোল করা বেশ কঠিন। ২০১৮ জুড়েই তারা কোনো গোল হজম করেনি।’ সেই জমাট রক্ষণ ভাঙার চ্যালেঞ্জ নিয়ে আজ নামবেন রোনালদো। দুই দলের মুখোমুখি লড়াইয়েও এগিয়ে পর্তুগিজ। এখন পর্যন্ত এই দু’দল দু’বার মুখোমুখি হয়েছে। যেখানে পর্তুগাল জিতেছে একবার, অন্য ম্যাচটি ড্র হয়েছে। অবশ্য শেষবার তারা মুখোমুখি হয়েছিল সেই ১৯৭২ সালে। তাই পুরনো ইতিহাস নিয়ে মাথা ঘাটিয়ে খুব বেশি লাভ নেই। মাঠের লড়াইয়েই ফুটে উঠবে শক্তিমত্তা।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪